বিদেশের টুকরো

ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার : ভারতীয় সুপ্রিম কোর্ট

মাথাভাঙ্গা মনিটর: আটচল্লিশ ঘণ্টার মধ্যে পর পর দুটি ঐতিহাসিক রায় দিলো ভারতের সুপ্রিম কোর্ট। গত মঙ্গলবার তিন তালাককে অসাংবিধানিক ঘোষণা করার পর বৃহস্পতিবার নাগরিকের গোপনতা রক্ষা অধিকারকে মৌলিক অধিকার হিসেবে রায় দিলো সুপ্রিম কোর্ট। এই রায়ের ফলে সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেল দেশটির কেন্দ্রীয় মন্ত্রীসভা। জানা গেছে, সুপ্রিম কোর্টের নয় সদস্যের সাংবিধানিক বেঞ্চের সদস্যেরা ঐক্যমত্যে পৌঁছে জানালেন, ব্যক্তিগত গোপনতা সংবিধানের মৌলিক অধিকারের মধ্যে পড়ে। রায়ে দেশটির শীর্ষ আদালত জানিয়েছে, জীবন এবং ব্যক্তিগত স্বাধীনতার অধিকারের সাথে সহজাতভাবে জড়িয়ে রয়েছে নাগরিকের গোপনতা রক্ষার অধিকারও। সংবিধানের ২১ নম্বর ধারায় ওই অধিকার রক্ষার কথা বলা হয়েছে। কাজেই, গোপনতা মৌলিক অধিকারের পর্যায়েই পড়ে। সুপ্রিম কোর্টে পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চে একটি মামলার শুনানি চলাকালীন প্রশ্ন ওঠে, ব্যক্তিগত গোপনতা মৌলিক অধিকার কি-না। সেই প্রশ্নের জবাব খুঁজতেই বিষয়টি গত ১৮ জুলাই সুপ্রিম কোর্টের নয় সদস্যের সাংবিধানিক বেঞ্চে পাঠানো হয়।

ভারতে এক ধর্মগুরুর ধর্ষণের মামলার রায়ের আগে তুলকালাম

মাথাভাঙ্গা মনিটর: ভারতে পাঞ্জাব ও হরিয়ানা জুড়ে যার লাখ লাখ অনুগামী, সেই বিতর্কিত ধর্মগুরু গুরমিত রাম রহিম সিংয়ের বিরুদ্ধে একটি ধর্ষণের মামলার রায় ঘোষণার আগে ওই দুই রাজ্যে চরম সতর্কাবস্থা জারি করা হয়েছে। শিখ, হিন্দু, মুসলিম সব ধর্মের চেতনার মিশেলেই তৈরি হয়েছে তার কাল্ট, কিন্তু পনেরো বছর আগে নিজের আশ্রমেই দুজন ভক্ত মহিলাকে ধর্ষণ করার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।জানা গেছে, হরিয়ানার পাঁচকুলার একটি আদালত আজ শুক্রবার এই মামলার রায় দেবে, তার আগেই ওই ধর্মগুরুর হাজার হাজার ভক্ত সেখানে গিয়ে অবস্থান নিয়েছেন ও বিক্ষোভ দেখাতে শুরু করেছেন। ওই দুই রাজ্যজুড়ে বাড়তি কয়েকশ’ কোম্পানি আধাসামরিক বাহিনী ও পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া প্রচুর লোককে গ্রেপ্তার করতে হতে পারে আশঙ্কায় পুলিশ একটি গোটা স্টেডিয়ামও অধিগ্রহণ করে রেখেছে।

চীনে টাইফুনহাতোরতাণ্ডবে নিহত ১৬

মাথাভাঙ্গা মনিটর: চীনের দক্ষিণাঞ্চলজুড়ে শক্তিশালী টাইফুন ‘হাতোর’ তাণ্ডবে ১৬ জন নিহত ও কয়েকশ মানুষ আহত হয়েছে। ১০ মাত্রার এই টাইফুন হংকং পেরিয়ে গত বুধবার দুপুরে চীনের গুয়াংডং প্রদেশের ঝুহাই শহরের কাছ দিয়ে স্থলভাগে আঘাত হানে, সাথে করে নিয়ে আসে তীব্র ঝড় ও প্রবল বৃষ্টি। ঘূর্ণিঝড়ের সতর্কতা হিসেবে ১০ নম্বর মহাবিপদ সংকেত ঘোষণা করেছিল হংকং। ঘূর্ণিঝড়ের তাণ্ডবে হংকং ও নিকটবর্তী ম্যাকাওয়ে জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়ে। জলোচ্ছ্বাসে হংকংয়ের বিভিন্ন নিচু এলাকা প্লাবিত হয়, বিদ্যুত বিচ্ছিন্ন হয়ে যায় বিভিন্ন এলাকা। ঘূর্ণিঝড়টি হংকং অতিক্রম করার সময় এর কেন্দ্রে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিলো ঘণ্টায় ১৭৫ কিলোমিটার। ঘূর্ণিঝড়ের কারণে চীনের মূল ভূখণ্ডের প্রায় ২৭ হাজার লোককে সরিয়ে নেয়া হয়েছে বলে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

ইরাকে জাহাজ ডুবি : ২০ নাবিকের লাশ উদ্ধার

মাথাভাঙ্গা মনিটর: দেশটির দক্ষিণাঞ্চলীয় উপকূলের অদূরে জাহাজ ডুবির ঘটনায় ২০ ইরাকি নাবিকের লাশ উদ্ধার করা হয়েছে। যোগাযোগ মন্ত্রণালয় বৃহস্পতিবার একথা জানায়। আল-মেসবার নামের জাহাজটি শনিবার ইরাকি জলসীমায় একটি বিদেশি পতাকাবাহী জাহাজের সাথে ধাক্কা লেগে ডুবে যাওয়ার পর আট ইরাকি নাবিককে জীবিত ও চার জনের লাশ উদ্ধার করা হয়। বৃহস্পতিবার জাহাজ উত্তোলনের পর আরো ১৬জনের লাশ উদ্ধার করা হয়।