দেশের টুকরো

২৩টি জেলায় পলিটেকনিক ইনস্টিটিউট ও কলেজ স্থাপন করা হবে

স্টাফ রিপোর্টার: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ২৩টি জেলায় একটি করে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ও প্রতিটি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ স্থাপন করা হবে।  শনিবার আইডিইবি মিলনায়তনে কারিগরি শিক্ষা অধিদফতর আয়োজিত চীন সরকারের স্কলারশিপপ্রাপ্ত কারিগরি ক্ষেত্রের ৩৪৯ জন শিক্ষার্থীর যাত্রাপূর্ব ওরিয়েন্টেশন কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। নুরুল ইসলাম নাহিদ নতুন প্রজন্মকে বিশ্বমানের দক্ষতায় গড়ে তোলাই হচ্ছে বর্তমান সরকারে শিক্ষানীতির মূল লক্ষ্য। তিনি বলেন, চীন, জাপান, জার্মান অস্ট্রেলিয়া, কোরিয়া, সিঙ্গাপুরসহ প্রতিটি উন্নত দেশের দিকে তাকালে দেখা যাচ্ছে তাদের প্রত্যেকের কারিগরি শিক্ষার্থীর এনরোলমেন্ট হার হচ্ছে ৬০ শতাংশের অধিক। তিনি বলেন, আমাদের দেশের কারিগরি শিক্ষা অত্যন্ত পিছিয়ে ছিলো। ২০০৯’এর পূর্বে কারিগরি শিক্ষার এনরোলমেন্ট ছিলো এক শতাংশের নিচে। সরকারের নানামুখি উদ্যোগ ও কার্যক্রমের ফলে বর্তমানে তা ১৪ শতাংশে উন্নীত হয়েছে। তিনি বলেন, সরকার আগামী ২০২০ সালের মধ্যে এ হার ২০ শতাংশ এবং ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশে এ উন্নীত করার লক্ষ্যমাত্রা ঘোষণা করেছে। এজন্য নতুন কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

 

পুলিশ হেফাজতে নির্যাতনে মাদ্রাসা সুপারের মৃত্যু

স্টাফ রিপোর্টার: আটকের ২৪ ঘণ্টা পর পুলিশের নির্মম নির্যাতনে মওলানা সাঈদুর রহমান (৪৮) নামে এক মাদরাসা সুপারের মৃত্যু হয়েছে। নিহত সাঈদুর রহমান সাতক্ষীরা কলারোয়ার হঠাৎগঞ্জ মাদরাসার সুপার। তিনি সদর উপজেলা কাথণ্ডা গ্রামের দিলদার সরদারের ছেলে। শনিবার ভোররাতে সাতক্ষীরা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা মারা যান তিনি। তবে পুলিশ নির্যাতনের কথা অস্বীকার করেছে।জানা গেছে, দুটি নাশকতার মামলায় বৃহস্পতিবার রাত ১টার দিকে সাতক্ষীরা সদর থানার এসআই আসাদুজ্জামানের নেতৃত্বে পুলিশের একটি দল সাঈদুর রহমানকে তার নিজ বাড়ি থেকে গ্রেফতার করে। পারিবার ও স্থানীয় সূত্রের দাবি, গ্রেফতারের পর মওলানা সাঈদুরকে কাথণ্ডা বাজারে নিয়ে আসা হয়। এ সময় তাকে বেধড়ক পেটায় পুলিশ। একপর্যায়ে তার অবস্থা খারাপ হতে থাকায় সেখানকার পল্লিচিকিৎসক আবদুল্লাহর চেম্বারে নিয়ে সাঈদুরকে চিকিৎসা দেয়া হয়। সূত্র জানায়, এ সময় মওলানা সাইদুরের ভাতিজা মুত্তাসিম বিল্লাহ ৫০০ টাকা এনে চাচাকে ছেড়ে দেয়ার অনুরোধ জানায়। কিন্তু পুলিশ তার কাছে এক লাখ টাকা দাবি করে। এ টাকা দিতে না পারায় মাদরাসা শিক্ষককে নিয়ে আসা হয় সাতক্ষীরা থানায়। সেখানেও তার ওপর নির্যাতন করতে থাকে পুলিশ। তবে এসআই আসাদুজ্জামান বলেন, এ অভিযোগ সত্য নয়। আকতারুলকে একটি অভিযোগে গ্রেফতার করেছিলাম। পরে তাকে আদালতে পাঠাই। তার কাছে ঘুষ চাওয়া হয়নি। তাকে মারপিটও করা হয়নি।

 

জমে উঠেছে মিস ওয়ার্ল্ড বাংলাদেশের আসর

স্টাফ রিপোর্টার: এবারই প্রথম বিশ্ব সুন্দরীদের সবচেয়ে কাঙ্ক্ষিত আসর মিসওযার্ল্ড প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ। আগামী ১৮ নভেম্বর  চীনের সানাইয়া শহরে অনুষ্ঠেয় ৬৭তম আসরে থাকবেন বাংলাদেশের প্রতিযোগী। ২৫ হাজার প্রতিযোগীর মধ্য থেকে বিভিন্ন পর্যায়ে বাছাই শেষে গত ঈদের আগের দিন থেকে এনটিভিতে শুরু হয় মূল আয়োজন অডিশন রাউন্ড পর্ব-১। চলতি সপ্তাহে ৪২ জন প্রতিযোগী থেকে টিকে থাকেছে ২২ প্রতিযোগী। ফলে কাঙ্ক্ষিত মিস ওয়ার্ল্ড খুঁজে পাওয়ার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে যাচ্ছে প্রতিযোগিতাটি। প্রতিযোগিতার ফেসবুক পেজ এবং সোশ্যাল মিডিয়ায় এর মধ্যেই সেই উত্তাপ ছড়িয়ে পড়েছে। সবাই বলছেন এবার জমে উঠেছে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ। এই অনুষ্ঠানটি সপ্তাহের প্রতি শুক্রবার ও শনিবার রাত ৯টা ৫ মিনিটে এবং মঙ্গলবার ও বৃহস্পতিবার রাত ১১টা ৩০ মিনিটে এনটিভিতে প্রচার হচ্ছে। টেলেন্ট রাউন্ড, কর্পোরেট রাউন্ড, ফটোসুট রাউন্ড পর্যায়ক্রমে বিভিন্ন পর্ব শেষে গ্রান্ড ফিনালে রাউন্ড হবে ২৯ সেপ্টেম্বর। সেদিনই বিচারকের রায়ে খুঁজে পাওয়া যাবে মিস ওয়ার্ল্ড বাংলাদেশকে। এরপরই চীনের মূল আসরে যোগ দেবেন বাংলাদেশি প্রতিযোগী।