আলমডাঙ্গা ঘোষবিলার জিকে ক্যানেলের গাছ কাটার সময় পুলিশের অভিযানে গাছ উদ্ধার

আলমডাঙ্গা ব্যুরো: আলমডাঙ্গার ঘোষবিলা এলাকায় জিকে ক্যানেলের পাড় থেকে অবৈধভাবে কাটা গাছ  উদ্ধার করেছে পুলিশ। গতকাল শনিবার বেলা ১১টার দিকে ঘোষবিলা গ্রামের আবু বাক্কার নেতৃত্বে স্থানীয় সমিতির নামে ওই গাছ কেটে নেয়ার এক পর্যায়ে উপজেলা নির্বাহী অফিসার আজাদ জাহানের নির্দেশে পুলিশ দুই আলমসাধুভর্তি গাছ উদ্ধার করে।

জানা গেছে, আলমডাঙ্গার ঘোষবিলা গ্রামের মহৎ আলীর ছেলে আবু বাক্কা এলাকার লোকজন নিয়ে সমিতি গঠন করে জিকে ক্যানেলের গাছ দেখাশোনা করতেন। প্রায় ৪ মাস আগে বন বিভাগের কর্মকর্তারা ক্যানেলের গাছগুলোকে দুই লটে ভাগ করে নিলামের মাধ্যমে বিক্রি করার উদ্যোগ নেন। সে সময় কিছু এক নম্বর লটের গাছ বিক্রি হলেও আরও বেশ কিছু গাছ অবিক্রি থেকে যায়। অভিযোগ উঠেছে বন বিভাগের এক কর্মকর্তার যোগসাজসে রাজস্ব ফাঁকি দিয়ে গতকাল বেলা ১১টার দিকে আবু বাক্কার নেতৃত্বে অবৈধভাবে জিকে ক্যানেলের পাড়ের গাছ দেদারছে কাটা শুরু হয়।

আলমডাঙ্গা থানা অফিসার ইনচার্জ আকরাম হোসেন জানান, অবৈভাবে গাছ কাটার খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার আজাদ জাহান থানা পুলিশকে কাটা গাছ জব্দ করার নির্দেশ দেন। নির্দেশ পেয়ে জামজাজি ক্যাম্পের আইসি পিয়ার আলী ঘটনাস্থল থেকে কাটা গাছ উদ্ধার করা হয়।

জানা যায়, সরকারি বিধি অনুযায়ী নিলামে বিক্রি করা গাছের অর্থের একাংশ পায় স্থানীয় ইউনিয়ন পরিষদ, একাংশ সংশ্লিষ্ট ওয়াবদাহ পায় অপর অংশ পায় দেখভাল করা সমিতি। কিন্তু সমিতির এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে অভিযোগ করেন, বন বিভাগের কর্মচারী আব্দুল মান্নানের সহায়তায় সমিতির সভাপতি আবু বাক্কা গোপনে গাছ কেটে ভাগবাটোয়ারা করে নেন।