দেশের টুকরো

অভিনেত্রী আনোয়ারাকে প্রধানমন্ত্রীর ৩০ লাখ টাকা অনুদান

স্টাফ রিপোর্টার: চলচ্চিত্র অভিনেত্রী আনোয়ারা বেগমকে ৩০ লাখ টাকা অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রোববার বিকেলে গণভবনে অভিনেত্রী আনোয়ারার কাছে এই চেক হস্তান্তর করেন শেখ হাসিনা। এই সময় আনোয়ারার সাথে ছিলেন তার মেয়ে রুমানা ইসলাম মুক্তি। কিছুদিন আগে অভিনেত্রী আনোয়ারাকে নিয়ে পত্রিকায় প্রকাশিত একটি সংবাদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে আসে। সংবাদটিতে বলা হয়, তিনি সাহায্য চান না, স্বামীর চিকিৎসার জন্য পাওনা টাকা ফেরত চান। আর এই পাওনা টাকার জন্যই দ্বারে দ্বারে ঘুরছেন তিনি। এই সংক্রান্ত সংবাদটি দেখার পর শেখ হাসিনা তার ব্যক্তিগত সহকারীকে নির্দেশ দেন অভিনেত্রী আনোয়ারার সাথে যোগাযোগ করার জন্য। এরপর রোববার বিশিষ্ট এই শিল্পীর হাতে অনুদানের চেক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এমবিবিএস ভর্তি পরীক্ষায় নম্বর কাটার বিরুদ্ধে হাইকোর্টে রিট

স্টাফ রিপোর্টার: নতুন শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষায় আগের বছর এইচএসসি উত্তীর্ণদের প্রাপ্ত মোট নম্বর থেকে পাঁচ নম্বর কেটে মেধাতালিকা তৈরির সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে গতকাল একটি রিট করা হয়েছে। সুপ্রিমকোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ আজ এ রিট দায়ের করেন বলে তিনি সাংবাদিকদের জানান। বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন সমন্বয়ে গঠিত হাইকোর্টেও অবকাশকালীন একটি ডিভিশন বেঞ্চে চলতি সপ্তাহে এ আবেদনের ওপর শুনানি হতে পারে বলে জানান ইউনুছ আলী আকন্দ। তিনি বলেন, এমবিবিএস ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তির ৬ নম্বর অনুচ্ছেদে দ্বিতীয়বার পরীক্ষার্থীদের থেকে পাঁচ নম্বর কাটা হবে, অন্যদের কাটা হবে না বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে। এটা সমতার লঙ্ঘন। এই সিদ্ধান্ত বৈষম্যমূলক বলে তিনি দাবি করেন। তিনি বলেন, গত ২১ আগস্টের স্বাস্থ্য অধিদফতরের এক বিজ্ঞপ্তির ৬ নম্বর কলামে বলা হয়, ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষায় পূর্ববর্তী বছরের এইচএসসি উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমোট নম্বর থেকে পাঁচ নম্বর কর্তন করে মেধাতালিকা তৈরি করা হবে। এ বিজ্ঞপ্তি গণমাধ্যমেও প্রকাশিত হয়।

সাড়ে ছয় হাজার পদে নিয়োগ বিজ্ঞপ্তি আসছে

স্টাফ রিপোর্টার: রাষ্ট্রায়ত্ত বিভিন্ন ব্যাংকে সাড়ে ৬ হাজার কর্মকর্তা পদে জনবল নিয়োগ দেয়া হবে। এ সংক্রান্ত বিজ্ঞপ্তি শিগগিরই প্রকাশ পাবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংকের একটি সূত্র। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে অফিসার বা কর্মকর্তা পদে তিন হাজার এবং অফিসার (ক্যাশ) পদে সাড়ে তিন হাজার জনবল নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে। এই বিজ্ঞপ্তি খুব শিগগির দৈনিক পত্রিকা ও বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। বাংলাদেশ ব্যাংক সূত্র বলছে, দেশের সরকারি ব্যাংকগুলোর নিয়োগ সমন্বিতভাবে করার জন্য ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি) গঠন করে বাংলাদেশ ব্যাংক। ওই কমিটি নিয়োগ পরীক্ষা গ্রহণসহ নানা কাজ সম্পন্ন করছে। বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) প্রধান মোশাররফ হোসেন খান বলেন, সিদ্ধান্ত অনুসারে এখন থেকে সব ব্যাংকের পরীক্ষা একসাথে অনুষ্ঠিত হবে। এটি হলে বিভিন্ন ব্যাংকে আলাদা আলাদা পরীক্ষা দেয়ার জন্য প্রার্থীকে বারবার পরীক্ষায় অংশ নিতে হবে না। যারা ঢাকার বাইরে থেকে এসে পরীক্ষায় অংশ নেন, তাদেরও বারবার ঢাকা আসতে হবে না। প্রার্থীদের ভোগান্তি রোধে বাংলাদেশ ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে।

ঢাবিতে ভর্তি : অনলাইনে আবেদনের সময় শেষ হচ্ছে আজ

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয় ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া আগামী ২৯ আগস্ট মঙ্গলবার রাত ১০টায় শেষ হবে। উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আআমস আরেফিন সিদ্দিক গত ৭ আগস্ট আনুষ্ঠানিকভাবে আবেদনপত্র গ্রহণ প্রক্রিয়া উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়।