দেশ বিদেশের টুকিটাকি : প্রাথমিক বৃত্তির ফল প্রকাশ

প্রাথমিক বৃত্তির ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার: প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার মোট মোট ৮২ হাজার ৪৫৪জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। গতকাল মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে বৃত্তির ফল ঘোষণা করেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৬ এর ভিত্তিতে প্রকাশিত ফল অনুযায়ী ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে ৩২ হাজার ৯৯৫। আর সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ৪৯ হাজার ৪৫৯ জন শিক্ষার্থী। ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তরা ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণী পর্যন্ত প্রতি মাসে তিনশ’ টাকা, আর সাধারণ কোটায় ২২৫ টাকা করে পাবে। সাধারণ কোটায় ইউনিয়ন ও পৌরসভার প্রতিটি ওয়ার্ডে ছয়টি করে বৃত্তি দেয়া হবে। এর ছাত্রী ৩ ও ছাত্র ৩ জন। এছাড়া ওয়ার্ড পর্যায়ে বৃত্তি প্রদানের পর অবশিষ্ট বৃত্তি হতে প্রতিটি উপজেলায় বা থানায় ২ ছাত্র ও ২ ছাত্রীকে বৃত্তি দেয়া হবে। প্রতি বিভাগের শিক্ষার্থীদের ফলাফলের ভিত্তিতে প্রতিটি বিভাগ হতে তিনটি করে ২৪টি সাধারণ বৃত্তি প্রদানের পর চারটি সাধারণ বৃত্তি সংরক্ষণ করা হবে। ২০১৬ সালের পিইসি পরীক্ষায় ৯৮ দশমিক ৫১ শতাংশ ও ইবতেদায়িতে ৯৫ দশমিক ৮৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এর মধ্যে প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে দুই লাখ ৮১ হাজার ৮৯৮ ও ইবতেদায়িতে পাঁচ হাজার ৯৪৮ জন। বৃত্তিপ্রাপ্তদের প্রায় সবাই জিপিএ-৫ প্রাপ্ত বলে জানা গেছে।

 

১৮ ও ২১ বছরের বিয়ের বিধান শিথিল করা হয়নি : আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার: আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, ১৮ বছরের কম বয়সী মেয়ে এবং ২১ বছরের কম বয়সী ছেলেদের বিয়ের না দেয়ার বিধান শিথিল করা হয়নি। বাল্যবিয়ে নিরোধ আইনের বিশেষ বিধান নিয়ে যেসব আলাপ-আলোচনা হচ্ছে তা নিরর্থক উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের দেশে যে বাল্য বিবাহ নিরোধ আইন তৈরি করা হয়েছে সেটায় পরিষ্কারভাবে বলা রয়েছে ১৮ বছরের কম বয়সী কোন মেয়েকে এবং ২১ বছরের কম বয়সী কোন ছেলেকে বিয়ে দেয়া যাবে না বা তারা বিয়ে করতে পারবে না। এটা হচ্ছে এ আইনের মূল বিষয়। তবে জরুরি অবস্থায় যদি বিয়ের প্রয়োজন দেখা দেয় তাহলে অভিভাবকদের সম্মতি ও আদালতের অনুমতিক্রমে বিয়ে হতে পারে। তার মানে এই নয় যে, ১৮ বছর ও ২১ বছরের বিয়ের বিধান শিথিল করা হয়েছে। গতকাল মঙ্গলবার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে অতিরিক্ত জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের জুডিসিয়াল কর্মকর্তাদের ১৩৫তম রিফ্রেশার কোর্সের উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

 

