দামুড়হুদার ঠাকুরপুর সীমান্তে কৃষক বক্করকে তুলে নিয়েগেছে বিএসএফ

 

পতাকা বৈঠকের আহ্বানে সাড়া পায়নি বিজিবি : সংশয়ে পরিবার

কার্পাসডাঙ্গা প্রতিনিধি: চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার ঠাকুরপুর সীমান্ত থেকে আবু বক্কর (৪৩) নামের এক কৃষককে তুলে নিয়ে গেছে বিএসএফ। পরে বিজিবি আটকে থাকা কৃষককে ফিরিয়ে আনতে পতাকা বৈঠকের আহ্বান করলে তাতে সাড়া দেয়নি বিএসএফ।

এলাকাবাসী জানিয়েছে, গতকাল শুক্রবার বেলা সাড়ে ৩টার দিকে দামুড়হুদা উপজেলার কুড়ুলগাছি ইউনিয়নের ঠাকুরপুর গ্রামের দক্ষিণপাড়ার মৃত গোপালের ছেলে ৩ সন্তানের জনক আবু বক্কর (৪৩) ঠাকুরপুর সীমান্তের ৮৯ নং পিলারের কাছে নিজের পালিত মোষ চরাতে গিয়েছিলেন। এসময় ভারত সীমান্তের মালোয়াপাড়ার ১১৩ বিএসএফের সদস্যরা বক্করকে তুলে নিয়ে যায়। বিষয়টি দেখতে পেয়ে বক্করের পরিবারে খবর দেয় স্থানীয়রা।

বক্করের স্ত্রী লাল বানু জানান, প্রতিদিনের মতো গতকাল বিকেলে নিজের পালিত মোষ চরাতে সীমান্তে যান তার স্বামী। সেখান থেকে বিএসএফ তাকে তুলে নিয়ে গেছে। মোষ বাড়ি ফিরলেও ফেরেনি তার স্বামী। তার স্বামীকে ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

চুয়াডাঙ্গার ৬ বিজিবির অধিনায়ক মোহাম্মদ রাশিদুল আলম জানিয়েছেন, ঠাকুরপুরের গোপালের ছেলে বক্করকে বিএসএফ ধরে নিয়ে গেছে বলে তিনি জেনেছেন। তবে ওই এলাকায় কাটাতারের বেড়া না থাকায় সীমান্তের কোন অংশ থেকে তাকে ধরা হয়েছে তা এখনই বলা যাচ্ছে না। ৬ বিজিবির অধিনায়ক আরও জানান, এরইমধ্যে আটকে পড়া বাংলাদেশিকে ফিরিয়ে আনতে বিজিবি-বিএসএফ কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকের জন্য চিঠি দেয়া হয়েছে।

এদিকে ঠাকুরপুর বিজিবি ক্যাম্পসূত্রে জানা গেছে, বক্করকে সীমান্ত থেকে তুলে নিয়ে যাওয়ার পর তাকে ফিরিয়ে আনতে ভারতের মালোয়াপাড়ার ১১৩ বিএসএফকে পতাকা বৈঠকের জন্য চিঠি প্রেরণ করা হয়েছিলো। পরে বিকেল ৫টায় পতাকা বৈঠক হওয়ার কথা থাকলেও তাতে কোনো সাড়া দেয়নি বিএসএফ।

গ্রামের বেশ কয়েকজন জানান, বক্কর খুব ভালো লোক সে কখনো খারাপ কাজের সাথে জড়িত থাকে না । প্রতিদিন বিকেলে সে নিজের গরু-মোষ চরাতে নিয়ে যায়। সে রোজা রেখেছিলো। তার ভাগ্যে কী আছে? তা নিয়ে সংশয় প্রকাশ করেন তারা। বক্করকে ফিরিয়ে আনতে বিজিবির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছে তার পরিবার ও এলাকাবাসী।