পরবর্তী প্রজন্মের নিরাপত্তায় তালগাছ অতি প্রয়োজন

গাংনীতে তালগাছের আটি রোপণ অনুষ্ঠানে জেলা প্রশাসক

 

গাংনী প্রতিনিধি: আগামী প্রজন্মের জীবন রক্ষায় বেশি বেশি তালগাছ লাগানোর আহ্বান জানালেন মেহেরপুর জেলা প্রশাসক পরিমল সিংহ। গতকাল মঙ্গলবার দুপুরে মেহেরপুর গাংনী ইউএনও সভাকক্ষে আয়োজিত তালবীজ রোপণ ও বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তালগাছের প্রয়োজনীয়তা তুলে ধরেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আরিফ-উজ-জামান। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর (গাংনী পিআইও অফিস) আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্যসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, গত কয়েক বছর ধরে আমাদের দেশে বজ্রপাতে মৃত্যুহার বেড়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়টির জন্য গভীর উদ্বেগ প্রকাশ করে সংশ্লিষ্ঠদের করণীয় নির্ধারণের নির্দেশ দেন। উঁচু গাছ না থাকায় বিশেষ করে তালগাছ সঙ্কটের কারণে বজ্রপাতে ক্ষয়ক্ষতি হচ্ছে বলে গবেষণায় উঠে আসে। তাই সারাদেশে ব্যাপকভাবে তালগাছ বীজ রোপণ ও তালগাছ রক্ষণাবেক্ষণের জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। সে অনুযায়ী মেহেরপুর জেলায় কয়েক লাখ তালবীজ রোপণ করা হচ্ছে।

থাইল্যান্ডের চিত্র তুলে ধরে জেলা প্রশাসক আরও বলেন, এক সময় থাইল্যান্ডে বজ্রপাতে মৃত্যুহার বেড়ে গিয়েছিলো। তারাও ব্যাপকভাবে তালগাছ বাড়াতে থাকেন। গাছগুলো বড় হওয়ার ফলে থাইল্যান্ডে বজ্রপাতে প্রাণহানির ঘটনা কমে গেছে।

শুধু বজ্রপাত প্রতিরোধী হিসেবে নয়, পরিবেশ রক্ষায় বৃক্ষ রোপণের কোনো বিকল্প নেই উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, পৃথীবিটাকে প্রাণীকুলের বাসযোগ্য করে গড়ে তোলার জন্য প্রচুর পরিমাণে বৃক্ষ প্রয়োজন। তাই নিজ নিজ উদ্যোগে তালগাছসহ অন্যান্য গাছ রোপণে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান জেলা প্রশাসক পরিমল সিংহ।

বজ্রপাতের ক্ষয়ক্ষতি ও তালগাছ কিভাবে রক্ষা করে তার ভিডিও চিত্র প্রদর্শন করেন গাংনী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দিলিপ কুমার সেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক এসএম মোস্তাফিজুর রহমান, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা ওয়ালি উদ্দীন ও বিশিষ্ট সংগঠক সিরাজুল ইসলাম। বক্তব্য রাখেন গাংনী প্রেসক্লাব সাধারণ সম্পাদক তৌহিদ-উদ-দৌলা, ধানখোলা ইউপি চেয়ারম্যান আখেরুজ্জামান ও রাইপুর ইউপি চেয়ারম্যান গোলাম সাকলায়েন ছেপু প্রমুখ।