বিদেশি টুকরো

গুরু রাম রহিমের রায় : ভারত সরকার সতর্ক : মোদী

মাথাভাঙ্গা মনিটর: ভারতীয় ধর্মগুরু বাব রাম রহিম সিংয়ের সমর্থকদের সহিংসতার প্রেক্ষিতে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, কেউ আইন নিজের হাতে তুলে নিলে তাকে শাস্তির সম্মুখীন হতে হবে। দুইদিন আগে চন্ডিগড়ের পাঞ্চকুলায় সহিংসতায় ৩৬ জন নিহত হওয়ার পরে রবিবার প্রধানমন্ত্রীর রেডিও অনুষ্ঠান ‘মান কি বাত’ এ তিনি বলেন, বিশ্বাসের নামে সহিংসতা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। মোদী বলেন, ভারত মহাত্মা গান্ধী ও ভগবান বুদ্ধর জন্মভূমি। এই দেশে কোনো ধরণের সহিংসতা গ্রহণযোগ্য নয়। আমি দেশবাসীকে এটা বলে আশ্বস্ত করতে চাই যে যারা আইন নিজের হাতে তুলে চায় হোক সেটা ব্যক্তি বা গোষ্ঠী তাদের সরকার এবং রাষ্ট্র কোনোমতেই সহ্য করবে না। প্রত্যেক ব্যক্তিকে আইন মেনে চলতে হবে, আইনানুযায়ী অপরাধীকে অবশ্যই শাস্তি পেতে হবে। ২০০২ সালের এক ধর্ষণের অভিযোগে বাবা রাম রহিম অভিযুক্ত হওয়ারর পরে তার ভক্তরা সহিংসতায় লিপ্ত হয়, আহত হয় ২৫০ জন। তাকে হরিয়ানার বহুস্তর নিরাপত্তবিশিষ্ট সানোরিয়া কারাগারে রাখা হয়েছে। দেরা সাচা সৌদা সম্প্রদায়ের প্রধান বাবা রাম রহিমের রায় সোমবার ঘোষণা করা হবে এবং আদালতের কার্যক্রম কারাগারে সম্পন্ন হবে। তার ভক্তদের রোহতাকে আসতে বাধা দেয়া হচ্ছে। রোহতাক থেকে ১০ কিলোমিটার দূরে অবস্থিত সানোরিয়া কারাগারটি ঘিরে রেখেছে হরিয়ানা পুলিশ ও ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ।

এবার ট্রাম্পের উপদেষ্টা গোর্কার পদত্যাগ

মাথাভাঙ্গা মনিটর: প্রেসিডেন্ট ট্রাম্পের উপদেষ্টা সিবাস্তিয়ান গোর্কা পদত্যাগ করেছেন। তবে হোয়াইট হাউস দাবি করেছে তাকে বাদ দেয়া হয়েছে। গোর্কা শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের কট্টর সমর্থক এবং স্টিভ ব্যাননের ঘনিষ্ট ছিলেন। স্টিভ ব্যাননকেও সম্প্রতি বাদ দেওয়া হয়। গোর্কা জানিয়েছেন, তিনি পদত্যাগ করেছেন। তবে গত শুক্রবার হোয়াইট হাউস বলেছে, সিবাস্তিয়ান গোর্কা পদত্যাগ করেননি। তবে এটা নিশ্চিত করতে চাই যে তিনি আর হোয়াইট হাউসে কাজ করছেন না। তবে কী কারণে তাকে ক্ষমতাচ্যুত করা হয়েছে সেই বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি হোয়াইট হাউস। ট্রাম্পের আফগানিস্তান নীতি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন গোর্কা। এছাড়া জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেনারেল এইচ আর ম্যাকমাস্টারের সঙ্গেও তার দ্বন্দ্ব চলছিল।

কাশ্মিরে জঙ্গি হামলায় নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত

মাথাভাঙ্গা মনিটর: কাশ্মিরের পুলওয়ামা শহরে পুলিশ কমপ্লেক্সে শনিবার জঙ্গিদের আত্মঘাতী হামলায় আটজন নিরাপত্তা বাহিনীর কর্মী নিহত হন। পরে পাল্টা গুলি চালালে তিন জঙ্গির মৃত্যু হয় বলে নিরাপত্তা বাহিনীর সদস্যরা জানান। এনডিটিভির খবরে বলা হয়েছে, শ্রীনগর থেকে ২৫ কিলোমিটার দূরে পুলওয়ামা শহরের কাশ্মির পুলিশ এবং কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) ঘাঁটিতে শনিবার ভোরে জঙ্গিরা হামলা চালায়। নিরাপত্তা বাহিনীর বুঝে ওঠার আগেই জঙ্গিরা গ্রেনেড ছুড়ে এবং নির্বিচারে গুলি চালায়। ক্যাম্পের আবাসিক ভবনগুলোর বাসিন্দাদের নিরাপদে বাইরে নিয়ে যাওয়া হয়। গোলাগুলি বন্ধের কথা উল্লেখ করে কর্মকর্তারা জানান, নিরাপত্তা বাহিনী তিনজন সন্ত্রাসীকে হত্যা করে। এদের মধ্যে দুইজনের লাশ উদ্ধার করা হয়েছে।

ভারতে ট্রাকজিপ সংঘর্ষ : একই পরিবারের ১১ জন নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে ট্রাক ও জিপের সংঘর্ষে অন্তত ১১ জন নিহত ও একজন আহত হয়েছে। গুজরাটের রাজধানী শহর গান্ধীনগর থেকে ৩শ ৬৪ কিলোমিটার দক্ষিণে বোতাদ জেলায় রবিবার এ দুর্ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই ১১ জন নিহত ও একজন আহত হয়। আহত ব্যক্তিকে হাসপাতালে পাঠানো হয়েছে। নিহতদের মধ্যে ছয়জন পুরুষ, পাঁচজন নারী। নিহতরা সবাই একই পরিবারের। উল্লেখ্য, ভারতে প্রায়ই সড়ক দুর্ঘটনা ঘটে। গত বছর দেশটিতে দেড় লাখ লোক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারায়।