রাজন হত্যা : কামরুলসহ চার আসামির ফাঁসি বহাল হাইকোর্টে

স্টাফ রিপোর্টার: সিলেটে শিশু শেখ সামিউল আলম রাজনকে হত্যার দায়ে প্রধান আসামি কামরুলসহ চারজনের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট। বিচারপতি ময়না চৌকিদার, তাজউদ্দিন আহমদ বাদল ও জাকির হোসেন পাভেল আহমদ। এছাড়াও যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি নূর মিয়ার সাজা হ্রাস করে ৬ মাসের দণ্ড দিয়েছে হাইকোর্ট। ডেথ রেফারেন্স ও আপিলের ওপর শুনানি নিয়ে হাইকোর্ট এ রায় দেয়। গত ৩০ জানুয়ারি পেপারবুক পাঠের মধ্য দিয়ে বহুল আলোচিত এই শিশু হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি হাইকোর্টে শুরু হয়। পেপারবুক পাঠের পর রাষ্ট্র ও আসামি পক্ষের আইনজীবীরা যুক্তিতর্ক উপস্থাপন করেন। মোট ১৯ কার্যদিবস ব্যাপী হাইকোর্টে এই শুনানি চলে। শুনানিতে রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল জহিরুল হক জহির ও সহকারী অ্যাটর্নি জেনারেল আতিকুল হক সেলিম এবং আসামিপক্ষে আইনজীবী আবুল হোসেন, এমএ শহীদ চৌধুরী, মো. বেলায়েত হোসেন, কেবি শাহরিয়ার প্রমুখ শুনানি করেন। রাষ্ট্রনিযুক্ত কৌসুলি ছিলেন হাসনা বেগম। উভয়পক্ষের শুনানি নিয়ে হাইকোর্ট ১১ এপ্রিল রায়ের জন্য দিন ধার্য করে দেন।

 

অপুর কাছে ফিরছেন শাকিব খান

স্টাফ রিপোর্টার: অভিমান ভাঙছে শাকিব খান-অপু বিশ্বাসের। সব কিছু ভুলে অপু বিশ্বাসের সঙ্গে থাকতে চান শাকিব খান-অপু। সোমবার একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে অপু বিশ্বাস দাবি করেন, শাকিব খানের সঙ্গে তার বিয়ে হয়েছে। তাদের ছয় মাসের একটি সন্তানও রয়েছে। অপু বিশ্বাসের এ সাক্ষাৎকারের পর মিডিয়া অঙ্গনে আলোচনা-সমালোচনা শুরু হয়। শাকিব খান বিভিন্ন গণমাধ্যমের কাছে সন্তানের দায়িত্ব নেয়ার কথা জানালেও অপু বিশ্বাসের দায়িত্ব নিতে অস্বীকার করেন। তবে মঙ্গলবার দুপুরে শাকিব জানালেন, ‘সোমবার মেজাজ খারাপ ছিল। তাই অনেক কথা বলেছি। আমার স্ত্রী, আমার সংসার, আমার সন্তান। ওদের সাথেই আমাকে থাকতে হবে। শাকিব খান বলেন, দেখুন সন্তান আমার। আমি বাবা হয়ে কেন সন্তানকে অস্বীকার করবো। সন্তানের দায়িত্ব আমার সারাজীবনের।

 

জাতিসংঘের কনিষ্ঠতম শান্তি দূত হলেন মালালা

মাথাভাঙ্গা মনিটর: শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাইকে এবার জাতিসংঘের সর্ব কনিষ্ঠতম শান্তি দূত করা হয়েছে। যুক্তরাজ্যের শীর্ষ এক বিশ্ববিদ্যালয়ে এ-লেভেলে অধ্যয়নরত ১৯ বছর বয়সী এ তরুণী এই পদবীতে থেকে নারীশিক্ষার ওপর বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করবেন। এর আগে, ২০১২ সালে নারীশিক্ষা এবং মেয়েদের স্কুলে যাওয়া অধিকার নিয়ে সোচ্চার হওয়ায় পাকিস্তানের কিশোরী মালালাকে গুলি করে হত্যার চেষ্টা করে তালেবান হামলাকারীরা। নিউইয়র্কে জাতিসংঘের এই সম্মাননা গ্রহণ করে মালালা বলেন, পরিবর্তনের শুরু আমাদের সাথে আসে এবং আমাদেরকে শুরুটা এখনই করতে হবে। আপনারা (মেয়েরা) যদি নিজের ভবিষ্যৎ উজ্জ্বল দেখতে চান, তবে আপনাদেরই তার জন্য এখন থেকে কাজ শুরু করতে হবে, আর কারও জন্য অপেক্ষা করা যাবে না। জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস তার বক্তব্যে মালালা ইউসুফজাইকে ‘সম্ভবত পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস-  ‘সবার জন্য শিক্ষা’ বিষয়টির প্রতীক’ বলে উল্লেখ করেন। এর আগে জাতিসংঘ এই সম্মান দিয়েছে অভিনেতা মাইকেল ডগলাস, লিওনার্দো ডি’ক্যাপ্রিওকেও। এই পদই জাতিসংঘের দেয়া সর্বোচ্চ সম্মান।

