খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ ৩ জন আটক

ঝিনাইদহ দোকান থেকে ২শ’ বস্তা সরকারি চাল জব্দ

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহ সদর খাদ্য গুদাম থেকে সরকারি সিলযুক্ত ১০টন চাল পাচার করা হয়েছে। খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা জসিম উদ্দীন এই চাল কোনো কাগজপত্র ছাড়াই ওলিয়ার রহমান নামে এক চাল ব্যবসায়ীর কাছে বিক্রি করেন। এর পেছনে আরও অনেক রাঘব বোয়াল জড়িত থাকতে পারে বলে র‌্যাব সন্দেহ করছে। তবে কেও কেও বলছেন জেলা খাদ্য কর্মকর্তা নিজেও এই অনৈতিক কাজের সাথে যুক্ত।

ঝিনাইদহ র‌্যাবের অধিনায়ক মেজর মনির আহম্মেদ জানান, বুধবার থেকেই তারা এমন একটি খবর শুনে নজরদারী বৃদ্ধি করেন। তারা নিশ্চিত হন ঝিনাইদহ শহরের মেছুয়া বাজারে মধু এন্টারপ্রাইজ নামে একটি চালের দোকানে এই চাল রাখা আছে। সে মোতাবেক খবর পেয়ে গতকাল বৃহস্পতিবার দুপুরে থেকে খাদ্য অধিদফতরের সিলযুক্ত ১০ টন (২শ’ বস্তা) সরকারি চাল উদ্ধার করে র‌্যাব। এসময় জেলা সদর খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসিএলএসডি) জসিম উদ্দিন, মধু এন্টারপ্রাইজের ম্যানেজার রাকিব উদ্দীন ও মালিকের ভাই রাকিব উদ্দীনকে গ্রেফতার করা হয়। এরপর বেলা ১টার দিকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে এই চাল জব্দ করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহেল সুলতান জুলকার নাইন কবির জানান, জেলা শহরের বাঘা যতিন সড়কের মধু এন্টারপ্রাইজ নামের একটি চালের দোকানে খাদ্য অধিদফতরের সিলযুক্ত জেলা সদর খাদ্য গুদামের সরকারি চাল বিক্রি করা হচ্ছিলো। গোপনসূত্রে খবর পেয়ে সেখানে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়। এ সময় র‌্যাবের সহায়তায় ওই দোকানের গুদাম থেকে ২শ’ বস্তা চাল জব্দ করা হয়। দোকানের মালিক ওলিয়ার রহমান পালিয়ে গেলেও মধু এন্টারপ্রাইজের ম্যানেজার রাকিব উদ্দীন ও মালিকের ভাই রাকিব উদ্দীনকে আটক করা হয়। পরে তাদের স্বীকারোক্তী মোতাবেক ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে জেলা সদর খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা জসিম উদ্দিনকে আটক করা হয়। মধু এন্টারপ্রাইজ নামে চালের  গোডাউনটি সিলগালা করা হয়। অভিযোগ উঠেছে ঝিনাইদহ সদর খাদ্যগুদামসহ জেলার বিভিন্ন গুদাম থেকে এভাবে শ শ টন গম ও চাল রাতের আঁধারে বিক্রি করে দেয়া হচ্ছে। কিন্তু ধরাপড়ার নজির খুবই কম। তাছাড়া রাতের আঁধারে ভালো চাল বের করে দিয়ে নিম্নমানের পচা চাল গুদামে ঢুকানোর অভিযোগও রয়েছে।