টেস্ট না ওয়ানডে সিদ্ধান্তহীনতায় আটকে আছে বিসিবি ও সিএ

 

মাথাভাঙ্গা মনিটর: এফটিপি অনুসারে ২০১৫ সালের অক্টোবর মাসে বাংলাদেশে এসে দুটি টেস্ট খেলার কথা ছিলো অস্ট্রেলিয়ার। কিন্তু নিরাপত্তাহীনতার কারণ দেখিয়ে সেবার বাংলাদেশ সফর শেষ মুহূর্তে স্থগিত করে তারা। গত বছর জুলাইয়ে গুলশানের হোলি আর্টিজান রেস্তোরাঁয় সন্ত্রাসী হামলার পর বাংলাদেশের কাছ থেকে সর্বোচ্চ নিরাপত্তার আশ্বাস পেয়ে ওই মাসেই বাংলাদেশ সফর করে ইংল্যান্ড। বাংলাদেশ সফরের নিরাপত্তা ব্যবস্থাপনা নিয়ে ইংলিশরা ছিলো উচ্ছ্বসিত। সফরের সময়ই ক্রিকেট অস্ট্রেলিয়া বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করতে প্রতিনিধি পাঠায়। এর পরপরই এ বছরের জুলাই-আগস্টে বাংলাদেশে পূর্ব নির্ধারিত সফরের কথা বলে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড (সিএ)।

কিন্তু এই পূর্বপ্রতিশ্রুত সফরের সম্ভাব্য সময় এবং সেই সফরে অস্ট্রেলিয়া টেস্ট খেলবে নাকি ওয়ানডে—এ নিয়ে দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে চলছে আলোচনা। একধরনের সিদ্ধান্তহীনতাও দেখা দিয়েছে দুই বোর্ডের আলোচনায়।

সিএ চাচ্ছে, এখন এই সফরটি ওয়ানডে সিরিজ হোক। কেননা এ বছরের শেষে অ্যাশেজ সিরিজের আগে অক্টোবরে ভারতের মাটিতে একটি ওয়ানডে সিরিজ খেলবে তারা। তাই বাংলাদেশ সফরে ওয়ানডে খেলার ইচ্ছা তাদের।

অন্যদিকে বাংলাদেশ চায় টেস্ট খেলতে। সম্প্রতি ইংল্যান্ড ও শ্রীলঙ্কাকে হারানোর আত্মবিশ্বাস তো টাইগারদের আছেই, জুলাইয়ে প্রস্তাবিত পাকিস্তানের বাংলাদেশ সফরের ব্যাপারটিও মাথায় রাখতে হচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে। জুলাই-আগস্টে পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলার কথা বাংলাদেশের। সেপ্টেম্বর-অক্টোবরে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে বাংলাদেশ। বিসিবির পক্ষ থেকে তাই জোর দেয়া হচ্ছে টেস্ট খেলার ব্যাপারেই।

এভাবেই মতের অনৈক্য তৈরি হয়েছে দুই বোর্ডের মধ্যে। তবে দুই বোর্ডের কর্মকর্তাদের মধ্যে আলোচনা চলছেই। তবে বাংলাদেশে যেকোনো সফরের ব্যাপারে নিরাপত্তা-ইস্যু সবসময়ই বড় বিবেচনায় থাকে অস্ট্রেলিয়ার। ক্রিকেট অস্ট্রেলিয়ার এক মুখপাত্র জানিয়েছেন, ‘বাংলাদেশ সফরে অস্ট্রেলীয় খেলোয়াড় ও কর্মকর্তাদের নিরাপত্তাই আমাদের কাছে প্রধান। তবে এই সফর নিয়ে আমরা আশাবাদী। এ ব্যাপারে আমরা নিয়মিত অস্ট্রেলিয়ার নিরাপত্তা গোয়েন্দা সংস্থা, পররাষ্ট্র মন্ত্রণালয় ও নিজস্ব নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছি।’

প্রসঙ্গত, ২০০৬ সালে বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছিলো অস্ট্রেলিয়া। ২০০৮ সালে অস্ট্রেলিয়া সফরে গিয়ে তিনটি ওয়ানডে খেলেছিলো বাংলাদেশ। ২০১১ বিশ্বকাপের পর অস্ট্রেলিয়া ঢাকায় এসে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছিলো। কিন্তু টেস্ট সিরিজ হয়নি এখনো। ভারতে রোমাঞ্চকর টেস্ট ক্রিকেট খেলে যাওয়া অসিদের বিপক্ষে নিশ্চয়ই টেস্টই খেলতে চাইবে বাংলাদেশ।