বাংলাদেশ সিরিজের আগে দক্ষিণ আফ্রিকায় দুই কোচ খুন

মাথাভাঙ্গা মনিটর: দক্ষিণ আফ্রিকার উদ্দেশে টাইগারদের উড়াল দেয়ার একদিন আগে একটি অপ্রত্যাশিত ঘটনা ঘটলো দেশটিতে। দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ার লাউডিয়াম ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার দুজন ক্রিকেট কোচ খুন হয়েছেন। তারা হলেন, গিভেন এনকোসি (২৪) ও চার্লসন মাসেকো (২৬)। তবে তাদের মৃত্যুর কারণ নিয়ে এখনও ধোঁয়াশা রয়ে গেছে।

এদিকে, ক্রিকেট সাউথ আফ্রিকার প্রধান নির্বাহী হারুন লরগাত এই ঘটনায় আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করেছেন। দক্ষিণ আফ্রিকায় অপরাধমূলক ঘটনা নতুন কিছু নয়। আইন-শৃঙ্খলা পরিস্থিতির কারণে মাঝেমধ্যেই আন্তর্জাতিক মিডিয়ার শিরোনাম হয় দেশটি। কোচ মৃত্যুর ঘটনা সম্পর্কে আন্তর্জাতিক মিডিয়া বলছে, উমর আসাদ নামে এক ব্যক্তি বৃহস্পতিবার সকালে স্টেডিয়ামের গোসলখানায় আহত ও মৃত ব্যক্তিদের সন্ধান পান। ওই কোচ দুজনের সাথে তিনি কাজ করতেন। লাশ দেখার পর সাথে সাথে তিনি নিরাপত্তারক্ষীদের বিষয়টি জানান। প্রিটোরিয়া পুলিশের মুখপাত্র ক্যাপ্টেন অগাস্টিনা সেলেপে বলেছেন, আসাদ এই খবরটি স্টেডিয়ামের নিরাপত্তারক্ষীদের সাথে সাথে জানান। তারা সকাল ৭টায় পুলিশে খবর দেয়। প্রাথমিক তদন্ত রিপোর্ট অনুসারে মাথায় গুরুতর আঘাতের ফলেই দু’জনের মৃত্যু হয়েছে।

জানা গেছে, মৃত এবং আহত চারজনই স্টেডিয়ামের আবাসিক বাসিন্দা। মৃতদেহ দুটি স্টেডিয়ামের গোসলখানায় পাওয়া গেলেও বাকি দুজনকে আবাসিক রুমে আহত অবস্থায় পাওয়া যায়। ক্রিকেট সাউথ আফ্রিকা ও নর্দান ক্রিকেটের বিভিন্ন প্রোগ্রামে কাজ করতেন তারা। দক্ষিণ আফ্রিকা পুলিশ এখনো মৃত্যুর কারণ খুঁজে বের করতে পারেনি। পুলিশ মৃত্যু ও আঘাতের কারণ খুঁজতে তদন্ত করছে বলে জানানো হয়েছে। জনসাধারণের কেউ এ ব্যাপারে কোনো তথ্য জানলে তা পুলিশকে জানানোর আহ্বান করা হয়েছে। অন্যদিকে, বাংলাদেশ দলের দক্ষিণ আফ্রিকা সফরের দিন দুয়েক আগে এমন খবরে কিছুটা অস্বস্তিতেই পড়ল ক্রিকেট অঙ্গন।

উল্লেখ্য, আগামী ১৬ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ দল।