দেশের টুকরো

আগামী বছরের অক্টোবরে জাতীয় নির্বাচন হতে পারে : অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার: আগামী বছরের অক্টোবরের মাঝামাঝি জাতীয় নির্বাচন হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ঈদের ছুটি শেষে সোমবার প্রথম কার্যদিবসে সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের সাথে শুভেচ্ছা বিনিময়ের পর সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন। তিনি বলেন, আশা করছি, আগামী বছরের অক্টোবরের মাঝামাঝি সময়ে জাতীয় সংসদের নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন যেভাবে তাদের পরিকল্পনা করছে, তাতে তাই মনে হয়। ভোটার তালিকা হালনাগাদ ও কিছু এলাকার সীমানা পুনঃনির্ধারণ ছাড়া নির্বাচন কমিশনের সামনে আর তেমন কোন কাজ নেই। এ কারণে মনে হচ্ছে, জাতীয় নির্বাচন খুব কাছে।

ঢাবির ভারপ্রাপ্ত উপাচার্য আখতারুজ্জামান

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের দায়িত্ব পালন করে আসা অধ্যাপক মো. আখতারুজ্জামানকে ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আবদুল হামিদ। সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। প্রজ্ঞাপনে বলা হয়, অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের মেয়াদ শেষ হওয়ার পরিপ্রেক্ষিতে প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার লক্ষ্যে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক মো. আখতারুজ্জামানকে সাময়িকভাবে উপাচার্যের দায়িত্ব দেয়া হয়েছে।

নভেম্বর জেএসসি পরীক্ষা শুরু

স্টাফ রিপোর্টার: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, আগামী ১ নভেম্বর এ বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও সমমান পরীক্ষা শুরু হবে। এজন্য সকল প্রস্তুতি চলছে। এছাড়া আগামী বছরের ১ জানুয়ারি সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের মাঝে বই বিতরণের কথাও জানান মন্ত্রী। শিক্ষামন্ত্রী সোমবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে একথা বলেন। এ সময় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব মো. মহিউদ্দিন খান ও অব্দুল্লাহ আল হাসান চৌধুরী, এনসিটিবির চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহা, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মাহাবুবুর রহমান, সেকায়েপ প্রকল্প পরিচালক ড. মো. মাহামুদ-উল-হকসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। শিক্ষামন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের চেতনার ভিত্তিতে বাংলাদেশকে একটি উন্নত-সমৃদ্ধ রাষ্ট্র হিসেবে গড়ে তোলার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে। এ লক্ষ্য বাস্তবায়নে মন্ত্রণালয়ের কাজ আরো গতিশীল করতে হবে।

সোনার দোকানে অভিযান পরিচালনায় আইনগত বাঁধা নেই

স্টাফ রিপোর্টার: যথাযথ আইনগত প্রক্রিয়া অনুসরণ ছাড়া সোনার দোকানে অভিযান পরিচালনা না করতে হাইকোর্টের দেয়া আদেশ আজ স্থগিত করেছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের চেম্বার জজ আদালত। রাষ্ট্রপক্ষে আনা এক আবেদনের প্রেক্ষিতে আপিল বিভাগের অবকাশকালীন চেম্বার কোর্ট বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন আজ এ আদেশ দেয়। একই সাথে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল আগামী ১২ অক্টোবর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেয়া হয়েছে। এ আদেশের ফলে সোনার দোকানে অভিযান পরিচালনায় আইনগত আর কোনো বাধা রইল না বলে জানিয়েছেন আইনজীবীরা।

ইঁদুরের গর্তে জমানো টাকা তুলতে গিয়ে সাপের ছোবলে শিক্ষার্থীর মৃত্যু

স্টাফ রিপোর্টার: ঈদে কেনাকাটা করার জন্য ইঁদুরের গর্তে জমানো টাকা তুলতে গিয়ে রংপুরে সাপের ছোবলে হাসান আলী নামের পঞ্চম শ্রেণির এক ছাত্রের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। ঈদের কেনাকাটার জন্য পাঁচ টাকার কয়েন জমিয়ে আসছিলো হাসান। টাকাগুলো নিরাপদে রাখার জন্য সে তা ইঁদুরের গর্তে গোপনে রেখে দিতো। গত শুক্রবার জমানো কয়েন দিয়ে ঈদের কেনাকাটার জন্য ইঁদুরের গর্তে রাখা কয়েনগুলো তুলতে গেলে গর্তে থাকা সাপ তার হাতে ছোবল দেয়। গুরুতর অবস্থায় তাকে হাসপাতালে নেয়া হলে সেখানে তার মৃত্যু হয়।