ওয়েস্ট ইন্ডিজের বাঁচা-মরার লড়াইয়ে সিরিজ নিশ্চিত করতে চায় ইংল্যান্ড

মাথাভাঙ্গা মনিটর: একতরফাভাবে দিবা-রাত্রির ম্যাচে সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ২০৯ রানের ব্যবধানে হারানোর পর দ্বিতীয় টেস্ট জিতে সিরিজ জয় নিশ্চিত করতে চায় স্বাগতিক ইংল্যান্ড। তবে সিরিজে ঠিকে থাকতে হলে এ ম্যাচে হার এড়াতে হবে ওয়েস্ট ইন্ডিজকে। তাই সিরিজে টিকে থাকার লড়াইয়ে নিজেদের সেরাটা দিতেই উদগ্রীব ক্যারিবীয়রা। লিডসে আজ থেকে সিরিজের দ্বিতীয় টেস্টটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল চারটায়।

সিরিজের প্রথম টেস্টটি ছিলো দিবা-রাত্রির। নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো দিবা-রাত্রির টেস্ট খেলতে নামে ইংল্যান্ড। ব্যাট-বল হাতে দুর্দান্ত পারফরমেন্স দেখিয়েছে ইংলিশরা। ব্যাট হাতে আলো ছড়িয়েছেন সাবেক অধিনায়ক অ্যালিষ্টার কুক ও বর্তমান অধিনায়ক জো রুট। কুক ২৪৩ ও রুট ১৩৬ রানের নান্দনিক ইনিংস খেলেন। আর বল হাতে জেমস এন্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের কাছে নাস্তানবুদ হয়ে তিন দিনেই প্রথম টেস্ট হেরে বসে ওয়েস্ট ইন্ডিজ।

এমন পরাজয়ে ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে সমালোচনার ঝড় সর্বত্র। তবে এসব নিয়ে না ভেবে লিডস টেস্টে ভালো করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন ক্যারিবীয়দের কোচ স্টুয়ার্ট ল, ‘আমরা বুঝতে পারছি কেন এমন হচ্ছে। ভুলগুলো শুধরে নিয়ে খেলতেও নামছি। কিন্তু আমাদের পক্ষে কোনো কিছুই হচ্ছে না। আমরা যেভাবে চাচ্ছি, সেভাবে তা করতে পারছি না। এজন্য আমাদের নিয়ে সবাই সমালোচনা করছে। তবে এসব নিয়ে ভাবলে, আরও ক্ষতি হবে দলের। তাই লিডস টেস্ট নিয়েই সবার মনোযোগী হওয়া প্রয়োজন। আশা করি দল এ ম্যাচে ভালো কিছু করে দেখাবে। যাতে সিরিজে আমাদের অস্থিত্ব টিকে থাকে।’

সিরিজে দুর্দান্ত শুরুর পর টগবগে রয়েছে ইংল্যান্ড শিবির। তাই পারফরমেন্সের ধারাবাহিকতা অব্যাহত রেখে লিডসেই সিরিজ জয় নিশ্চিত করতে চান ইংলিশ উইকেটরক্ষক জনি বেয়ারস্টো। তিনি বলেন, ‘এখানে সর্বশেষ ম্যাচে আমরা ভালো খেলেছিলাম। শ্রীলঙ্কাকে ইনিংস ও ৮৮ রানের ব্যবধানে হারিয়েছিলাম । আশা করছি এবারও আগের মতো দুর্দান্ত পারফরমেন্স করতে পারবো এবং এক ম্যাচ আগেই সিরিজ জয় করতে পারবো। জানি ঘুড়ে দাঁড়ানোর সর্বাত্মক চেষ্টা করবে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু আমরাও প্রস্তুত ভালো পারফরমেন্স করার জন্য।’

গেল বছরের মে মাসে এ মাঠেই শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে ১৪০ রানের ম্যাচজয়ী ইনিংস খেলেন বেয়ারস্টো। ওই স্মৃতি রোমান্থন করতে গিয়ে বেয়ারস্টো বলেন, ‘ওই ম্যাচটি আমার ক্যারিয়ারের খুবই গুরুত্বপূর্ণ ছিলো। ইনিংসটি শেষ পর্যন্ত ম্যাচ জয়ে প্রধান ভূমিকা রাখে। আমি এখানে সবসময়ই খেলতে পছন্দ করি।