চুয়াডাঙ্গায় ডা. আফছার উদ্দিন কলেজে নবীন বরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে জেলা পরিষদ চেয়ারম্যন

দেশের সার্বিক উন্নয়ন শিক্ষা ব্যবস্থার মানের ওপর নির্ভরশীল
স্টাফ রিপোর্টার/ভালাইপুর প্রতিনিধি: ‘শিক্ষার কোনো বয়স নেই। দেশের উন্নয়ন করতে হলে শিক্ষা ব্যবস্থার উন্নয়ন প্রয়োজন। ব্যাঙের ছাতার মতো গজে ওঠা কোচিং সেন্টারের কারণে শিক্ষা ব্যবস্থা ক্রমেই খারাপের দিকে ধাবিত হচ্ছে। যার প্রমাণ সম্প্রতি প্রকাশিত উচ্চ মাধ্যমিকের ফলাফল।’ গতকাল সোমবার ডা. আফছার উদ্দিন কলেজে আয়োজিত নবীন বরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত মন্তব্য করেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য চুয়াডাঙ্গা জেলা পরিষদ চেয়ারম্যান শেখ সামসুল আবেদীন খোকন।
তিনি আরও বলেন, শুধু সার্টিফিকেট অর্জনের জন্য শিক্ষা গ্রহণের প্রয়োজন নেই। সুশিক্ষায় শিক্ষিত হতে হলে শিক্ষার্থীদের জ্ঞান অর্জন করতে হবে। মানসিকতার পরিবর্তন আনতে হবে। আর এ জন্য বই পড়ার বিকল্প নেই। শ্রেণির নির্দিষ্ট বই ছাড়াও বিভিন্ন মনীষী ও লেখকের বই পড়তে হবে। দেশের সুনাগরিক হতে হলে সুশিক্ষায় শিক্ষিত হতে হবে।
গতকাল বেলা ১১টায় গোকুলখালী বাজারস্থ ডা. আফছার উদ্দিন কলেজে আয়োজিত নবীন বরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শ্রাবণের থেমে থেমে বৃষ্টি শিক্ষার্থীদের আনন্দে বাগড়া দিতে পারেনি। বৃষ্টি উপেক্ষা করে তারা বিভিন্ন সাজে সজ্জিত হয়ে তাদের প্রিয় শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত হয়ে অনুষ্ঠানের শোভা বৃদ্ধি করে। প্রথমেই অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেয় তারা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চিৎলা ইউপি চেয়ারম্যান কলেজের সভাপতি জিল্লুর রহমান। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু।
জিপু শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, কলেজের অধ্যক্ষ দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা জীবনের সমাপ্তি করেছেন। তিনি হতে পারতেন সরকারি বা বেসরকারি বড় কোনো প্রতিষ্ঠানের উচ্চ পদস্থ কর্মকর্তা। কিন্তু তিনি নিজ জেলার শিক্ষার মানোন্নয়নের কথা চিন্তা করেই এই শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্ব নিয়েছেন। প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার পর থেকেই তিনি এর জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। যার ফলে অন্যান্য কলেজের তুলনায় এবার এই কলেজের ফলাফল সন্তোষজনক। মনে রাখতে হবে শিক্ষার শেকড় তিক্ত হলেও এর ফল খুবই মিষ্টি। তাই দেশের সুনাগরিক হতে হলে শিক্ষার গুরুত্ব অপরিসীম। বিশেষ অতিথি ছিলেন সিনিয়র সহকারী পুলিশ সুপার (দামুড়হুদা ও জীবননগর সার্কেল) মো. কলিমুল্লাহ, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জেলা পরিষদের সংরক্ষিত আসনের সদস্য নুরুন্নাহার কাকলী, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক সিদ্দিকুর রহমান, কলেজের বিদ্যোৎসাহী সদস্য মোশারফ হোসেন, গোকুলখালী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক ও গোকুলখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহাবুল ইসলাম।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ মাহবুল ইসলাম সেলিম। বক্তব্য রাখেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জানিফ, কলেজের একাদশ শ্রেণির ছাত্রী নাহিদা খাতুন ও দ্বাদশ শ্রেণির ছাত্র রমজান আলী। কলেজের বাংলা বিভাগের প্রভাষক কুদরত-ই-খোদার সঞ্চালনায় অনুষ্ঠানের আরও উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হোসেন জ্যাকি, পৌর ছাত্রলীগের সহসভাপতি জাহাঙ্গীর হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মাফিজুর রহমান মাফি, কলেজের শিক্ষকবৃন্দসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান যোগ করে বাড়তি আনন্দ। এতে গান পরিবেশন করেন চুয়াডাঙ্গা স্টার গ্রুপের শিল্পীরা।