আইপিএলের দশম আসর শুরু আজ

মাথাভাঙ্গা মনিটর: আজ বুধবার থেকে মাঠে গড়াচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টুয়েন্টি-টুয়েন্টি ক্রিকেটের দশম আসর। টুর্নামেন্টের উদ্বোধনী দিনে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন সানরাইজ হায়দারাবাদ ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। হায়দারাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় শুরু হবে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ।

আগের টুর্নামেন্টগুলোর তুলনায় দশম আসরে অর্থ পরিমাণ অনেকখানি বেড়ে যাচ্ছে। খেলোয়াড়দের বোনাসের পরিমাণের পাশাপাশি টুর্নামেন্টের বাজেটও অনেকখানি বাড়িয়েছে আইপিএল কর্তৃপক্ষ। ২০০৮ সালে আইপিএলের অভিষেকের পর থেকে ভারতীয় ক্রিকেটের অন্যতম জনপ্রিয় আসরের খ্যাতিও পেয়েছে এটি। খেলা উপভোগে স্টেডিয়াম ভর্তি দর্শক, টিভি সেটের সামনে রেকর্ড দর্শকদের উপস্থিতি সেটিই প্রমাণ দেয়। আইপিএলের চেয়ারম্যান রাজী শুক্লা বলেন, ‘আইপিএলের সবগুলো ম্যাচেই স্টেডিয়াম ভর্তি দর্শক থাকে। কেবল তাই নয় এটি বিশ্বব্যাপী দর্শকদেরও অনেক বেশি জনপ্রিয় টুর্নামেন্ট।’

আসন্ন আসরে মোট আটটি দল অংশ নিচ্ছে। তবে এবারের আসরকে ঘিরে ধরেছে ইনজুরি। এজন্য তারকা অনেক খেলোয়াড়কেই দেখা যাবে না ব্যাট-বলের লড়াইয়ে। তারপরও নামী-দামি তারকাদের উপস্থিতি থাকছে আসন্ন আসরে।  প্রথমবারের মতো আইপিএলের নিলামে উঠেই চমক দেখিয়েছেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। রেকর্ড ১৪ কোটি রুপিতে স্টোকসকে দলে নেয় রাইজিং পুনে সুপারজায়ান্টস। স্টোকসের মতো বড় চমক দেখিয়েছেন ইংল্যান্ডেরই বাঁ-হাতি পেসার তাইমাল মিলস। ১২ কোটি রুপিতে তাকে কিনে নেয় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। নতুন খেলোয়াড়দের আগমন সম্পর্কে শুক্লা বলেন, ‘আইপিএলে খেলতে আসার প্রধান কারণ-জনপ্রিয়তা এবং টি-২০ ক্রিকেটকে নতুন স্তরে পৌঁছে দিতে চায় খেলোয়াড়রা।’

এদিকে, পুনের অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন অস্ট্রেলিয়ার দলপতি স্টিভেন স্মিথ। মহেন্দ্র সিং ধোনির পরিবর্তে অধিনায়ক হয়েছেন তিনি। গেলবারের মতো এবারও আইপিএল মাতাবেন বাংলাদেশের দুই তারকা খেলোয়াড় অলরাউন্ডার সাকিব আল হাসান ও কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। সাকিবকে কোলকাতা নাইট রাইডার্স ও ফিজকে চ্যাম্পিয়ন হায়দারাবাদ নিজ নিজ দলে রেখে দিয়েছে।

আইপিএলের দশম আসরের নিলামে বাংলাদেশের আরও ছয় খেলোয়াড়ের নামও উঠেছিলো। কিন্তু তারা সকলেই অবিক্রিত থেকে যান। অবিক্রিত থাকা খেলোয়াড়রা হলেন- তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, এনামুল হক, তাসকিন আহমেদ ও মেহেদি হাসান মিরাজ।

সাকিবের কোলকাতা নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে আগামী ৭ এপ্রিল। ওই ম্যাচে কোলকাতার প্রতিপক্ষ গুজরাট লায়ন্স। আর উদ্বোধনী দিনই মাঠে নামছে মুস্তাফিজের সানরাইজ। তবে নিজেদের প্রথম ম্যাচে সাকিব ও মুস্তাফিজের সার্ভিস পাবে না কোলকাতা ও সানরাইজ। কারণ বর্তমানে শ্রীলঙ্কা সফরে আছেন বাংলাদেশের এই দুই তারকা। ৬ এপ্রিল টুয়েন্টি-টুয়েন্টি দিয়ে শ্রীলঙ্কা সফর শেষ করবে বাংলাদেশ। এরপর আইপিএল মাতাতে দেখা যাবে সাকিব ও ফিজকে।