বিশ্ব টুকিটাকি : ১০ পাউন্ডে কেনা আংটি বিক্রি হলো সাড়ে ৬ লাখ পাউন্ডে

ভাষা আন্দোলনে উত্তপ্ত দার্জিলিঙ : আটকে পড়েছেন পর্যটকরা

মাথাভাঙ্গা মনিটর: গোটা পশ্চিমবঙ্গের স্কুলগুলিতে বাংলা ভাষা পড়াতে হবে বলে মমতা ব্যানার্জি যে সিদ্ধান্ত চাপিয়ে দিয়েছিলেন, এর বিরুদ্ধে গোর্খা জনমুক্তি মোর্চা কিছুদিন ধরেই ক্ষোভ জানাচ্ছিলো। গত বৃহস্পতিবার দার্জিলিঙে মমতার উপস্থিতিতে রাজ্য মন্ত্রিসভার এক বৈঠকের সময় গোর্খাদের বিক্ষোভ সমাবেশ থেকে চরম সহিংসতা ছড়িয়ে পড়ে। গোর্খা জনমুক্তি মোর্চার বিক্ষুব্ধ কর্মীরা সে সময় বেশ কয়েকটি পুলিশ এবং সরকারি গাড়ি জ্বালিয়ে দেয়। তাদের ইটপাটকেলের আঘাতে পুলিশের ৫২ কর্মী জখম হয়েছে বলে জানা গেছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ ও প্রচুর কাঁদানে গ্যাসের শেল ছুড়েছে। সন্ধ্যায় পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনী নামানো হয়েছে। প্রায় ৪৫ বছর পরে দার্জিলিংয়ে রাজ্য মন্ত্রিসভার ওই বৈঠক হচ্ছিলো।

জম্মুকাশ্মীরে অনুপ্রবেশের সময় পাঁচ জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারতের জম্মু এবং কাশ্মীরের বারামুল্লা জেলার উরি সেক্টরের নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে অনুপ্রবেশের সময় ভারতীয় সেনা সদস্যদের গুলিতে পাঁচ জঙ্গি নিহত হয়েছে। গতকাল শুক্রবার এক খবরে এ কথা জানিয়েছে। যে জঙ্গিরা উরি সেক্টরের নিয়ন্ত্রণরেখা পেরিয়ে জম্মু-কাশ্মীরের উরি সেক্টরে অনুপ্রবেশের চেষ্টা করছিলো, তাদের সবার কাছে অত্যাধুনিক অস্ত্রশস্ত্র ছিলো বলে জানা গেছে। স্থানীয় সেনাবাহিনীর মুখপাত্র রাজেশ কালিয়া সাংবাদিকদের জানান, নিয়ন্ত্রণরেখায় মোতায়েন করা সেনারা দেখতে পান, ওপার থেকে কিছু জঙ্গি এদিকে ঢোকার চেষ্টা করছে। জঙ্গিদের লক্ষ্য করে সেনারা গুলি চালায়। এতে জঙ্গিরাও গুলি ছুড়তে থাকে। তবে অনুপ্রবেশের চেষ্টা শেষ পর্যন্ত সফল হয়নি। সেনাবাহিনীর গুলিতে সেখানেই পাঁচ জঙ্গির নিহত হয়েছে।

কারবালা শহরে আত্মঘাতী বোমা হামলায় নিহত ২০

মাথাভাঙ্গা মনিটর: ইরাকের পবিত্র কারবালা শহরের একটি মার্কেটে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২০ জন নিহত হয়েছেন। এছাড়া ২৫ জন আহত হয়েছেন। স্থানীয় সময় শুক্রবার দুপুরে বাগদাদের দক্ষিণে কারবালা শহরের পূর্বাঞ্চল মুসাইয়াবের মার্কেটটিতে এ হামলার ঘটনা ঘটে। আত্মঘাতী হামলাকারী বোমার বিস্ফোরণের মাধ্যমে নিজেকে উড়িয়ে দেন বলে জানিয়েছেন ইরাকের কর্মকর্তারা। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) নিজস্ব সংবাদ সংস্থা আমাকে প্রকাশিত এক বিবৃতিতে এ হামলার দায় স্বীকারের কথা জানিয়েছে।

১০ পাউন্ডে কেনা আংটি বিক্রি হলো সাড়ে লাখ পাউন্ডে

মাথাভাঙ্গা মনিটর: সাধারণ গয়না মনে করে মাত্র ১০ পাউন্ড (প্রায় ১১শ টাকা) দিয়ে একটি আংটি কিনেছিলেন যুক্তরাজ্যের এক নারী। কিন্তু এটিকে যখন নিলামে ওঠানো হলো তখন এর দাম উঠলো ৬৫৬,৭৫০ পাউন্ড (প্রায় ছয় কোটি ৮৫ লাখ টাকা)। এই অবিশ্বাস্য ঘটনাটি ঘটেছে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে। জানা গেছে, ওয়েস্ট মিডলসেক্স হাসপাতাল অঙ্গণে চ্যারিটির জন্য প্রায়ই নানা ধরনের টুকিটাকি জিনিস বিক্রি হয়। সেখান থেকেই ১৯৮০ সালে এটিকে এতো সস্তায় কিনেছিলেন ওই নারী। নাম প্রকাশে অনিচ্ছুক ওই নারী জানান, কয়েক দশক ধরে প্রায় প্রতিদিনই আংটিটি আঙুলে পরে ঘরদোরের কাজ করেছেন, বাজার করেছেন। তবে আঙুলের আংটি যে হীরার তা জানতেন না তিনি। তিনি বলেন, হীরার যে স্বাভাবিক উজ্জ্বলতা থাকে, এই আংটির সেটি ছিলো না।