ঈদুল আজহা উদযাপনে চুয়াডাঙ্গা প্রস্তুত

চুয়াডাঙ্গার জনপ্রতিনিধি ও প্রশাসানিক কর্মকর্তাদের যে যা কোরবানি দিচ্ছেন

স্টাফ রিপোর্টার: ঈদুল আজহা উদযাপনে চুয়াডাঙ্গা প্রস্তুত। আগামীকাল শনিবার চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে ঈদুল আজহা উদযাপন হবে। নামাজ আদায়ের পর ধর্মপ্রাণ সামর্থবান মুসলমান কোরবানি করবেন। চুয়াডাঙ্গার রাজনৈতিক জনপ্রতিনিধি প্রশাসনিক কর্মকর্তাদের কে কি কোরবানি দিচ্ছেন?

কেউ বলেছেন গরু, কেউ বলেছেন খাসি, কেউ বলেছেন খাসি ছাগলসহ গরুও কোরবানি করছি এবার। কোথায়? এ প্রশ্নের জবাবে চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন চুয়াডাঙ্গা কেন্দ্রীয় ঈদগা ময়দানে নামাজ আদায়ের পর তিনি নিজ বাড়িতে সকলের সাথে শুভেচ্ছা বিনিময়ের পাশাপাশি দুটি ছাগল ও গরু কোরবানি দেবেন। এছাড়া তিনি চুয়াডাঙ্গাসহ এলাবাসীকে ঈদ মোবারক জানিয়েছেন। চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর, তিনি প্রতি বছরের ন্যায় এবারও নিজ গ্রাম দামুড়হুদা উপজেলার রঘুনাথপুর ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করবেন। তিনি এবার ২টি গরু এবং ১টি ছাগল কোরবানি করবেন। চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ চুয়াডাঙ্গাতে ঈদ উদযাপন করবেন। তিনি চুয়াডাঙ্গা টেনিসক্লাব মাঠে নামাজ আদায় করবেন। পাশাপাশি তিনি গরু কোরবানি দেবেন। এদিন তিনি সরকারি শিশু পরিবার এতিমখানা পরিদর্শনে যাবে। সেই সাথে চুয়াডাঙ্গাবাসীকে ঈদ মোবারক জানিয়েছেন। চুয়াডাঙ্গা পুলিশ সুপার নিজামউদ্দীনও পরিবার পরিজনদের সাথে নিয়ে চুয়াডাঙ্গাতে ঈদ উদযাপন করবেন। একই সাথে তিনি গরু কোরবানি দেবেন। এছাড়াও এতিমখানায় একটি ও পুলিশ লাইনেও একটি গরু কোরবানি দেবেন। দুপুরে এতিমখানায় এতিমদের সাথে খাবার খাবেন বলে তিনি জানিয়েছেন।

জেলা পরিষদের চেয়ারম্যান শামসুল আবেদীন খোকন অসুস্থ্যস্তার কারণে ঢাকা অবস্থান করছেন, তিনি এবার সেখানেই ঈদ উদযাপন করবেন। তিনি একটি গরু কোরবানি করবেন। চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু পৌর ঈদগা ময়দানে নামাজ আদায়ের পর গরু কোরবানি দেবেন এবং একই সাথে তিনি জেলাবাসীকে ঈদ মোবারক জানিয়েছেন।

কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান চুয়াডাঙ্গা-১ আসনের সাবেক সংসদ সদস্য শামসুজ্জমান দুদু ১টি গরু ও ১টি ছাগল কোরবানি দিচ্ছেন। তিনি অসুস্থতার কারণে ঢাকাতেই ঈদ পালন করেবেন। চুয়াডাঙ্গা জেলা বিএনপির আহ্বায়ক কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মুহা. অহিদুল ইসলাম বিশ্বাস নিজ এলাকার বুজরুকগড়গড়ি ঈদগায় ঈদুল আজহার নামাজ আদায় করবেন তিনি একটি গরু কোরবানি দিবেন। ঈদের জামাত শেষে বাড়িতে দলীয় নেতাকর্মীদের সাথে সময় দেবেন।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, চুয়াডাঙ্গা জেলা পরিষদের চেয়ারম্যান অসুস্থ্যতার কারণে এ বছর আলমডাঙ্গায় ঈদ করতে আসতে পারছেন না। তিনি এবার ঢাকার মালিবাগে নিজ বাসভবনে ঈদুল আজহা উদযাপন করবেন। এবার তিনি গরু কোরবানি দিচ্ছেন। আলমডাঙ্গা উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দীন দীর্ঘদিন যাবত আলমডাঙ্গা শহরে বসবাস করছেন। তিনি অন্যান্য বছরের মতো এ বছরও পবিত্র ঈদের নামাজ স্থানীয় দারুস সালাম ঈদগাহে সকলের সাথে আদায় করবেন। এরপর তিনি চুয়াডাঙ্গায় যাবেন মাননীয় হুইপ মহোদয়ের সাথে দেখা করতে। ফিরে এসে বাড়িতেই অবস্থান করবেন। বাড়িতে তার সাথে দেখা করতে আসা দলীয় নেতাকর্মী, শুভানুধ্যায়ী ও এলাকাবাসীর সাথে সৌজন্য আলাপচারিতায় ব্যস্ত সময় পার করবেন। সময় দেবেন পরিবার ও আত্মীয়-স্বজনদের। তিনি এবার ১টি গরু কোরবানি দেবেন।

আলমডাঙ্গা উপজেলা আওয়ামী লীগ সভাপতি হাসান কাদির গনু প্রতি বছরের মতো এবারও নিজ গ্রাম এরশাদপুরের ঈদগাহে গ্রামবাসীর সাথে পবিত্র ঈদের নামাজ আদায় করবেন। এরপর গ্রামেই কাটাবেন পুরো দিন। সারাদিনই কাটবে দলীয় নেতাকর্মী ও ব্যক্তিগত শুভানুধ্যায়িদের সাথে মতবিনিময়-কুশল বিনিময়ে। রাতে আত্মীয়-স্বজন ও পরিবারের সাথে আনন্দঘন সময় কাটাবেন। তিনি এ বছর ১টি গরু কোরবানি দেবেন।

বরাবরের মতো আলমডাঙ্গা পৌরসভার সাবেক মেয়র বিএনপি নেতা মীর মহিউদ্দীন এ বছরও স্থানীয় দারুস সালাম ঈদগা ময়দানে পবিত্র ঈদের নামাজ আদায় করবেন। এরপর তিনি পিতা-মাতা-আত্মীয়-স্বজনসহ পূর্ব পুরুষদের রুহের মাগফিরাত কামনা করে কবর জিয়ারত করবেন। বাড়িতে তার সাথে দেখা করতে আসা দলীয় নেতাকর্মী, শুভানুধ্যায়ীদের সাথে কুশলাদি বিনিময় করবেন। তিনি শুভ্যানুধ্যায়ী ও দলীয় নেতাকর্মীদের সাথে আলাপচারিতায় ব্যস্ত সময় পার করবেন। রাতে সময় দেবেন পরিবার ও আত্মীয়-স্বজনদের। তিনি এবার ১টি গরু ও ছাগল কোরবানি দেবেন।

উপজেলা বিএনপির সভাপতি শহিদুল কাওনাইন টিলু প্রতি বছরের মতো এবারও আলমডাঙ্গা দারুস সালাম ময়দানে নামাজ আদায় করবেন। সারাদিন দলীয় নেতাকর্মীদের সাথে কাটাবেন। রাতে পরিবারের সকলকে সময় দেবেন। তিনি এ বছর ১টি ছাগল কোরবানি দেবেন।

জেলা জাসদের আহ্বায়ক আলমডাঙ্গা পৌরসভার সাবেক চেয়ারম্যান এম সবেদ আলী বরাবরের মতো নিজ গ্রাম গোবিন্দপুর গ্রামের ঈদগাহে নামাজ আদায় করবেন। সারাদিন দলীয় নেতাকর্মী, শুভানুধ্যায়ী ও আত্মীয়স্বজনের সাথে কাটাবেন। সন্ধ্যার পর পরিবারের সাথে কাটাবেন। তিনি এ বছর অন্যান্যের সাথে একটি গরু কোরবানি দেবেন।

জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ডিউক হুদা প্রতি বছরের মতো এবার ঈদ উপলক্ষে নিজ গ্রাম হাটবোয়ালিয়ায় এসেছেন। নিজ গ্রামের ঈদগাহে সকলের সাথে ঈদের নামাজ পড়বেন। তারপর অগ্রজ, পূর্বপুরুষদের কবর জিয়ারত করবেন। পরে গ্রামের প্রত্যেক আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবদের বাড়িতে গিয়ে গিয়ে দেখা সাক্ষাত, কুশলাদি বিনিময় করবেন। গভীর রাত অবধি খোশ গল্প করবেন। কয়েকদিন ধরে বিভিন্ন এলাকা থেকে আসা আত্মীয় স্বজনদের সাথে সময় কাটাবেন। তিনি এবার ১টি গরু কোরবানি করবেন।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর, তিনি প্রতি বছরের ন্যায় এবারও নিজ গ্রাম দামুড়হুদা উপজেলার রঘুনাথপুর ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করবেন। তিনি এবার ২টি গরু এবং ১টি ছাগল কোরবানি করবেন। নামাজ শেষে কোরবানি কাজে তদারকীসহ মাংস বিতরণ শেষে দলীয় নেতাকর্মীসহ সকল শ্রেণি পেশার মানুষের সাথে সৌজন্য স্বাক্ষাতসহ ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন বলে জানিয়েছেন। চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আজাদুল ইসলাম আজাদ, তিনি প্রতি বছরের ন্যায় এবারও নিজ গ্রাম শ্যামপুর-ঈশ্বরচন্দ্রপুর ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করবেন। তিনি এবার ২টি ছাগল কোরবানি করবেন। নামাজ শেষে কোরবানি কাজে তদারকি এবং মাংস বিতরণ শেষে দলীয় নেতাকর্মীসহ সকল শ্রেণি পেশার মানুষের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান, তিনি প্রতি বছরের ন্যায় এবারও নিজ গ্রাম জয়রামপুর পুরাতন কাউন্সিলপাড়া  ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করবেন। তিনি এবার ১টি গরুসহ ভাগা কোরবানি করবেন। নামাজ শেষে কোরবানি কাজে তদারকি এবং মাংস বিতরণ শেষে দলীয় নেতাকর্মীসহ সকল শ্রেণি পেশার মানুষের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

দর্শনা পৌর মেয়র মতিয়ার রহমান, তিনি প্রতি বছরের ন্যায় এবারও নিজ গ্রাম শ্যামপুর-ঈশ্বরচন্দ্রপুর ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করবেন। তিনি এবার ১টি গরু এবং ১টি ছাগল কোরবানি করবেন। নামাজ শেষে কোরবানি কাজে তদারকি এবং মাংস বিতরণ শেষে দলীয় নেতাকর্মীসহ সকল শ্রেণি পেশার মানুষের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলা চেয়ারম্যান পৌর আওয়ামী লীগের সভাপতি আবু মো. আব্দুল লতিফ অমল বরাবরের মতো এবারও জীবননগর কেন্দ্রীয় ঈদগা ময়দানে ঈদের নামাজ আদায় করবেন। এবার তিনি একটি খাসি ও ৩ ভাই মিলে একটি গরু কোরবানি দিচ্ছেন। উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজা জীবননগর কেন্দ্রীয় ঈদগা ময়দানে ঈদের নামাজ আদায় করবেন। তিনি পরিবারের সাথে গরু কোরবানি দিচ্ছেন। জীবননগর পৌর মেয়র উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম বরাবরের মতো কেন্দ্রীয় ঈদগা ময়দানে ঈদের নামাজ আদায় করবেন। এবার তিনি ৩টি গরু কোরবানি করছেন এবং থানা অফিসার ইনচার্জ এনামুল হক তিনিও জীবননগর কেন্দ্রীয় ঈদগা ময়দানে ঈদের নামাজ আদায় করবেন। পরিবারের সকলে মিলে গরু কোরবানি দিচ্ছেন।