দেশের টুকিটাকি : যশোর বোর্ডে ১৯৯ জনের ফল পরিবর্তন

১৫ ফেব্রুয়ারি জানুয়ারির মতো নির্বাচন আর নয়

স্টাফ রিপোর্টার: বাংলাদেশে ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি এবং ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো নির্বাচন আর যেন না হয় সে বিষয়ে একমত হয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা ও ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। একই সাথে সবার অংশগ্রহণমূলক নির্বাচনের বিষয়েও একমত হয়েছেন তারা। গত বুধবার দুপুরে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের সাথে সিইসির আলোচনার পর সাংবাদিকদের একথা জানিয়েছেন নির্বাচন কমিশনের সচিব মো. আবদুল্লাহ। তিনি বলেন, আমরা দুপক্ষই একমত হয়েছি যে, ১৫ ফেব্রুয়ারি ও ৫ জানুয়ারি মতো নির্বাচন আর নয়। আর যেন এ রকম না হয়, সে জন্যই সবার চেষ্টা থাকবে। এর আগে মার্শা বার্নিকাট ও ইউএসএআইডির একটি প্রতিনিধিদল বুধবার দুপুর ১২টা ৫০ মিনিটে নির্বাচন কমিশনে আসেন। সিইসির সাথে প্রায় দেড় ঘণ্টা আলোচনার পর সোয়া ২টার দিকে বের হন বার্নিকাট। এ সময় তিনি জানান, একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র।

 

যশোর বোর্ডে ১৯৯ জনের ফল পরিবর্তন

স্টাফ রিপোর্টার: যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার উত্তরপত্র পুন:নিরীক্ষণের ফলাফল প্রকাশিত হয়েছে। এতে ১৯৯ জন পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। গত মঙ্গলবার রাতে শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানান, খাতা পুনঃনিরীক্ষণে ৪৩ হাজার ৭৭০ পত্রের মধ্যে ১৯৯ জনের ফল পরিবর্তন হয়েছে। এর মধ্যে ফেল থেকে (এফ গ্রেড) পাস করেছে ৮৩ জন, বিভিন্ন গ্রেড থেকে এ প্লাস পেয়েছে ৭৬ জন, এ গ্রেড পেয়েছে ৩৪ জন, এ মাইনাস পেয়েছে ২২ জন, বি গ্রেড পেয়েছে ১৫ জন, সি গ্রেড পেয়েছে ১৪ জন এবং ডি গ্রেড পেয়েছে ৩৮ জন।

 

প্রধানমন্ত্রীকে কটূক্তি : ইমরান এইচ সরকারের বিরুদ্ধে ছাত্রলীগের মামলা

স্টাফ রিপোর্টার: সুপ্রিমকোর্ট চত্বর থেকে ভাস্কর্য অপসারণের প্রতিবাদে মশাল মিছিল থেকে প্রধামন্ত্রীকে কটূক্তির ঘটনায় গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার ও নেতা সনাতন উল্লাসের বিরুদ্ধে মামলা দায়ের করেছে ছাত্রলীগ। গতকাল বুধবার ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে দণ্ডবিধি ৫০০ ধারায় এ মামলা করেন ছাত্রলীগের কেন্দ্রীয় শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক গোলাম রাব্বানী। মামলা আমলে নিয়ে দুই আসামিকে আগামী ১৬ জুন হাজিরের নির্দেশ দিয়েছেন আদালত। মামলার বাদী গোলাম রাব্বানীর আইনজীবী নোমান হোসোইন তালুকদার সাংকবাদিকদের এসব তথ্য জানান। প্রসঙ্গত, গত ২৬ মে সন্ধ্যায় সুপ্রিমকোর্ট থেকে ভাস্কর্য অপসারণের প্রতিবাদে শাহবাগ থেকে টিএসসি পর্যন্ত মশাল মিছিল করে গণজাগরণ মঞ্চ। ওই মিছিলে প্রধানমন্ত্রীর নাম উল্লেখ করে বিভিন্ন কটূক্তিমূলক স্লোগান দেয়া হয় বলে অভিযোগ ছাত্রলীগের। ওই স্লোগানের প্রতিবাদে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রতিবাদ জানাচ্ছেন ছাত্রলীগ নেতাকর্মীরা।