মেহেরপুর রাইপুরে ইআইডি বোমাসাদৃশ্য বস্তু নিয়ে কৌতুহল

 

মেহেরপুর অফিস: মেহেরপুর সদর উপজেলার রাইপুর গ্রামে ইলেকট্রিক সার্কিটযুক্ত ইআইডি (ইমপ্রোভাইজ ইলেকট্রনিক্স ডিভাইস) যুক্ত একটি বোমাসাদৃশ্য বস্তু নিয়ে কৌতুহল সাধারণ মানুষের মাঝে। এটি বোমা না অন্য কিছু এ নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। গতকাল রোববার দুপুরে খুলনা বিভাগের বোমা নিষ্ক্রিয় একটি দল ঘটনাস্থলে পৌঁছে। তবে জানা যায়নি পড়ে থাকা বস্তুটি আসলে কি? এদিকে শনিবার মধ্যরাত থেকেই ঘটনাস্থল ঘিরে রাখে পুলিশ। নিরাপত্তাজনিত কারণে সড়কটিতে সাধারণ মানুষের চলাচলে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। ফলে আতঙ্ক বেড়েছে সাধারণ মানুষের মাঝে।

মেহেরপুর সদর উপজেলার আমদহ ইউনিয়নের রাইপুর গ্রামের আঙুর আলীর বাড়ির পাশে পড়ে আছে বোমাসাদৃশ্য বস্তুটি। আঙুর আলী এক সময় নরসুন্দরের কাজ করে জীবিকা নির্বাহ করলেও বর্তমানে মেহেরপুর শহরের প্রধান সড়কের মতিন হার্ডওয়ারের মালিক। অর্থনৈতিক দিক দিয়ে তিনি খুবই ভালো আছেন। সে সুযোগে দুষ্কৃতীকারী তার কাছে চাঁদাদাবি করে ব্যর্থ হয়ে আতঙ্ক সৃষ্টি করতে তার বাড়ির পাশে ওই বোমাসাদৃশ্য বস্তুটি রেখে যেতে পারে বলে অনেকে মনে করছেন। তবে আঙুর আলী এ বিষয়ে কোনো তথ্য দেননি।

অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মাহমুদ জানান, লালটেপ দিয়ে মোড়ানো ইলেকট্রনিক্স সার্কিটযুক্ত বস্তুটি শক্তিশালী বোমা বলে ধারণা করা হচ্ছে। গতকাল রোববার দুপুরে বোমা নিষ্ক্রিয় দল র‌্যাব-৬’র সদস্যরা  ঘটনাস্থলে পৌঁছায়। তাদের পরীক্ষা-নীরিক্ষা শেষে জানা যাবে আসলে এটি কি।

মেহেরপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইকবাল চৌধুরী জানান, রাস্তার পাশে পড়ে থাকা বস্তুটি বোমা কি-না এটি জানার পরই আসল রহস্য উদঘাটিত হবে। তবে বোমা বিশেষজ্ঞ দলের সাথে থাকা বোমা নিষ্ক্রীয় করার যন্ত্রটি সঠিকভাবে কাজ না করায় তারা ফিরে গেছেন। আজ সোমবার তারা আবারও ঘটনাস্থলে পৌঁছে বোমাসাদৃশ্য বস্তুটি পরীক্ষা করবেন। ততোক্ষণ বস্তুটির পাশে বালি ভর্তি বস্তা দিয়ে ঘিরে রাখা হয়েছে এবং পুলিশ ঘটনাস্থল পাহারায় থাকবে।