বিদেশি টুকরো

 বন্ধ হয়ে যাচ্ছে লিখিত পরীক্ষা

মাথাভাঙ্গা মনিটর: খাতায় লিখে পরীক্ষার পদ্ধতি বন্ধ করতে যাচ্ছেন বিশ্বের অন্যতম সেরা ‘ক্যাম্ব্রিজ বিশ্ববিদ্যালয়’। এরই মধ্যে এ বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। খবর জি নিউজের। তবে যুক্তরাজ্যের প্রখ্যাত এ বিশ্ববিদ্যালয়ের এমন চিন্তাভাবনার পেছনে ‌যুক্তিটা বেশ অবাক করার মতো। বিশ্ববিদ্যালয়ের ‌যুক্তি, লিখিত পরীক্ষার খাতায় শিক্ষার্থীদের হাতের লেখা খুবই খারাপ। ফলে শিক্ষার্থীদের হাতের লেখা পড়া ‌যায় না। হাতে লেখার পরিবর্তে তাই ল্যাপটপে উত্তর লেখার নির্দেশিকা দেয়ার কথা ভাবছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অভিমত, ক্রমাগত ল্যাপটপ, আইপ্যাড নির্ভর হয়ে পড়ায় ছাত্রদের হাতের লেখা বোঝার অগম্য হয়ে ‌পড়ছে। পড়ুয়ারা কাগজের পরিবর্তে অধ্যাপকদের লেকচারের নোট নিচ্ছেন ল্যাপটপে। পরীক্ষা ছাড়া পড়ুয়ারা এখন আর কিছুই হাতে লেখেন না বললেই চলে। ফলে ৮শ বছর পুরনো হাতে লেখার পদ্ধতি এবার বাতিল করার সময় হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সারা পিয়ারসলের মন্তব্য, একজন শিক্ষক হিসেবে আমরা ছাত্রছাত্রীদের হাতের লেখা নিয়ে বিব্রত। পরীক্ষার উত্তরপত্র পড়াই এখন অসাধ্য হয়ে উঠছে। মনে হয় ভবিষ্যতে এই হাতের লেখার বিষয়টাই একটা নস্টালজিয়ার মতো বিষয় হয়ে ‌যাবে। তবে এ নিয়ে বিশ্ববিদ্যালয় এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি।

 

 

ফেসবুককে ১২ লাখ ইউরো জরিমানা

মাথাভাঙ্গা মনিটর: স্পেনের ডেটা সুরক্ষা সংস্থা গতকাল সোমবার জানায় ব্যবহারকারীদের ব্যবহৃত ডেটা সংরক্ষণে নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় ফেসবুককে ১২ লাখ ইউরো জরিমানা করা হয়েছে। স্পেনের ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বিনা অনুমতিকে সংগ্রহ এবং সেসব তথ্য ব্যবহারের নিয়ম-কানুন না জানানোর অভিযোগে ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে এই ব্যবস্থা গ্রহণ করা হয়।

টেক্সাসে গোলাগুলিতে বন্দুকধারীসহ নিহত

মাথাভাঙ্গা মনিটর: আমেরিকার টেক্সাস অঙ্গরাজ্যের প্লানোর শহরের এক বাড়িতে গত রোববার সন্ধ্যায় ভয়াবহ গোলাগুলিতে ৮ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে একজন সন্দেহভাজন বন্দুকধারী পুলিশের গুলিতে মারা যান। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, পার্টি চলার সময় ওই বাড়িতে এক ব্যক্তি হাজির হয়ে বাইরে এক নারীর সাথে তর্কে লিপ্ত হয়, তর্কাতর্কির এক পর্যায়ে ওই নারী বাড়ির ভেতরে চলে গেলে আগন্তুক ব্যক্তি একটি স্বয়ংক্রিয় অস্ত্র নিয়ে বাড়িটির ভেতরে প্রবেশ করে গুলি করতে শুরু করে। প্রত্যক্ষদর্শী ক্রিস্টাল সাগ বলেছেন, তিনি দেখেন একজন নারী  ও পুরুষ বাড়িটির বাইরে ঝগড়া করছিলো। এরপরই নারীটি সেখান থেকে চলে যায়। পুরুষটি তখন একটি স্বয়ংক্রিয় অস্ত্র নিয়ে নারীটিকে অনুসরণ করে। এরপরই গোলাগুলির শব্দ শুনতে পাই।

চীনে ভারি বর্ষণে জনের প্রাণহানি

মাথাভাঙ্গা মনিটর: চীনের দক্ষিণ-পশ্চিম ও মধ্যাঞ্চলে শুক্রবার থেকে টানা বর্ষণে আটজনের প্রাণহানি ঘটেছে। এছাড়া ৭ জন নিখোঁজ রয়েছে। সিভিল অ্যাফেয়ার্স মন্ত্রণালয় গতকাল সোমবার সিনহুয়াকে একথা জানায়। দেশটির চংগিং পৌরসভা এবং হেনান, হুবেই, সিচুয়ান, গুইঝু, ইউনান ও শানজি প্রদেশ থেকে প্রায় ৬ হাজার ৭শ’ লোককে সোমবার সকালে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। ভারি বর্ষণে প্রায় ৫শ বাড়ি ধসে পড়েছে এবং ২ হাজার ৭শ’র ও বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

কঙ্গোতে বাস দুর্ঘটনায় নিহত ২৫ : আহত ৫৭

মাথাভাঙ্গা মনিটর: কঙ্গোর দক্ষিণ-পূর্বাঞ্চলে গত রোববার বাস দুর্ঘটনায় ২৫ জন নিহত ও ৫৭ জন আহত হয়েছে। বাসটি উল্টে গেলে হতাহতের এ ঘটনা ঘটে। বাসটি কিকয়িত থেকে কিনশাসার দিকে যাচ্ছিলো। সরকারি টেলিভিশনের খবরে বলা হয়, ১ নম্বর ন্যাশনাল রোডে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ২৫ জন নিহত ও ৫৭ জন আহত হয়েছে। এর আগে, কিকয়িত শহরের মেয়র লিওনার্ড মুতানগু এ দুর্ঘটনায় ১৩ জন নিহত ও ৬৪ জন আহত হওয়ার কথা জানিয়েছিলেন। দুর্ঘটনার পরপরই ঘটনাস্থলে পৌঁছা এএফপি’র সংবাদদাতা জানান, রাস্তায় অনেকের লাশ পড়ে আছে। এছাড়া এখনও অনেক লোক গাড়ির মধ্যে আটকে আছে। আহতদের উদ্ধার করে হাসপাতালে নেয়া হচ্ছে।