দেশের টুকিটাকি : কক্সবাজারে পাহাড় ধসে নিহত ৪

এবার বরিশালের সেই বিচারককে বদলির উদ্যোগ

স্টাফ রিপোর্টার: ইউএনও তারিক সালমানকে নাজেহালের ঘটনায় এবার বরিশালের মুখ্য মহানগর হাকিমকে বদলির জন্য সুপ্রিম কোর্টে প্রস্তাব পাঠিয়েছে আইন মন্ত্রণালয়। গতকাল মঙ্গলবার ওই প্রস্তাবের চিঠি তাদের হাতে পৌঁছেছে বলে জানান সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (বিচার ও প্রশাসন) সাব্বির ফয়েজ। তিনি বলেন, সেখানে বরিশালের মুখ্য মহানগর হাকিম আলী হোসাইনকে অন্যত্র বদলি করার কথা বলা হয়েছে। সাব্বির ফয়েজ জানান, বিষয়টি জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন বৈঠকে ওঠানো হবে। সেখানেই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। এর আগে, এ ঘটনায় ২৪ জুলাই বরিশালের জেলা প্রশাসক গাজী মো. সাইফুজ্জামান এবং বরগুনার জেলা প্রশাসক বশিরুল আলমকে প্রত্যাহার করা হয়। স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের আমন্ত্রণপত্রে পঞ্চম শ্রেণির এক শিশুর আঁকা বঙ্গবন্ধুর ছবি ব্যবহার করায় জাতির পিতার চেহারা বিকৃতির অভিযোগ এনে বরগুনার ইউএনও গাজী তারিক সালমানের বিরুদ্ধে মামলা করা হয়। ৭ জুন এ মামলা করেন বরিশাল জেলা আইনজীবী সমিতির সভাপতি ওবায়েদ উল্লাহ সাজু। ওই মামলায় সমন জারি হলে ইউএনও গত ১৯ জুলাই আদালতে হাজির হলে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক। এর দুই ঘণ্টা হাজতবাসের পর জামিনে ছাড়া পান তিনি।

হজযাত্রীদের বিমান ভাড়ায় শুল্ক কমলো ১ হাজার টাকা

স্টাফ রিপোর্টার: হজযাত্রীদের সুবিধায় আন্তর্জাতিক রুটের বিমান টিকিটের ওপর আবগারি শুল্ক হ্রাস করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সম্প্রতি এনবিআর এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। ফলে নতুন সিদ্ধান্ত অনুযায়ী হজযাত্রীদের বিমান ভাড়া অন্তত ১ হাজার টাকা কম দিতে হবে। বর্তমান নিয়মানুযায়ী টিকিটের ওপর ২ হাজার টাকা আবগারি শুল্ক দেয়ার কথা, সেটিকে ১ হাজার টাকা করা হয়েছে। এতে প্রতি হজযাত্রীকে বিমান ভাড়া ১ হাজার টাকা কম দিতে হবে। তবে অন্য যাত্রীদের বর্তমান হারেই বিমান টিকিটের ওপর আবগারি শুল্ক পরিশোধ করতে হবে। এনবিআর সূত্র জানায়, ধর্মীয় কারণে বাংলাদেশিরা প্রতিবছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় হজে যায়। এতে ব্যবসা বা অর্থ উপার্জনের উদ্দেশ্য নেই। তাই হজযাত্রীদের কথা চিন্তা করে এবং হাবের আবেদনের প্রেক্ষিতে বিমান টিকিটের ওপর আবগারি শুল্ক ২ হাজার টাকা থেকে কমিয়ে ১ হাজার টাকা করা হয়েছে। এতে এনবিআরের প্রায় ১৬ কোটি টাকার রাজস্ব আয় কম হবে।

কক্সবাজারে পাহাড় ধসে নিহত ৪

স্টাফ রিপোর্টার: কক্সবাজার শহর ও রামুতে পাহাড় ধসে চারজনের মৃত্যু হয়েছে। এ সময় চারজনকে আহতাবস্থায় উদ্ধার করা হয়েছে। গত সোমবার দিবাগত রাত ৩ টার দিকে কক্সবাজার শহরের লাইট হাউজ এলাকা এবং রামু উপজেলার মিঠাছড়ি ইউনিয়নের চেইন্দা এলাকায় এ ঘটনা ঘটে। কক্সবাজার ফায়ার সার্ভিস ষ্টেশনের উপ-সহকারী পরিচালক আব্দুল মালেক জানান, রামুর চেইন্দা এলাকায় পাহাড় ধসে ঘটনায় ঘুমন্ত অবস্থায় একই পরিবারের সায়মা (৫) ও জিহান (৭) নামে দুই শিশুর মৃত্যু হয়েছে। মাটি চাপা পড়া অবস্থায় উদ্ধার করা হয়েছে তাদের বাবা জিয়াউর রহমান (৩৫) ও মা আনার কলিকে (২৯)। জীবিত উদ্ধার করা দম্পতিকে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। কক্সবাজার শহরের লাইট হাউজ এলাকায় অপর পাহাড় ধসের ঘটনায় মোহাম্মদ শাহেদ (১৮) ও সাদ্দাম হোসেনের (২৮) মৃত্যু হয়। এ সময় দেলোয়ার হোসেন (২৫) ও আরফাত হোসেনকে (৩০) আহতাবস্থায় উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রসঙ্গত, সোমবার দুপুর থেকে কক্সবাজারে থেমে থেমে ভারী বৃষ্টিপাত হচ্ছে। স্থানীয় আবহাওয়া অফিস জানিয়েছেন, ২৪ ঘণ্টায় ২০৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আরো বৃষ্টিপাত হবে এবং পাহাড় ধসের আশঙ্কা রয়েছে।

