দম্পতিকে মাথা ন্যাড়া করে জুতোর মালা : ৪০ হাজার টাকা জরিমানা

এমপিরা ন্যাম ফ্ল্যাটে না থাকলে বরাদ্দ বাতিল : প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদ সদস্যদের ন্যাম ফ্লাট ব্যবহারে সতর্ক করে দিয়ে বলেছেন, যেসব সংসদ সদসরা ন্যাম ফ্লাট বরাদ্দ নিয়ে সেখানে থাকছেন না, তাদের বরাদ্দ বাতিল করা হতে পারে। তিনি বলেন, যারা নিজেরা থাকবেন, ন্যাম ফ্লাটে শুধু সেই এমপিরা থাকবেন। আর যারা নিজেরা না থেকে ন্যাম ফ্লাট নিয়ে রেখেছেন- তাদের নাম কাটা যাবে। আর যারা নিজেরা না থেকে লোক রাখবেন- ড্রাইভার রাখবেন, কাজের লোক রাখবেন, কর্মকর্তা রাখবেন, …এভাবে যারা ব্যবহার করবেন সেটা তারা নাখালপাড়ায় আমাদের করে দেয়া যে এমপি হোস্টেল আছে সেখানে করবেন। গতকাল শনিবার রাজধানীর শেরে বাংলা নগরে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের জন্য নবনির্মত ভবনসমূহের উদ্বোধনকালে প্রধান অথিথির ভাষণে একথা বলেন। তিনি আরো বলেন, যারা নিজেরা থাকবেন, ন্যাম ফ্লাটে শুধু সেই এমপিরা থাকবেন। আর যারা নিজেরা না থেকে ন্যাম ফ্লাট নিয়ে রেখেছেন- তাদের নাম কাটা যাবে। যারা থাকবেন না, ঠিক আছে নাখালপাড়ায় থাকেন।

 

ভাস্কর্য সরানোর এখতিয়ার সুপ্রিমকোর্টের : .লীগ

স্টাফ রিপোর্টার: সুপ্রিমকোর্টের সামনে থেকে ভাস্কর্য অপসারণের বিষয়টি সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে সুপ্রিমকোর্টেরই এখতিয়ার বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেন, সুপ্রিমকোর্ট সরকারের কোনো প্রতিষ্ঠান নয়, তাই এনিয়ে সরকারের কিছু বলারও নেই। গতকাল শনিবার রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে হাছান মাহমুদ এসব কথা বলেন। তিনি বলেন, সুপ্রিমকোর্ট একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। এখানে স্থাপিত ভাস্কর্য থাকবে কি, থাকবে না- এটা একান্তই সুপ্রিম কোর্টের এখতিয়ার। আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক বলেন, ভাস্কর্যটি যেখানে স্থাপন করা হয়েছে তা জাতীয় ঈদগা মাঠের পাশে। এখানে স্বকীয়তা অনুসরণ করা হয়নি। এই কারণে প্রধানমন্ত্রী তার মতামত প্রকাশ করেছেন, ইতিমধ্যে এই ব্যাপারে প্রধানমন্ত্রী সংশ্লিষ্টদের সাথে মতবিনিময় করেছেন। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভীর ‘ভারত পাকিস্তানকে দুর্বল করার জন্য পাকিস্তান ভেঙে ছিলো- বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, এ বক্তব্যের মাধ্যমে প্রমাণিত হয় তারা মুক্তিযুদ্ধকে অস্বীকার করেছে।

 

দেড় শতাধিক ইউনিয়নে  নির্বাচন আজ

স্টাফ রিপোর্টার: দেশের ১৫৬টি ইউনিয়ন পরিষদে (ইউপি) আগামীকাল রবিবার একযোগে নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। দলীয় প্রতীকে অনুষ্ঠেয় এ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নির্বাচন কমিশন (ইসি) ইতোমধ্যে সকল প্রস্তুতি শেষ করেছে। কমিশন সচিবালয়ের উপসচিব ফরহাদ আহম্মেদ খান বলেন, ‘কমিশন ১৭৪টি ইউপিতে নির্বাচন করার জন্য প্রস্তুতি নিয়ে তফসিল ঘোষণা করেছিল। আদালতের নির্দেশে প্রায় দেড় ডজন ইউপিতে নির্বাচন স্থগিত করা হয়েছে। ফলে আজ ১৫৬টি ইউপিতে ভোট অনুষ্ঠিত হবে। তিনি বলেন, নতুন কমিশনের অধীনে এটি প্রথম ইউপি নির্বাচন। এর আগের রকিব উদ্দিন কমিশনের অধীনে ছয় ধাপে অনুষ্ঠিত হয় ইউপি নির্বাচন। নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচনী এলাকায় বিজিবিসহ পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

 

দম্পতিকে মাথা ন্যাড়া করে জুতোর মালা : ৪০ হাজার টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার: ফুলবাড়িয়া উপজেলার রাঙামাটিয়া ইউনিয়নের হাতিলেইট বিলপাড়া গ্রামে এক দম্পতিকে মাথা ন্যাড়া করে পিটুনি দিয়ে জুতোর মালা পরিয়ে অপদস্ত করেছে গ্রাম্য মাতবররা। এখন ওই দম্পতিকে একঘরে করে রাখা হয়েছে। গ্রাম্য সালিসে দাবি করা ৪০ হাজার টাকা সোমবারের মধ্যে পরিশোধ না করলে গ্রাম ছাড়া করার হুমকি দিচ্ছে মাতবররা। গত বুধবার দিনগত রাতে ফুলবাড়িয়া উপজেলা রাঙ্গামাটিয়া ইউনিয়নের হাতিলেইট গ্রামের বিল পাড়ায় এ ঘটনা ঘটে । ঘটনাটি প্রকাশ হওয়ার পর ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়েছে। জনপ্রতিনিধিরাসহ বিভিন্ন সংগঠনের নেতারা দোষীদের দ্রুত গ্রেফতারসহ দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন। এলাকাবাসী সূত্রে জানা গেছে, হাতিলেইট গ্রামের এক ব্যক্তির স্ত্রীর নামে অপবাদ দিয়ে ওই গ্রামের চন্দন বর্মণ, রূপচান, নরেন, পাইলট, পরেশ, কালি মহন বর্মণসহ আরো কয়েকজন মাতবর সালিস ডাকে। দীর্ঘ সালিসে অপবাদের সত্যতা পাননি মাতববরা। তবুও সালিসের রায় অনুয়ায়ী ওই দম্পতিকে জুতোপেটা, উভয়ের মাথা ন্যাড়া করা ও জুতার মালা পরানোসহ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানার ৪০ হাজার টাকা সোমবারের মধ্যে না দিলে গ্রাম থেকে বের করে দেয়ার হুমকি দিচ্ছে মাতববরা।