দেশের টুকরো

নম্বর কর্তন : হাইকোর্টের আদেশ অক্টোবর পর্যন্ত স্থগিত

স্টাফ রিপোর্টার: মেডিকেল কলেজের এমবিবিএস ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশ নেয়া পরীক্ষার্থীদের পাঁচ নম্বর কেটে নেয়ার সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ ৩ অক্টোবর পর্যন্ত স্থগিত করেছে আপিল বিভাগ। একই সাথে ওই দিন আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদনের ওপর শুনানি হবে। গতকাল বৃহস্পতিবার দুপুরে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে এই আদেশ দেয়। এর আগে গতকাল বুধবার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ। গত ২১ আগস্ট স্বাস্থ্য অধিদফতরের একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। প্রকাশিত বিজ্ঞপ্তির ৬ নম্বর কলামে বলা হয়, ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষায় আগের বছর এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমোট নম্বর থেকে ৫ নম্বর কর্তন করে মেধা তালিকা তৈরি করা হবে। অন্যদের কাটা হবে না। এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন আইনজীবী ইউনূস আলী আকন্দ। রিটে বলা হয়, নম্বর কেটে নেয়ার সিদ্ধান্ত শিক্ষানীতির পরিপন্থী। আবেদনে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

দৈনিক সকালের খবর বন্ধ ঘোষণা

স্টাফ রিপোর্টার: বন্ধ হয়ে গেলো বহুল প্রচারিত খবরের কাগজ ‘দৈনিক সকালের খবর’। ছয় বছর পর গতকাল বৃহস্পতিবার বিকেলে আনুষ্ঠানিকভাবে র‌্যাংগস গ্রুপের মালিকানাধীন পত্রিকাটি বন্ধের ঘোষণা দেন কর্তৃপক্ষ। সকালের খবরের সম্পাদক (ভারপ্রাপ্ত) কমলেশ রায় বৃহস্পতিবার সন্ধ্যা সোয়া ৬টার দিকে সাংবাদিকদের এ খবর নিশ্চিত করেন। তিনি জানান, আপাতত পত্রিকাটির প্রিন্ট ভার্সন বন্ধ থাকবে। তবে অনলাইন চালু থাকবে। র‌্যাংগস গ্রুপের প্রতিনিধিরা তেজগাঁওয়ের কার্যালয়ে এসে পত্রিকাটি বন্ধের ঘোষণা দেন। কমলেশ রায় আরও বলেন, ওয়েজ বোর্ডের নিয়ম-কানুন মেনে সংবাদকর্মীদের দেনা-পাওনা মিটিয়ে দেয়া হবে। নাম প্রকাশে অনিচ্ছুক পত্রিকায় কর্মরত এক সাংবাদিক বলেন, বিকেলে মালিকপক্ষ পত্রিকাটি বন্ধ ঘোষণা করেন। কর্তৃপক্ষ জানিয়েছেন, খুব শিগগিরই সাংবাদিক-কর্মচারীদের সমুদয় পাওনাদি পরিশোধ করা হবে। প্রসঙ্গত, ২০১১ সালের মে মাসে র‌্যাংগস গ্রুপের অর্থায়নে রোমো রউফ চৌধুরীর প্রকাশনায় নতুন আঙ্গিকে পত্রিকাটি বের হয়। পত্রিকাটি বন্ধের ঘোষণায় সাবেক ও বর্তমান অনেক কর্মী, শুভাকাঙ্ক্ষী মর্মাহত হয়েছেন।

বেনাপোল কাস্টমসের কর্মকর্তা প্রত্যাহার

স্টাফ রিপোর্টার: অনিয়ম, দুর্নীতি ও ঘুষ গ্রহণের অভিযোগে বেনাপোল চেকপোস্ট কাস্টমস তল্লাশি কেন্দ্রে দায়িত্বরত ৩ কাস্টমস কর্মকর্তাকে গতকাল বৃহস্পতিবার সকালে প্রত্যাহার করা হয়েছে। বেনাপোল চেকপোস্ট তল্লাশি কেন্দ্রের রাজস্ব কর্মকর্তা হুমায়ুন কবীর   জানান, প্রত্যাহার করা  ৩ কর্মকর্তার মধ্যে রয়েছে রাজস্ব কর্মকর্তা কামরুল ইসলাম, সহকারী রাজস্ব কর্মকর্তা আজিজুল হক এবং সুলতান মিয়া। তবে রাজস্ব কর্মকর্তা কামরুল ইসলামকে কাস্টমস হাউসের পোস্ট অডিট এবং সুলতান মিয়াকে নিলাম শাখায় শাস্তিমুলক বদলি করলেও আজিজুল হককে কোন পোস্টিং দেয়া হয়নি।  কাস্টমস সূত্র জানায়, দীর্ঘদিন ধরে এ ৩ কর্মকর্তা চেকপোস্টে পাসপোর্ট যাত্রীদের কাছ থেকে ঘুষ গ্রহণ করে আসছিলো এবং লাগেজ ব্যবসায়ীদের সঙ্গে আতাত করে মোটা অংকের অর্থ নিয়ে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে আসছিল। গত ১২ সেপ্টেম্বর কোলকাতা থেকে ফিরে আসা মোশারফ হোসেন মিন্টু নামে এক ব্যক্তির কাছ থেকে লাগেজ তল্লাশির ভয় দেখিয়ে  দুই হাজার টাকা ঘুষ গ্রহণ করেন অভিযুক্ত এ কর্মকর্তারা। পরে মোশারফ হোসেন কাস্টমস হাউসের কমিশনার শওকাত হোসেনের কাছে লিখিত অভিযোগ করলে ঘটনাটি সত্য প্রমাণিত হওয়ায় তাদেরকে প্রত্যাহার করা হয়।