 

পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি সুষমা স্বরাজের

মাথাভাঙ্গা মনিটর: ভারতীয় গুপ্তচর সন্দেহে গ্রেফতার কুলভূষণ যাদব নামের এক ভারতীয় সামরিক কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দিয়েছেন পাকিস্তানের ফিল্ড জেনারেল কোর্ট মার্শাল। এ ঘটনায় পাকিস্তানকে সতর্ক করেছে ভারত। মঙ্গলবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন ‘আমি পাকিস্তানকে বলতে চাই, তারা যদি আরও বাড়াবাড়ি করে, তাহলে দুদেশের সম্পর্কে প্রভাব পড়বে। গত বছরের ৩ মার্চ কুলভূষণকে ইরান থেকে প্রবেশের পর গ্রেফতার করে’ পাক নিরাপত্তা বাহিনী।  তার বিরুদ্ধে পাকিস্তানে নাশকতার ছক তৈরির অভিযোগ আনা হয়। কুলভূষণ ভারতীয় নৌবাহিনীর অবসর নেয়া অফিসার, এটা মেনে নিয়েও তার সঙ্গে ভারত সরকারের সঙ্গে কোনোরকম যোগসাজশ থাকার কথা অস্বীকার করেছে নয়াদিল্লী। পাকিস্তানের দাবি, কুলভূষণ ভারতীয় নৌবাহিনীর অন ডিউটি অফিসার।

 

বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকর করে চীন : অ্যামনেস্টি

মাথাভাঙ্গা মনিটর: সারাবিশ্বের মধ্যে চীনে ২০১৬ সালে সবচেয়ে বেশি লোকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তবে বিশ্বে সার্বিক মৃত্যুদণ্ডের হার কমেছে বলে মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। মানবাধিকার সংস্থাটি আরো জানায়, এশিয়ার বৃহৎ দেশ চীনেই কেবল কয়েক হাজার লোকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। আদালতের রেকর্ড ও সংবাদমাধ্যমে প্রকাশিত খবর থেকে এ তথ্য সংগ্রহ করা হয়েছে। চীনের হিসাব বাদ দিলে গত বছর বিশ্বের বাকী সকল দেশে মোট এক হাজার ৩২ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। ২০১৫ সালের তুলনায় এটি ৩৭ শতাংশ কম। এক্ষেত্রে ৮৭ শতাংশ মৃত্যুদণ্ড কার্যকর করা হয় মাত্র চারটি দেশ ইরান, সৌদি আরব, ইরাক ও পাকিস্তানে।

 

মেক্সিকোতে নির্মাণাধীন ভবন ধসে নিহত ৬

মাথাভাঙ্গা মনিটর: মেক্সিকো সিটিতে সোমবার নির্মাণাধীন একটি ভবন ধসে কমপক্ষে ছয়জন নিহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় দমকল বাহিনী। নগরীর জনস্বার্থ রক্ষা বিষয়ক সেক্রেটারি ফাউস্তো লুগো জানান, এ ঘটনায় আহত আরো নয়জনকে কাছের একটি হাসপাতালে নেয়া হয়েছে। তিনি আরো জানান, রাজধানীর দক্ষিণ-পশ্চিমাঞ্চলে মর্মান্তিক এ ঘটনাটি ঘটে। কিছু নির্মাণকর্মী এখনো ধ্বংসস্তূপের ভেতরে আটকা পড়ে আছে বলে ধারণা করা হচ্ছে। নির্মাণ প্রক্রিয়ার ত্রুটির কারণে এ ধরণের দুর্ঘটনা ঘটেছে। সেখানে আটকা পড়াদের উদ্ধারে তৎপরতা চলছে বলেও জানিয়েছে স্থানীয় কর্মকর্তারা।