দেশি টুকরো

এজলাসে বোমা হামলা : জঙ্গির ১৪ বছর করে কারাদণ্ড

স্টাফ রিপোর্টার: এজলাসে বোমা হামলার মামলায় জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) তিন সদস্যকে ১৪ বছর করে কারাদণ্ড দিয়েছেন চট্টগ্রামের একটি আদালত। চট্টগ্রামের অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম শাহাদাত হোসেন ভুঁইয়া মঙ্গলবার দুপুরে এ রায় ঘোষণা করেন। দণ্ডিত জেএমবি সদস্যরা হলেন- জাবেদ ইকবাল প্রকাশ মোহাম্মদ, শাহাদাত হোসেন প্রকাশ মাসুদ বিল্লাহ এবং জাহিদুল ইসলাম সুমন। ২০০৫ সালে চট্টগ্রামের আদালতের এজলাসে বোমা নিক্ষেপের ঘটনায় দায়েরকৃত মামলায় তাদের  এ কারাদণ্ড দেয়া হয়। চট্টগ্রাম নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার নির্মলেন্দু প্রকাশ চক্রবর্তী জানান, ২০০৫ সালের ৩ অক্টোবর চট্টগ্রামের যুগ্ম জেলা জজের আদালতের এজলাসে বইয়ের মধ্যে করে বোমা নিয়ে তা নিক্ষেপ করে জেএমবি সদস্য শাহাদাত। বোমা তাৎক্ষণিক বিস্ফোরিত না হওয়া এজালাসে থাকা বিচারকরা প্রাণে বেচে যান। ঘটনাস্থল থেকে হাতেনাতে গ্রেফতার করা হয় জেএমবি সদস্য শাহাদাতকে। পরে শাহাদাতের স্বীকারোক্তির ভিত্তিতে জেএমবি তৎকালীন চট্টগ্রাম অঞ্চলের কমান্ডার জাবেদ ইকবালসহ তিন জঙ্গির বিরুদ্ধে কোতোয়ালি থানায় মামলা দায়ের করা হয়।

জেলা পরিষদের চেয়ারম্যান মেয়রসহ জনের কারাদণ্ড

স্টাফ রিপোর্টার: পশুহাট ইজারার টাকা আত্মসাৎ মামলায় নড়াইল জেলা পরিষদের চেয়ারম্যান এবং বর্তমান পৌর মেয়রসহ ৮ জনকে সাত বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছেন যশোরের একটি আদালত। একই সাথে এক লাখ ৯৬ হাজার ৬৬৫ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ডের রায় দেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার যশোর স্পেশাল জজ আদালতের বিচারক নিতাই চন্দ্র সাহা এ আদেশ দেন। দণ্ডিতদের মধ্যে নড়াইল পৌরসভার সাবেক চেয়ারম্যান ও বর্তমান জেলা পরিষদ চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস পলাতক রয়েছে। বাকিরা কারাগারে আছেন। দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- নড়াইল পৌরসভার সাবেক চেয়ারম্যান ও বর্তমান জেলা পরিষদ চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস, নড়াইল পৌরসভার সাবেক কাউন্সিলর ও বর্তমান পৌর মেয়র জাহাঙ্গীর বিশ্বাস, সাবেক ও বর্তমান কাউন্সিলর শরফুল আলম লিটু, সাবেক কাউন্সিলর সৈয়দ মুশফিকুর রহমান, আহমেদ আলী খান, রফিকুল ইসলাম, তেলায়েত হোসেন ও সাবেক ভারপ্রাপ্ত সচিব মতিউর রহমান।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষার সংশোধিত সময়সূচি

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬ সালের অনার্স ৪র্থ বর্ষের শুধুমাত্র ৩ অক্টোবর এবং ১২ অক্টোবর তারিখের পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। তাই ৩ অক্টোবরের স্থগিত পরীক্ষা ১২ অক্টোবর এবং ১২ অক্টোবরের স্থগিত পরীক্ষা ২৩ অক্টোবর প্রতিদিন দুপুর ১টা ৩০ মিনিট থেকে অনুষ্ঠিত হবে। এ পরীক্ষার অন্যান্য তারিখ ও সময় অপরিবর্তিত থাকবে। পরীক্ষার বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.edu.bd) ও (www.nubd.info) থেকে জানা যাবে। গতকাল মঙ্গলবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরাপমর্শ দফতর এ তথ্য জানিয়েছে।

ছেলের জন্মদিনে অপুর জমকালো আয়োজন : থাকবেন না শাকিব

স্টাফ রিপোর্টার: ২৭ সেপ্টেম্বর সেলিব্রেটি দম্পতি শাকিব খান ও অপু বিশ্বাসের সন্তান আব্রাম খান জয়ের এক বছর পূর্ণ হচ্ছে। এ উপলক্ষে রাজধানীর একটি পাঁচতারা হোটেলে জন্মদিন পালনের আয়োজন করেছেন অপু বিশ্বাস। জন্মদিনে ছেলেকে সাজাতে বিদেশ থেকে এনেছেন শেরওয়ানি আর দেশে বানিয়েছেন স্বর্ণের মুকুট। তবে এই জমকালো আয়োজনে থাকছেন না জয়ের বাবা শাকিব খান।
যদিও অপু বিশ্বাসের বক্তব্য, ‘সন্তানের জন্মদিনে বাবা থাকবে না কেন?’ শাকিবের ঘনিষ্ঠ সূত্রের দাবি, অনুষ্ঠানে শাকিব থাকবেন না। কারণ হিসেবে জানা গেছে, জন্মদিন আয়োজনের জন্য ছাপানো দাওয়াতপত্রে অপু ও জয়ের ছবি থাকলেও কোথাও নেই শাকিব। এছাড়া দাওয়াতপত্রে জন্মদিনের আয়োজনে প্রেস কনফারেন্স রাখা হয়েছে। যা কিং খানের মোটেও পছন্দ হয়নি। এ রকম আরও বেশ কিছু বিষয়ে মতভেদ ও প্রশ্ন ওঠায় অনুষ্ঠানে শাকিব উপস্থিত থাকবেন না বলে জানা গেছে। তবে সূত্রের দাবি, ছেলের জন্মদিন আয়োজনের সব খরচ শাকিব অপুকে পাঠিয়ে দিয়েছেন। জন্মদিন আয়োজনে মসজিদে মিলাদ মাহফিল ও তিনটি এতিমখানার শিশুদের জন্য খাবারের আয়োজনও করেছেন কিং খান। এদিকে জয়ের জন্মদিনের পোশাক হিসেবে কাতার থেকে এসেছে শেরওয়ানি। আর দেশে বানানো হয়েছে স্বর্ণের মুকুট। সম্প্রতি এক বেসরকারি টেলিভিশন চ্যানেলে অপু বিশ্বাস জানান, ২০০৮ সালে শাকিব খানকে বিয়ে করেন তিনি। এরপর গত বছরের ২৭ সেপ্টেম্বর কলকাতার একটি হাসপাতালে জয়ের জন্ম হয়।