কারাগারে বসে বন্দিদের মোবাইলফোনে কথা বলার সুযোগ

 

কারাগারে বসে বন্দিরা তাদের আত্মীয় স্বজনের সাথে সেলফোন তথা মোবাইলফোনে কথা বলার বিষয়ে নতুন উদ্যোগ নেয়া হয়েছে। এ উদ্যোগ প্রথমে পরীক্ষামূলকভাবে টাঙ্গাইল ও গাজীপুরের জেলা কারাগারে চালু করা হবে। এরপর পর্র্যায়ক্রমে চালু করা হবে দেশের সব কারাগারে। পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, বন্দিরা মোবাইলফোনে সর্বোচ্চ ৫ মিনিট নিকটজনের সাথে কথা বলতে পারবেন। তবে জঙ্গি, শীর্ষ দুর্ধর্ষ সন্ত্রাসীদের এ সুযোগ দেয়া হবে না। আর মোবাইলফোনে কথা বলার জন্য তাদের জমা রাখা টাকা থেকে কেটে নেয়া হবে। অনিয়ম না হলে উদ্যোগটি অভিনন্দন পাওয়ার দাবি রাখে।

তথ্যপ্রযুক্তির অতি উৎকর্ষের মধ্যদিয়ে প্রবাহমান সময়ের ¯্রােতে পুরোনো নিয়মের যে পরিবর্তন তা নতুন করে বলার অবকাশ রাখে না। এ প্রয়োজনীয়তার বিষয়টি স্বয়ং প্রধানমন্ত্রী উপলব্ধি করেছেন। গত বছর কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগারের উদ্বোধনের সময় বন্দীর স্বজনদের দুর্ভোগ দূর করতে বা কমাতে এবং যাতায়াত ও থাকার জন্য অর্থ সাশ্রয়ের বিষয়টি বিবেচনায় নেয়ার জন্যই মোবাইলফোনে কুশল বিনিময়ের বিষয়টি গুরুত্ব পেয়েছে। টাঙ্গাইল ও গাজীপুর জেলা কারা-কর্তৃপক্ষ প্রত্যেক কারাবন্দীর দজন স্বজনের মোবাইলফোন নম্বর সংগ্রহ করেছেন। কারা নিরাপত্তা নিশ্চিত করতে ওই দুই স্বজনের আঙুলের ছাপও নেয়া হয়। ব্যক্তিগত, পারিবারিক বা আইনি বিষয়ের বাইরে কোনো কথা বলার সুযোগ থাকবে না বন্দীদের। তাছাড়া নির্ধারিত সময়ের পর স্বয়ংক্রিয়ভাবে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে। কথোপকথন রেকর্ডও করা হবে। অর্থৎ নিরাপত্তা নিশ্চিতকরণ এবং অন্য যে কোনো অপব্যবহার রোধে যথাযথ ব্যবস্থা গ্রহণের মধ্যদিয়েই বন্দিদের কারাগারে বসে নিকটজনদের সাথে কথা বলার সুযোগ দেয়া হচ্ছে।

স্বজনদের সাথে বন্দিদের মোবাইলফোনে কথা বলার যে উদ্যোগ নেয়া হয়েছে, তা হয়রানি ও দুর্নীতি রোধে কিছুটা হলেও সহায়ক হবে। এমনটিই বিশ্বাস উদ্যোগতাদের। কারা অধিদপ্তর সূত্রে প্রকাশ, চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ দেশের ৬৮টি কারাগারে ৭৮ হাজার বন্দী রয়েছেন। কারাবিধি অনুযায়ী পাঁচ বছরের বেশি সাজা পাওয়া বন্দীকে সংশ্লিষ্ট জেলা কারাগারে স্থানান্তর করা হয়। ফলে অনেক বন্দীর নিজ বাড়ি থেকে ওই কারাগারের দূরত্ব অনেক। ফলে নিকটজনদের কারাগারে এসে কথা বলার জন্য বহু দুর্ভোগ পোয়াতে হয়। এ দুর্ভোগই শুধু নয় সকল হয়রানি হ্রাসে সময়োপযোগী উদ্যোগ যতো দ্রুত বাস্তবায়ন হবে ততোই ভালো।