মোজাম্মেল হক : শ্রমিক থেকে শিল্পপতি

রাজবি আহমদে: চুয়াডাঙ্গা-২ আসনে তনিবাররে নর্বিাচতি সংসদ সদস্য, বঙ্গজ-তাল্লু গ্রুপ ও রডেওি টুড’ের র্কনধার হাজি মো. মোজাম্মলে হক জীবন শুরু করছেলিনে করেু অ্যান্ড কোম্পানরি শ্রমকি হসিবে।ে সখোন থকেে আজকরে অবস্থানে পৌঁছুতে তাকে অনকে কাঠখড়ি পোড়াতে হয়ছে।ে বাকটিা তার মুখ থকেইে শুনুন।
এক ভাই চার বোনরে সংসারে আমি সবার বড়। খুব গরবি ছলিাম আমরা। বোনরো পাতা কুড়য়িে আনতো, মা সইে পাতা দয়িে ভাত রাঁধতনে। খয়েে না খয়েে দনি কাটতো আমাদরে। টাকার অভাবে ঘররে চালে খড় ছাইতে পারতনে না বাবা। গ্রামরে মক্তবে আমার লখোপড়া শুরু হয়। ছাত্র হসিবেে খুব ভালো ছলিাম বলে বৃত্তরি ওপর ভরসা করে কলজে র্পযন্ত পড়ছে।ি নইলে অনকে আগইে পড়াশোনার পাঠ চুকে যতেো।
১৯৫০ সালে সাম্প্রদায়কি দাঙ্গার কারণে পড়াশোনায় ইতি টানতে হয়। একই বছরে বাবা মারা যান। আমার মাথায় যনে আকাশ ভঙেে পড়লো। আমি পরবিাররে বড় এবঙ একমাত্র ছলে।ে কন্তিু কী করবো? চোখে র্সষরে ফুল দখেলাম। আল্লাহর উপর ভরসা করে পশ্চমিবঙ্গরে নদীয়া ছড়েে সপরবিারে চলে এলাম চুয়াডাঙ্গা।
করেু অ্যান্ড কোম্পানরি ডস্ট্রিলিারি এজন্টে হসিবেে মাসকি ৬৭ টাকা বতেনে চাকরি নলিাম। আমার কাজ ছলিাে স্পরিটিরে সাথে পানি মশোনো। কাজটা খুবই সহজ, কন্তিু প্রতনিয়িত ববিকেরে কাছে দংশতি হচ্ছলিাম। আমি মদ তরৈতিে সহায়ক হসিবেে কাজ করছ-ি এটা কোনোভাবইে মন থকেে মনেে নতিে পারছলিাম। না।
ওই সম বকয়ো খাজনার দায়ে মুনসফে আদালতে নয়িমতি জমি নলিামে উঠতো। একদনি সুযোগ মতো নলিামে অংশ নয়িে ৩৯০ টাকায় ১০৫ বঘিা একটি বলি কনিে ফলেলাম। বলিটি ছলিো কচুরপিানা ও জঙ্গলে পরপর্িূণ। এটা পরষ্কিার করার মতো টাকাও ছলিো না। তবু কনে যে ঝোঁকরে মাথায় কনিছেলিোম, জানি না। তবে সদেনি না কনিলে আমার এতোকছিু হতাে না। বলিটি কনোর পররে বছর প্রবল র্বষণ হয়। এরপর এক রাতরে প্রবল ঝড়ে বলিরে সব জঙ্গল সাফ হয়ে যায়। পররে বছর লোকজন সখোনে চাষাবাদ শুরু কর;ে আমওি খাজনা পতেে থাক।ি
১৯৫৭ সালে করেু অ্যান্ড কোম্পানরি চাকরি ছড়েে দয়িে বলিরে ৫০ বঘিা জমি ৯ হাজার টাকায় বক্রিি করে দইি। এর মধ্যে ৩ হাজার টাকায় চুয়াডাঙ্গা শহরে একটি বাড়ি কনি।ি আজও আমি ‘বসবাস’ নামরে সইে বাড়তিে বসবাস কর।ি বাকি টাকায় চুয়াডাঙ্গা বড়বাজারে পদশোভা নামে জুতোর দোকান দইি।
একর্পযায়ে দোকানরে পাশাপাশি ঠকিাদারি ব্যবসায় জাড়য়িে পড়।ি যদওি এ ব্যবসায় বনিয়িোগরে মতো যথষ্টে টাকা আমার ছলিো না। স্থানীয় এক বত্তিশালী ব্যবসায়ী আমাকরে র্অথনতৈকিভাবে সাহায্য করতে রাজি হন। সইে ভরসায় দরপত্র জমা দয়িে একটা ভবন নর্মিাণ কাজরে ঠকিাদারি পয়েে যাই। কন্তিু কে কী বুঝয়িছেে জানি না, ওই বত্তিশালী ব্যক্তি পরর্বতীতে আমাকে সহযোগতিা করতে অস্বীকৃতি জানান।
