বিদেশি টুকরো

মিয়ানমারে সোয়াইন ফ্লুতে ৩৮ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারে সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে ৩৮ জন মারা গেছে। দেশটিতে সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়েছে প্রায় ৪শ লোক। গতকাল বুধবার গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমারের খবরে বলা হয়েছে, দেশটিতে ২১ জুলাই থেকে এই রোগের প্রাদুর্ভাব ঘটে। দেশটির স্বাস্থ্য ও ক্রীড়া মন্ত্রণালয় থেকে বলা হয়, মূলত ইয়াঙ্গুন, আয়ারওর্য়াদি ও বাগো এলাকায় বেশি লোক মারা গেছে। অসুস্থ অনেকের অবস্থার উন্নতি হওয়ায় তাদের স্বাস্থ্যকেন্দ্র থেকে ছেড়ে দেয়া হয়েছে।

মানুষখেকো দম্পতি ধরা পড়লেন যেভাবে

মাথাভাঙ্গা মনিটর: রাশিয়ায় এক মানুষখেকো দম্পতিকে আটক করেছে দেশটির পুলিশ। রাশিয়ার দক্ষিণ-পশ্চিমের ক্রাসনোদার শহরে বসবাসকারী দিমিত্রি বাকশেভ (৩৫) ও তার স্ত্রী নাতালিয়া প্রায় ৩০ জনকে হত্যা করেছে বলে স্বীকার করেছে। ওই দম্পতি ক্রাসনোদার শহরের সামরিক ঘাঁটিতে বসবাস করেন। সেখানে কাঁটা-ছেড়া ও অঙ্গহীন একটি লাশ পাওয়া গেলে তাদের গ্রেফতার করা হয়।
পুলিশ জানিয়েছে, তাদের বাসস্থানে তল্লাশি করে পাওয়া বেশকিছু খাদ্যদ্রব্য ও মাংসের ডিএনএ পরীক্ষা করা হচ্ছে। এ মাসের শুরুর দিকে সড়ক নির্মাণ শ্রমিকদের রাস্তার পাশে ফেলে যাওয়া একটি মোবাইলের ছবিতে শরীরের কাঁটা-ছেড়া অঙ্গের বেশকিছু গ্রাফিক চিত্র পাওয়া গেছে। এর আগে রাশিয়ান গণমাধ্যমে প্রকাশিত একটি ছবিতে দেখা গেছে বাকশেভ মানুষের শরীরের একটি কাটা অঙ্গ মুখে নিয়ে আছেন। এর পরপরই এই দম্পতির সামরিক একাডেমির বাড়িতে ৩৫ বছর বয়সী এক নারীর মরদেহ পাওয়া গেছে। সে মরদেহটি ছিন্ন-বিচ্ছিন্ন ছিলো। ওই জায়গায় নিহত নারীর জিনিসপত্র বহনকারী ব্যাগও পাওয়া যায়।

পলাতক ইংলাক সিনাওয়াত্রার বছরের কারাদণ্ড

মাথাভাঙ্গা মনিটর: থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রাকে দায়িত্ব অবহেলার অভিযোগে ৫ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। এই রায়ের আগেই ইংলাক দেশ ছেড়ে পালিয়ে গেছেন, ধারণা করা হয় তিনি দুবাই গেছেন। চালের ভর্তুকি বিষয়ক একটি স্কিম বিষয়ে দুর্নীতির সম্পর্কে জানার পরেও ব্যবস্থা না নেয়ার অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করে সুপ্রিম কোর্ট। রায়ে বলা হয় এতে থাইল্যান্ডের কমপক্ষে ৮ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতি হয়েছে। ২০১৪ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত ইংলাক এই অভিযোগ অস্বীকার করেন। থাই জনমত এই বিষয়ে বিভক্ত, দরিদ্র ও গ্রামের ভোটারদের মধ্যে ইংলাক ব্যাপক জনপ্রিয় এখনো।

 

ভারতে তীর্থযাত্রীদের ভিড়ে গাড়ি ঢুকে পড়ায় নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজস্থান রাজ্যে বুধবার তীর্থযাত্রীদের ভিড়ে দ্রুতগতির একটি গাড়ি ঢুকে পড়ায় কমপক্ষে সাতজন নিহত ও আরো অনেকে আহত হয়েছে। পুলিশ একথা জানায়। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, সকালের দিকে চালক গাড়িটির নিয়ন্ত্রণ হারালে তা তীর্থযাত্রীদের জটলায় ঢুকে পড়ে। এতে ঘটনাস্থলেই ওই ৭ ব্যক্তির মৃত্যু হয়। পরে আহতদের উদ্ধার করে পার্শ্ববর্তী হাসপাতালে নেয়া হয়। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর হওয়ায় নিহতের সংখ্যা বাড়তে পারে বলেও জানিয়েছেন তারা।

অভিনেতা দ্বিজেন বন্দ্যোপাধ্যায় আর নেই

মাথাভাঙ্গা মনিটর: ভারতীয় বাংলা সিনেমার গুণী অভিনেতা দ্বিজেন বন্দ্যোপাধ্যায় মারা গেছেন। মঙ্গলবার দিবাগত রাত ৩টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিলো ৬৮ বছর। ভারতীয় একাধিক সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করেছে।  জানা যায়, দীর্ঘদিন থেকে অ্যালঝাইমার্সে ভুগছিলেন তিনি। সে কারণে অভিনয় থেকেও নিজেকে বহুদিন বিরত রেখেছিলেন। এ সময় বাড়িতেই থাকতেন তিনি। ১৯৪৯ সালের ২২ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন দ্বিজেন বন্দ্যোপাধ্যায়। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি নেয়ার পর চাটার্ড অ্যাকাউন্টেসি পড়াশোনা শুরু করেন কিন্তু ততদিনে অভিনয়ের নেশা চেপে বসে তার। তাই চাটার্ড অ্যাকাউন্টেসি পড়ার ইতি টানেন দ্বিজেন। নাটক, টেলিভিশন, সিনেমা তিনটি মাধ্যমেই কাজ করেছিলেন দ্বিজেন। কখনও চুনী-পান্নার পান্না হয়ে দর্শকদের মনোরঞ্জন করেছেন, কখনও বা ফড়িং, অটোগ্রাফে তার অভিনয় মুগ্ধ করেছে দর্শকদের।