বিশ্ব টুকিটাকি : বাস নদীতে, ২৩ তীর্থযাত্রীর মৃত্যু

পদত্যাগ করলেন নেপালের প্রধানমন্ত্রী প্রচণ্ড

মাথাভাঙ্গা মনিটর: মাত্র ৯ মাস ক্ষমতায় থাকার পরে নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কুমার দাহাল প্রচণ্ড পদত্যাগ করেছেন। ক্ষমতাসীন নেপালি কংগ্রেসের সাথে ক্ষমতা ভাগাভাগি চুক্তির প্রতি সম্মান রেখে তিনি পদত্যাগ করেছেন। ৬২ বছর বয়সী প্রচণ্ড দ্বিতীয় মেয়াদে ক্ষমতারোহণের পরে টেলিভিশনে দেয়া ভাষণে পদত্যাগের ঘোষণা দেন। গত বছরের আগস্টে নেপালি কংগ্রেসের সাথে জোট করার পরে নেপালের ৩৯তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন প্রচণ্ড। মাওবাদী দল সিপিএনের চেয়ারম্যান প্রচণ্ডর সাথে নেপালি কংগ্রেসের প্রেসিডেন্ট শের বাহাদুর দেউবার ক্ষমতা ভাগাভাগির চুক্তি হয়। চুক্তি অনুযায়ী ৯ মাসের মধ্যে পদত্যাগ করবেন। ২০১৮ সালের ফেব্রুয়ারি পার্লামেন্ট নির্বাচনের আগ পর্যন্ত এভাবে দুই দল ক্ষমতা ভাগাভাগি করবে।

মালালার উপর হামলা ছিলো সাজানো নাটক

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের নোবেলজয়ী মালালা ইউসুফজাইয়ের উপর তালেবান হামলার ঘটনাটি সাজানো নাটক বলে মন্তব্য করেছেন দেশটির এক নারী সংসদ সদস্য। ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ থেকে নির্বাচিত সংসদ সদস্য মুসসারাত আহমেদাজেব টু্ইটার বার্তায় এ দাবি করেন। পাকিস্তানি গণমাধ্যম দ্যা ন্যাশন এ খবর জানিয়েছে। তিনি বলেন, বিবেকের তাড়নায় আমি সত্য প্রকাশ করছি। হয়তো এখনই সবাইকে সত্য জানাতাম না। কিন্তু উপজাতীয় এলাকা থেকে সিএসএস পরীক্ষায় শীর্ষ স্থান অধিকার করা জারমিনা ওয়াজির মালালার কাছ থেকে অনুপ্রাণিত হয়েছেন বলে বলা হচ্ছে। একারণেই সত্যটা দিনের আলোয় আনার সিদ্ধান্ত নিয়েছি।
মুসসারাত আহমেদাজেব বলেন, এই এলাকায় অনেক নারীই আছেন, যারা চাপ অগ্রাহ্য করে পড়ালেখা চালিয়ে গেছেন। তারা স্মাতক অর্জন করেছেন। কিন্তু মালালার একটা অর্জনও কি দেখানো যাবে? তিনি টুইটে উল্লেখ করেন, জারমিনা কোনো মালালা নয়, এই বার্তা সবার নিকট পৌঁছে যাওয়া দরকার।

এভারেস্টের বেস ক্যাম্পে মিললো চার লাশ

মাথাভাঙ্গা মনিটর: মাউন্ট এভারেস্টের একটি বেস ক্যাম্পের দুটি তাঁবু থেকে চার পবর্তারোহীর মৃতদেহ উদ্ধার করেছেন স্থানীয় শেরপারা। গত মঙ্গলবার দিবাগত রাতে এভারেস্টের ৮ হাজার মিটার (২৬,২৪৬ ফুট) উচ্চতায় অবস্থিত ক্যাম্প ফোরে ওই পর্বতারোহীদের মৃতদেহগুলো পাওয়া যায়। গতকাল বুধবার কাঠমান্ডু-ভিত্তিক সেভেন সামিট ট্রেকস গ্রুপের মিঙ্গমা শেরপা মৃতদেহ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে অভিযাত্রীদের পরিচয় জানাতে পারেননি তিনি।
জানা গেছে, গত রোববার ৮ হাজার ৮৫০ মিটার (২৯,০৩৫ ফুট) উচ্চতার পর্বত শিখরে পৌঁছানোর পর স্লোভাকিয়ার পর্বতারোহী ভ্লাদিমির স্ট্রবার মারা যান। তার মৃতদেহ উদ্ধার করতে গিয়ে শেরপারা আরও এই চারজনের মৃতদেহ খুঁজে পান। এ চার পর্বতারোহী নিয়ে গত এক মাসে বিশ্বের সর্বোচ্চ পর্বত চূড়া আরোহণ করতে গিয়ে ১০ জন পর্বতারোহী মারা গেলেন।

বাস নদীতে, ২৩ তীর্থযাত্রীর মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তরাখন্ডের উত্তর কাশী জেলার নালুপানির কাছে একটি বাস নদীতে পড়ে ২৩ তীর্থযাত্রী নিহত হয়েছেন। তাঁরা মধ্যপ্রদেশ থেকে উত্তরাখন্ডের চারধাম যাচ্ছিলেন। মঙ্গলবার সন্ধ্যা সাতটার দিকে এই দুর্ঘটনা ঘটে। এতে গুরুতর আহত হয়েছেন আরও ছয়জন। আহত তীর্থযাত্রীদের উত্তর কাশী ও চিনিয়ালিসৌর জেলা হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। উত্তর কাশী জেলার ম্যাজিস্ট্রেট আশীষ শ্রীবাস্তব সাংবাদিকদের জানিয়েছেন, বাসটিতে ২৯ তীর্থযাত্রী ছিলেন। এ দুর্ঘটনায় ২৩ জনই মারা গেছেন। বাকি ছয়জনের অবস্থাও গুরুতর। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এই দুর্ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন। তিনি নিহত প্রত্যেকের পরিবারকে দুই লাখ রুপি করে অনুদান দেয়ার ঘোষণা দিয়েছেন। এছাড়া উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী ত্রিভেন্দ্র সিং রাওয়াতও প্রতি পরিবারকে এক লাখ রুপি করে অনুদান দেয়া হবে বলে জানিয়েছেন।