রাজস্ব বাড়াতে ডিসিদের তাগিদ অর্থমন্ত্রীর

স্টাফ রিপোর্টার: অভ্যন্তরীণ উৎসের ওপর ভর করে বিশাল বাজেট দেয়া অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত রাজস্ব আদায় বাড়াতে জেলা প্রশাসকদের সহযোগিতা চেয়েছেন। জেলা প্রশাসক সম্মেলনের প্রথম দিন মঙ্গলবার জেলার নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এই আহ্বান জানান। সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে জেলা প্রশাসক সম্মেলন উদ্বোধনের পর বিকালে সচিবালয়ে তৃতীয় কার্য অধিবেশনে জেলা প্রশাসকদের সঙ্গে বৈঠকে বসেন অর্থমন্ত্রী। ডিসিরা জেলার প্রধান রাজস্ব কর্মকর্তা হিসেবেও দায়িত্ব পালন করেন। জেলা প্রশাসকদের সাথে আলোচনার বিষয়ে মুহিত বলেন, আমার মোস্ট ইম্পর্টেন্ট জিনিস হলো রাজস্ব আদায় করা। আদায় করলেই সেবা দেয়া যায়। আদায়টা যদি না বাড়ে, সেবা বাড়ে না কোনোদিন। এখন দেশে ‘দর্শনীয়ভাবে সেবা’ দেয়া হচ্ছে দাবি করে তিনি বলেন, সুতরাং আপনাদের বেশ জোর হয়েছে, আপনারা রাজস্ব আদায়ে সহায়তা করবেন। লোকজনকে বলবেন, এটা দিলে আপনারা ফলটা তো দেখছেন পাওয়া যায়, সুতরাং দেন। এটাই তাদের কাছে আমার বলার ছিলো। জেলা প্রশাসকরা রাজস্ব আদায় নিয়ে কোনো সীমাবদ্ধতার কথা বলেছেন কি-না জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, না, না, সীমাবদ্ধতার কথা বিশেষ কিছু বলেনি। জেলা প্রশাসকরা কী বলেছেন, সাংবাদিকদের এ প্রশ্নে তিনি বলেন, জেলা প্রশাসকদের নানা রকমের প্রশ্ন ছিল, যা অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা তা দেখছেন।

এক ঘণ্টায় পৌনে ৫ লাখ গাছ রোপণ

স্টাফ রিপোর্টার: এক ঘণ্টায় পৌনে পাঁচ লাখ গাছ রোপণ করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে চট্টগ্রামের রাউজান উপজেলা। উপজেলার ১৪টি ইউনিয়নে মঙ্গলবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত পরিবেশ রক্ষায় এ কর্মযজ্ঞে অংশ নেন শিক্ষার্থী, ব্যবসায়ী, পেশাজীবীসহ লক্ষাধিক মানুষ। উপজেলা পরিষদ চত্বরে এ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য রেলপথ সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী। তিনি বলেন, দীর্ঘ চার মাসের পরিকল্পনা, প্রস্তুতি ও পরিশ্রমের ফল এ বৃক্ষরোপণ। উপজেলার ২৪৩ বর্গকিলোমিটার এলাকার সড়কের দুই পাশে, ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠানের খোলা জায়গায়, সরকারি-বেসরকারি অফিস এলাকায় এক ঘণ্টায় আমরা পৌনে পাঁচ লাখ ২০ ধরনের ফলের চারা রোপণ করেছি। এছাড়াও উপজেলার পাহাড়তলীতে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে পাঁচ হাজার আম গাছের চারা দেয়া হয়েছে বলে জানান তিনি। বনায়ন সবারই করা উচিত। বৈশ্বিক উষ্ণায়ন মোকাবেলা করতে বৃক্ষরোপনের বিকল্প নেই। আমরা প্রতিবছর এ কর্মসূচি পালন করি। এবার বড় পরিসরে বড় আয়োজনের মধ্য দিয়ে আমরা বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছি,” বলেন সাংসদ ফজলে করিম।