বিদেশি টুকরো

রোহিঙ্গা ইস্যুতে বুধবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন সূচি

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমার নেত্রী অং সান সূচি রোহিঙ্গা সঙ্কট নিয়ে আগামী বুধবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন। গত তিন সপ্তাহ ধরে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর তীব্র দমন পীড়নের পর প্রথমবারের মতো এ বিষয়ে তিনি কথা বলতে যাচ্ছেন। বার্তা সংস্থা এএফপি জানাচ্ছে, মিয়ানমারের সরকারের মুখপাত্র জ হাতয় সাংবাদিকদের বলেন, তিনি জাতীয় পুনঃঐক্য ও শান্তির জন্যে টেলিভিশনে ভাষণ দেবেন। এদিকে মিয়ানমার সরকার বলেছে, রাখাইন রাজ্যের ৪৭১টি রোহিঙ্গা অধ্যুষিত গ্রামে ‘ক্লিয়ারেন্স অপারেশনে’ ইতিমধ্যে ১৭৬টি গ্রাম পুরোপুরি রোহিঙ্গা ও জনমানব শূন্য। জ হাতয় আরও জানান, আরও অন্তত ৩৬টি গ্রামের মানুষজন পালিয়ে আংশিক শূন্য হয়েছে। বাকিগুলো অভিযানের ফলে পুরোটাই খালি হয়েছে।  মুখপাত্র জ হাতয় এক বিবৃতিতে বলেন, তারা দেশ ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে গেছে। তবে বিবৃতিতে রোহিঙ্গা শব্দটি ব্যবহার করা হয়নি। বিবৃতিতে আরও বলা হয়েছে, পালিয়ে যাওয়া বাসিন্দারা মিয়ানমারে ফিরতে চাইলে অবশ্যই সবাইকে ফিরে আসার অনুমতি দেয়া হবে না। নাগরিকত্ব যাচাই-বাছাই করতে হবে। এরপরই মিয়ানমার কেবল তাদের গ্রহণ করতে পারে।

নওয়াজ শরিফের রিভিউ খারিজ করলো সুপ্রিমকোর্ট

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে পদচ্যুত করে দেয়া রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করেছেন পাকিস্তানের সুপ্রিমকোর্ট। এর ফলে নওয়াজ শরিফের পার্লামেন্ট সদস্যপদে থাকা অবৈধ থাকবে এবং তাকে দুর্নীতির অভিযোগে নিয়মিত মামলার মুখোমুখি হতে হবে। শুক্রবার বিচারপতি আসিফ সাঈদ খোজার নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারকের বেঞ্চ এই রায় দেন। আদালত নওয়াজের মেয়ে মরিয়ম, জামাতা সফদর এবং শরিফ পরিবারের সাবেক হিসাবরক্ষক ও পাকিস্তানের সাবেক অর্থমন্ত্রী ইসহাক দারের রিভিউ আবেদনও খারিজ করে দিয়েছেন। এ রায়কে ‘হতাশাজনক’ বলে মন্তব্য করেছেন ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) নেতা ও দেশটির তথ্যপ্রযুক্তিমন্ত্রী আনুশা রাহমান। নওয়াজের দলের এ নেতার আশঙ্কা,  দুর্নীতির নিয়মিত মামলাতেও নওয়াজ শরিফ সুবিচার পাবেন না।

লন্ডনে পাতালরেলে বিস্ফোরণ : আহত ১৮

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাজ্যের লন্ডনে পাতালরেলে ছোট আকারের একটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। গতকাল শুক্রবার স্থানীয় সময় সকালে মানুষ যখন কাজে যাচ্ছিলো, তখন ‘ডিসট্রিক্ট লাইন’ ট্রেনে এ ঘটনা ঘটে। এতে কয়েকজন আহত হয়েছে বলে জানা গেছে। লন্ডন মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, তারা ঘটনাটিকে ‘সন্ত্রাসী কাণ্ড’ হিসেবে বিবেচনায় নিয়ে তদন্ত করেছে। শুক্রবার স্থানীয় সময় সকাল আনুমানিক ৮টা ২০ মিনিটে লন্ডনের দক্ষিণ-পশ্চিম অংশের ফুলহাম এলাকায় ‘পারসনস গ্রিন’ স্টেশনে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। স্টেশনটিতে থামার পর ডিসট্রিক্ট লাইনের একটি বগিতে হঠাত বিস্ফোরণের শব্দে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় কাজে ছোটা মানুষে ভর্তি ছিলো ট্রেনটি। পুলিশ জানায়, ঘটনার পাঁচ মিনিটের মধ্যেই পুলিশের সশস্ত্র বাহিনীর সদস্য, চিকিৎসক দল এবং দমকল বাহিনীর কর্মীরা ঘটনাস্থলে পৌঁছায়।

নেশার টাকার জন্য সাত বন্ধুকে দিয়ে স্ত্রীকে গণধর্ষণ

মাথাভাঙ্গা মনিটর: নেশার টাকা জোগাড় করতে সাত বন্ধুকে দিয়ে নিজের স্ত্রীকে গণধর্ষণ করানোর অভিযোগ উঠেছে ভারতের লুধিয়ানার প্রত্যন্ত গ্রাম ঢাকায়। এরই মধ্যে অভিযুক্তদের গ্রেফতার করে তদন্ত শুরু করেছে স্থানীয় পুলিশ। লুধিয়ানার ঢাকা গ্রামের বাসিন্দা ওই ব্যক্তি দীর্ঘদিন ধরেই নেশায় আসক্ত। একটা সময়ে দিনমজুরির কাজ করলেও, এখন সেরকমভাবে কোনো কাজ করে না। অথচ, দিনরাত নেশায় বুঁদ হয়ে থাকে। কিন্তু নেশার টাকা না থাকায় তা জোগাড় করতে বন্ধুদের এক শর্তে রাজি হয়ে যায় সে। এক রাতে ২২ বছরের স্ত্রী ঘরে একা থাকাকালীন ওই ব্যক্তির নেশার সঙ্গী সাত বন্ধুকে ঘরে ঢুকিয়ে নিজে বাইরে থেকে দরজা বন্ধ করে দেয়। এর পর সাতজন মিলে ওই মহিলাকে গণধর্ষণ করে বলে অভিযোগ। একইসাথে গোটা ঘটনার ভিডিও মোবাইলে তুলে রাখে তারা। এরপর থেকে ওই অভিযুক্ত সাতজন নির্যাতিতার স্বামীকে ব্ল্যাকমেইল করতে থাকে।