দেশের টুকিটাকি : প্রতিরক্ষা চুক্তি করতেই একের পর এক জঙ্গি নাটক

আন্তঃদেশীয় অপরাধের ব্যাপকতা বেড়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, আন্তঃদেশীয় অপরাধের আকার ও ব্যাপকতা বৃদ্ধি পেয়েছে। এটি এখন শুধু কোনো দেশীয় অপরাধ নয়। এটি সকল দেশের সমস্যা। তাই সার্কের অন্তর্ভুক্ত দেশগুলোর পুলিশ সদস্যদের নিয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। গতকাল রোববার সকালে রাজধানীর পুলিশ স্টাফ কলেজে ‘আন্তঃদেশীয় অপরাধ: সার্ক প্রেক্ষিত’ শীর্ষক আন্তর্জাতিক প্রশিক্ষনের উদ্বোধন শেষে সাংবাদিকদের  সাথে আলাপকালে তিনি এক কথা বলেন। জঙ্গি আস্তানায় ব্যবহৃত বিস্ফোরক বিদেশ থেকে আমদানি করা হয়েছে, নাকি দেশের ভেতর থেকে সংগ্রহ করা হয়েছে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জঙ্গি আস্তানায় ব্যবহৃত বিস্ফোরক জঙ্গিরা দেশ থেকেই সংগ্রহ করেছে। এসব বিদেশ থেকে আনার প্রয়োজন হয় না। দেশের বিভিন্ন জায়গা থেকে বিভিন্নভাবে তা সংগ্রহ করে জঙ্গিরা।

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষপর্ব পরীক্ষা ১৭ এপ্রিল শুরু

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা আগামী ১৭ এপ্রিল শুরু হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল রোববার এ তথ্য জানিয়ে বলা হয়, পরীক্ষার পরিবর্তিত সময়সূচি অনুযায়ী এ পরীক্ষা ১৭ এপ্রিল সোমবার থেকে শুরু হয়ে ১৩ জুন চলবে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৭ এপ্রিল থেকে ২৪ মে পর্যন্ত অনুষ্ঠিত পরীক্ষাসমূহ প্রতিদিন দুপুর ২টা থেকে শুরু হবে। এছাড়া পবিত্র রমজান মাসে ২৭ মে থেকে ১৩ জুন পর্যন্ত অনুষ্ঠিত পরীক্ষাসমূহ প্রতিদিন সকাল ৯টা থেকে শুরু হবে। পরীক্ষার পরিবর্তিত বিস্তারিত সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.nu.edu.bd) এ পাওয়া যাবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

 

৩৫তম বিসিএসের গেজেট প্রকাশ

স্টাফ রিপোর্টার: ৩৫তম বিসিএসের গেজেট প্রকাশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ২ হাজার ৭৩ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগ দেওয়া হয়েছে। গতকাল রোববার বিকেলে জনপ্রশাসন মন্ত্রণালয় ওই গেজেট প্রকাশ করে। রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান স্বাক্ষরতি গেজেটে জানানো হয়, উত্তীর্ণ প্রার্থীদের ২ মে চাকরিতে যোগ দিতে হবে। ২০১৪ সালের ২৩ সেপ্টেম্বর ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছিলো পিএসসি। প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষায় দুই বছর লাগার পর ২০১৬ সালের ১৭ আগস্ট চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। স্বাস্থ্য পরীক্ষা ও পুলিশ যাচাইয়ের পর দীর্ঘ আটমাস নিয়োগের অপেক্ষায় ছিলেন বিসিএস উত্তীর্ণরা। এদিকে চূড়ান্ত ফলাফলে ২ হাজার ১৭৪ জনকে নিয়োগের সুপারিশ করেছিলো পিএসসি। এর মধ্যে সরকার ২ হাজার ৭৩ জনকে নিয়োগ দিয়েছে।

 

প্রতিরক্ষা চুক্তি করতেই একের পর এক জঙ্গি নাটক

স্টাফ রিপোর্টার: বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ অভিযোগ করে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে দেশটির সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করতেই দেশে একের পর এক জঙ্গি নাটক সাজানো হচ্ছে। গতকাল রোববার নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এ সময় রিজভী বলেন, আসছে ৭ এপ্রিল ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। ওই সময় দেশটির সাথে সামরিক চুক্তির কথা বলছে বিভিন্ন গণমাধ্যম। জঙ্গিবাদ নিয়ে সরকারের নাটকীয়তা জনগণের কাছে এখন প্রশ্ন হয়ে দেখা দিয়েছে’ বলে মন্তব্য করে রিজভী বলেন, ‘এটি এখন আর দেশের মানুষ বিশ্বাস করে না। জঙ্গিদের খুঁজে পাওয়া আস্তানা নিয়েও জনগণের মনে সন্দেহ আছে। বিএনপির এই নেতা আরও বলেন, ‘ভারতের সঙ্গে হতে যাওয়া প্রতিরক্ষা চুক্তি থেকে জনগণের চোখ ভিন্ন দিকে নিতে জঙ্গিবাদ সৃষ্টি করা হচ্ছে। এ চুক্তি করে সরকার রাষ্ট্রের জানাজা প্রস্তুত করছে।’