উইলিয়ামসনের রেকর্ড সেঞ্চুরিতে শক্ত অবস্থানে নিউজিল্যান্ড

Vernon Philander (R) of South Africa reacts after bowling to Kane Williamson of New Zealand (C) during day three of the third Test cricket match between New Zealand and South Africa at Seddon Park in Hamilton on March 27, 2017. / AFP PHOTO / MICHAEL BRADLEY (Photo credit should read MICHAEL BRADLEY/AFP/Getty Images)

মাথাভাঙ্গা মনিটর: অধিনায়ক কেন উইলিয়ামসনের রেকর্ড সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টে শক্ত অবস্থানে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার করা ৩১৪ রানের জবাবে তৃতীয় দিন শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ৩২১। উইলয়াসনের ১৭তম সেঞ্চুরিসহ অপরাজিত ১৪৮ রানের সুবাদে কিউইরা এগিয়ে ৭ রানে।
এদিন টেস্ট ক্রিকেটে নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ১৭ সেঞ্চুরি করা কিংবদন্তী মার্টিন ক্রো’র মাইলফলক স্পর্শ করেন উইলয়ামসন। তার সঙ্গে ১৩ রানে অপরাজিত আছেন মিচেল স্যান্টনার। দ্বিতীয় টেস্টে তিনদিনে ৮ উইকেটে ম্যাচ হেরে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছে ব্লাক ক্যাপসরা। উইলয়ামসেনর সঙ্গে ১৯০ রানের জুটি গড়া ওপেনার রাভাল বলেন প্রথম ইনিংসে ২০০ রানের লিডের দিকে তাকিয়ে আছে নিউজিল্যান্ড। রাভাল বলেন,‘আমরা ৫০০ রান করতে চাই। তারপরও আমরা শক্ত অবস্থানে আছি এবং আমাদের হাতে এখনো ৬ উইকেট আছে। যদি আমরা দু’শর বেশি লিড নিতে পারি এবং দক্ষিণ আফ্রিকাকে চাপে ফেলতে পারি সাথে নতুন বলে আমাদের ম্যাচে ভালো অবস্থায় রাখবে। এটি আমাদের একটা অবস্থায় নিয়ে যাবে যাতে আমরা ম্যাচটি জিততে এবং সিরিজ ড্র করতে পারি।’ উইলিয়ামসন নিয়ন্ত্রণ নেয়ার আগে রাভাল ও টম লাথাম ৮৩ রানের উদ্বোধনী জুটি গড়েন। ২৫৪ বল মোকাবেলায় ৮৮ রান করেন রাভাল। ২১৬ বল খেলে ১৪৮ রানে অপরাজিত আছেন উইলয়ামসন। লাথাম ও রাভালের উইকেট শিকার করা দক্ষিণ আফ্রিকান পেসার মরনে মরকেল উইলয়ামসনের ইনিংসটিকে ‘ব্যতিক্রমধর্মী’ হিসেবে অভিহিত করে বলেন ‘এখন আমরা চাপে আছি।’ আগের দিন ৪২ রানে অপরাজিত থাকা লাথাম হাফ সেঞ্চুরি পূর্ণ করেই মরকেলের বলে কুইন্টন ডি ককের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান। আউট হওয়ার আগে উইলিয়ামসেন সঙ্গে ৫৮ ওভার কাটিয়ে দেন রাভাল। আগের ম্যাচের নায়ক প্রোটিয়া দলের কেশব মহারাজের মাথার ওপর দিয়ে প্রথম ছক্কা হাকান উইলিয়ামসন। এরপর আরও দু’টি ছক্কা মারেন ভারনন ফিলান্ডার ও মরকেলকে স্কয়ার লেগ বাউন্ডারি দিয়ে। ফিলানন্ডারকে ছক্কা হাকিয়ে ষষ্ঠ এবং নিউজিল্যান্ডের হয়ে দ্রুত ৫ হাজার রান স্পর্শ করেন উইলিয়ামসন। পার্ট-টাইম বোলার ডিন এলগারকে বাউন্ডারি মেরে সেঞ্চুরি করেন উইলিয়ামসন। উইলিয়ামসনের সাথে স্যান্টনার যোগ দেয়ার আগে রাবাদা আউট করেন নিল ব্রুম (১২) এবং হেনরি নিকোলসকে (০)। দক্ষিণ আফ্রিকার মরকেল ৭৪ রানে ২ ও রাবাদা ৮৩ রানে ২ উইকেট নেন।