মিরপুরে নিহত জঙ্গি আবদুল্লাহর পরিচয় নিয়ে চুয়াডাঙ্গায় ধোঁয়াশা

স্টাফ রিপোর্টার: ঢাকার মিরপুরে আত্মঘাতি হামলায় নিহত ৭ জনের মধ্যে জঙ্গি নেতা আবদুল্লাহর পরিচয় নিয়ে চুয়াডাঙ্গায় ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। র‌্যাবের মহাপরিচালক গতকাল বলেছেন, নিহত জঙ্গি আবদুল্লাহর বাড়ি চুয়াডাঙ্গায়। তারা সাত ভাই। তবে চুয়াডাঙ্গার কোন এলাকায় বাড়ি তা যেমন উল্লেখ করা হয়নি। আবদুল্লাহর পরিচয় নিয়ে চুয়াডাঙ্গা পুলিশের পক্ষ থেকে তেমন উল্লেখযোগ্য তথ্য মেলেনি। চুয়াডাঙ্গা অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল ) তরিকুল ইসলাম জানিয়েছেন, পুলিশ হেডকোয়ার্টার থেকে নিহত ব্যক্তি সম্পর্কে কেনো তথ্য চাওয়া হয়নি। আর র‌্যাব-৬ ঝিনাইদহ ক্যাম্পে যোগাযোগ করা হলে সেখান থেকে জানানো হয় জঙ্গি আবদুল্লাহর বাড়ি চুয়াডাঙ্গায়। একই ধরণের বিভ্রান্তি দেখা দেয় মেহেরপুর জেলায়। আবদুল্লাহ বাসা ভাড়া নেয়ার সময় তার ঠিকানা উল্লেখ করেছে মেহেরপুর। তাই অনেকেই খোঁজাখুজি শুরু করেন কে এই মেহেরপুরের আবদুল্লাহ?
র‌্যাব মহাপরিচালকের বক্তব্যের পর দুটি বেসরকারি চ্যানেল ও বেশ কয়েকটি অনলাইন পত্রিকা চুয়াডাঙ্গা জেলা সদরের আলোকদিয়া ইউনিয়নের মনিরামপুর গ্রামের ছেলে রাজশাহী বিশ্বদ্যিালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ছাত্র রুহুল কুদ্দুস মীর ফরহাদ আলীতে (২৯) আবদুল্লাহ নামে পরিচয় করিয়ে দিয়ে সংবাদ প্রচার করে। খোঁজ নিয়ে জানা গেছে চলতি বছরের ছয় মাস ধরে হদিস মিলছে না রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রুহুল কুদ্দুস মীর ফরহাদ আলীর। বাবা মীর ফজুলল করিম স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের হিসাব সহকারী পদে চাকরি করতেন। এখন অবসর যাপন করছেন। মা ফাহিমা খাতুন। ফরহাদরা চার ভাই-বোন। সে সবার বড়। মেজ ভাই আবু সুফিয়ান চাকরির সুবাদে ঢাকায় থাকেন। বোন রুবাইয়া খাতুনও ঢাকায় চাকরিরত এবং ছোট বোন ফজিলা খাতুন অনার্স ভর্তি পরীক্ষায় অংশ নেবে।
পরিবারের অভিযোগ, গত ১৪ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে নগরীর ডিঙ্গডোবা মোড় থেকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে কয়েকজন লোক তাকে তুলে নিয়ে গেছে। ঘটনার পর এ বিষয়ে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করতে গেলেও শুরুতে পুলিশ তা গ্রহণ করেনি। দুই মাস ঘোরানোর পর গত এপ্রিলে তারা জিডি গ্রহণ করেছে। এরপর প্রায় আট মাস পার হয়ে গেলেও আজ পর্যন্ত ফরহাদের কোনো খবর দিতে পারেনি পুলিশ। আইন-শৃঙ্খলা রক্ষাকারী অন্যান্য বাহিনীর কাছে গেলে তারাও বলছে, এ বিষয়ে তারা কিছু জানে না। যদিও মিরপুরের ঘটনায় নিহত সাতজনের অঙ্গার হওয়া দেহের সবার পরিচয় এখনো পায়নি আইন শৃংখলা বাহিনী। তাই, ওই ঘটনায় নিহতদের মধ্যে মীর ফরহাদ আছে কিনা তা যেমন নিশ্চিত হওয়া যায়নি তেমনি আবদুল্লাহই যে ফরহাদ তাও বলতে পারছেন না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ।