আগামী ৯ সেপ্টেম্বর চুয়াডাঙ্গায় একযোগে পাঁচ লক্ষাধিক ফলজ ও বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপণ করছে জেলা প্রশাসন

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় আগামী ৯ সেপ্টেম্বর শনিবার দুপুর ১২টায় জেলায় একযোগে ৫ লক্ষাধিক বিভিন্ন ফলজ ও বিভিন্ন প্রকারের গাছ লাগানো হবে। এর এক সপ্তাহ পর একইভাবে দুই লাখ তালের চারা রোপণ করা হবে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এক সভায় জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ এসব কথা বলেছেন।

স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক আনজুমান আরা গাছ লাগানোর বিষয়ে সভায় আলোচনা তুলে ধরে বলেন, জেলার চার উপজেলায় প্রতিটি উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ গাছ লাগানো কার্যক্রমে সক্রিয়ভাবে সহযোগিতা করছেন। সে কারণে গাছ সংগ্রহের প্রস্তুতি শেষ পর্যায়ে রয়েছে।

এ সময় পুলিশ সুপার নিজাম উদ্দিন বলেন, দেশী জাতের ফল গাছ লাগালে মানুষ উপকৃত হবে। তিনি ফলগাছের ওপর জোর দিতে বলেন।

জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেন, ৫ লক্ষাধিক গাছের মধ্যে মেহগনি, শিশু, গামারী, বাবলা,  কদম , আকাশমনি, আম, কাঠাল, জাম, লিচু, আমড়া ও হরতকীসহ  অসংখ্য প্রজাতির গাছ রয়েছে। তবে, বর্তমানে ৫ লাখ ১০ হাজার গাছ সংগ্রহ হয়েছে। এরপরও আরো গাছ সংগ্রহ করে ফলজ জাতীয় গাছ লাগানো হবে। এই কর্মসূচি সফল করতে জেলার সকলকে এগিয়ে আসতে হবে। এটা একটি বিরল ঘটনা জেলাবাসীর জন্য ।

পরিবেশের ভারসাম্য রক্ষায় জেলা ও উপজেলা প্রশাসন চুয়াডাঙ্গার উদ্যোগে আগামী ৯ সেপ্টেম্বর বেলা ১২টায় সমগ্র জেলায় একযোগে পাঁচ লক্ষাধিক বৃক্ষরোপণ করা হবে। এজন্য সকলের সহযোগিতা কামনা করে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার কার্যালয় ও ইউনিয়ন পরিষদ কার্যালয় হতে গাছের চারা বিনামূল্যে সংগ্রহ করতে হবে। আগামী ৩১ আগস্টের মধ্যে স্থান নির্ধারণ করে গর্ত খনন করে রাখতে হবে। স্থান নির্ধারণের ক্ষেত্রে রোপিত গাছটি সঠিকভাবে সংরক্ষণের বিষয়টি বিবেচনায় রাখতে হবে। ব্যক্তি মালিকাধীন জায়গায় গাছ লাগিয়ে গাছের হেফাজতকারী নিজেই গাছের মালিক হোন।