আমি অথই সাগরে পড়লাম। কাজ পয়েছে,ি কন্তিু টাকা নইে। জুতোর দোকানরে আয় দয়িে সংসার চালানোর পর আর কী-ইবা অবশষ্টি থাক।ে স্থানীয় ইটভাটার মালকি বলিাত ময়িা আমার দূরবস্থা দখেে সাহায্যোর হাত বাড়য়িে দনে। তনিি বাকতিে ইটও সুরকি সরবরাহ করতে রাজি হন। কাজ চালাতে লাগলাম ধীর-েসুস্থ।ে ওদকিে র্অথবছর শষে হতে চলছে।ে র্অথবছররে মধ্যইে কাজ শষে করতে হব,ে নইলে প্রকল্প বাতলি হয়ে যাব।ে ফলে র্গণর্পূত বভিাগ থকেে দ্রুত কাজ শষে করার তাগদি এলো।
অবস্থা বগেতকি দখেে আমি তৎকালীন কুষ্টয়িার নর্বিাহী প্রকৌশলী সাহবেকে সবকছিু খুলে বললাম। তনিি আমার অসহায় অবস্থা উপলব্ধি করলনে। নজিরে চাকররি ঝুঁকি নয়িে কাগজ-েকলমে কাজ শষে দখেয়িে অগ্রমি বলি পরশিোধরে ব্যবস্থা করলনে। টাকা পয়েে আমওি দ্রুত কাজ শষে করে দলিাম।
এদকিে করেোসনি তলেরে ব্যবসা শুরু করলাম। একটু লাভরে মুখ দখেলে আরো এক ধাপ এগয়িে পট্রেোল পাম্প চালু করে ফলেলাম। পাশাপাশি ট্রান্সর্পোটরে ব্যবসা শুরু করলাম। ১৯৭৫ সালে ঢাকার ফকরিাপুলরে মোটরসাইকলে র্পাটসরে দোকান দলিাম। এর মধ্যে চট্টগ্রামরে জনকৈ জহুর সাহবেরে সাথে পরচিয় হলাে। তনিি আমাকে শল্পি প্রতষ্ঠিান গড়ার স্বপ্ন দখোলনে। তার অনুপ্ররেণায় আমওি স্বপ্নরে জাল বুনতে থাক।ি
১৯৭৯ সালে ব্যাংকরে র্আথকি সহায়তায় বঙ্গজ লমিটিডে বাস্তবায়নরে কাজ শুরু কর।ি ১৯৮৪ সালে যাত্রা করি তাল্লু স্পনিংি মলিস নয়ি।ে সখোনওে সাফল্য আস।ে ১৯৯২ সালে চট্টগ্রাম ইপজিডেে মথিুন করপোরশেন প্রতষ্ঠিা কর।ি ১৯৯৫ সালে ঢাকার কমলাপুরে টয়ো র্গামন্টেস ইন্ডাস্ট্রজি চালু হয়।
আামি মনে কর,ি আমার পরশ্রিম সততা ও আল্লাহ কৃপায় এতোদূর আসতে পরেছে।ি দারদ্র্যিরে কী জ্বালা আমি জান-ি শশৈবে সে অভজ্ঞিতা হয়ছে।ে আবার বত্তিরে কী জ্বালা, তাও আমি উপলব্ধি কর।ি এখন আমার সবকছিু হয়ছে,ে কন্তিু অতীতকে ভুলনি।ি সুযোগ পলেইে আমার তনি ছলে,ে পাঁচ ময়েরে কারো না কারো সাথে বস।ি তাদরেকে আমার অতীতটা স্মরণ করয়িে দয়িে বল,ি তোমাদরে যনে পদস্খলন না হয়।
সবশষেে একটা ঘটনা বল।ি ১৯৫২ সালে যখন আমার বয়িরে কথা চলছলিো, তখন কনরে অভভিাবকরা প্রথমে রাজি ছলিনে না। তারা বলছেলিনে, চাল নইে, চুলো নইে, ওই ছলেরে সাথে আমাদরে ময়েরে বয়িে দবেো না। তবু শষে র্পযন্ত বয়িে হয়ছেলিো। সত্যি বলতে ক,ি সইে তাচ্ছল্যিময় কথা আমি এক মুর্হূতরে জন্যও ভুলনি।ি আমার আজকরে সবকছিু সইে জদেরেই ফসল!