দেশের টুকরো

বুধবার জিলহজ্বের চাঁদ দেখা গেলে ২ সেপ্টেম্বর ঈদ

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের আকাশে বুধবার (২৩ আগস্ট) সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। ওই দিন চাঁদ দেখা গেলে ২ সেপ্টেম্বর ঈদুল আযহা অনুষ্ঠিত হবে। রোববার আবহাওয়া অধিদফতরের উপপরিচালক আবদুর রহমান স্বাক্ষরিত বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের সব আবহাওয়া পর্যবেক্ষণাগারকে আগামী ২৩ ও ২৪ আগস্ট ২০১৭ তারিখে ১৪৩৮ হিজরী সনের জিলহজ্ব মাসের নতুন চাঁদের পর্যবেক্ষণ গ্রহণের নির্দেশ দেয়া হল। পর্যবেক্ষণের তথ্য টেলিফোন ও ইন্টারনেটের মাধ্যমে ঝড় সতর্কীকরণ কেন্দ্র, ঢাকায় প্রেরণ করতে আগামী ২৩ আগস্ট চাঁদ দেখার নির্ধারিত সময় সন্ধ্যা ৬টা ৩০ মিনিট থেকে ৭টা পর্যন্ত এ পর্যবেক্ষণ অনুষ্ঠিত হবে।

গরু-ছাগল-মহিষেরও বীমা হবে

স্টাফ রিপোর্টার: এবার বীমা সুবিধার আওতায় আনা হচ্ছে গরু, ছাগল ও মহিষ। বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় বীমাটি চালু হবে প্রাণিজসম্পদ বীমা নামে। প্রাণিসম্পদ অধিদফতর সূত্রে এ তথ্য জানা গেছে।সূত্র জানায়, বীমাটির আওতায় আসা প্রতিটি পশুকে আলাদা পরিচিতি নম্বর দেয়া হবে। এসব পশুর স্বাস্থ্য, চিকিৎসা ও পুষ্টির দিকে বিশেষ গুরুত্ব দেয়া হবে। সূত্র বলছে, দেশের মানুষের আমিষের চাহিদা মেটানোর জন্য সরকার প্রাণিজসম্পদের উন্নয়নে কৃষকদের নানা ধরনের সুবিধা দিয়ে আসছে। এবার যেহেতু পশুসম্পদ বীমার আওতায় এসেছে সেহেতু কৃষকের সাহস আরও বাড়বে এবং দেশে দ্রুত আমিষের চাহিদা পূরণ করতে অগ্রণী ভূমিকা পালন করতে পারবে কৃষক। গবাদিপশুর বীমা চালু করার উদ্যোগ নিয়েছে প্রাণিসম্পদ অধিদফতর। এ লক্ষ্যে একটি প্রকল্প নেয়া হচ্ছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষা ২৩ আগস্ট শুরু

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬ সালের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষা আগামী ২৩ আগস্ট দুপুর ১টা ৩০ মিনিট থেকে শুরু হচ্ছে। সারাদেশের ৪৬৩টি কলেজের ১৬৬টি কেন্দ্রে সর্বমোট ১ লাখ ২৪ হাজার ৯৪৯ পরীক্ষার্থী ৩০টি বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করবে। পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানে প্রশাসন, সংশ্লিষ্ট কলেজ, শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকগণের সহযোগিতা কামনা করছে। রবিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের ভারপ্রাপ্ত পরিচালক ফয়জুল করিম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

ফের ফেসবুক লাইভে রুবি : মনে হচ্ছে আজকেই আমার শেষদিন

স্টাফ রিপোর্টার: প্রয়াত নায়ক সালমান শাহর মৃত্যু নিয়ে যেনো আলোচনা থামছেই না। আত্মহত্যা করেছিলেন নাকি খুন হয়েছিলেন এ প্রশ্নের উত্তরই খোঁজা হচ্ছে প্রায় ২১ বছর ধরে। সম্প্রতি সালমান শাহ হত্যা মামলার অন্যতম আসামি রুবি সুলতানার একটি ভিডিও প্রকাশের মাধ্যমে ফের সরগরম হয়ে উঠেছে গোটা বাংলাদেশ। ভিডিও থেকে আলোচনা শুরু হলেও এরপর অনেকবার ফেসবুক লাইভে এসেছেন রুবি সুলতানা। শনিবার বেলা ২টার দিকে ফেসবুকে লাইভে আসেন তিনি। এ সময় সালমান শাহের মাকে উদ্দেশ করে রুবি বলেন, একটুও বিশ্বাস করবেন না ভাবি আমার মাথা খারাপ। আমাকে বেঁচে থাকার জন্য এ নাটক করতে হয়েছে। এক মাসের ওপরে কাঁদতে কাঁদতে আমি আর পারছি না।
আমি মেনেই নিয়েছি আমি মরে গেছি। আজকে আমার শেষদিন এ রকম মনে হচ্ছে। আমি এখানে বসে আছি চুপচাপ। লাইভে সালমান শাহের মাকে উদ্দেশ্য করে রুবি আরও বলেন, সামিরা বা আমার স্বামী যদি আপনাদের কোনো কাগজপত্র হাসপাতাল থেকে দেয় তাহলে আপনারা বিশ্বাস করবেন না।