বিশ্ব টুকিটাকি : বাবরি মসজিদ : আলোচনা করে সমস্যার সমাধান করার আহ্বান আদালতের

বাবরি মসজিদ : আলোচনা করে সমস্যার সমাধান করার আহ্বান আদালতের

মাথাভাঙ্গা মনিটর: ভারতের অযোধ্যায় রাম মন্দির এবং বাবরি মসজিদ বিতর্কে ভারতের সুপ্রিমকোর্ট গতকাল মঙ্গলবার জানিয়েছে যে দুই পক্ষ আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করুক। দেশটির শীর্ষ আদালত বলেছেন, শীর্ষ আদালত মনে করেন ধর্ম আর বিশ্বাসের সাথে এই সমস্যা জড়িত। তাই এরকম একটি সংবেদনশীল বিষয়ের সমাধান একমাত্র আলাপ আলোচনার মাধ্যমেই হতে পারে। রাম মন্দির-বাবরি মসজিদ নিয়ে চলা একটি মামলার শুনানির সময়ে ভারতের প্রধান বিচারপতি জেএস খেহর বলেন, দুই পক্ষ নিজেদের মধ্যে আলোচনা করুন। ৩১ মার্চের মধ্যে দুই পক্ষকে আলোচনায় বসতে হবে, এটাও জানিয়েছেন আদালত। কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি নেতা সুব্রামনিয়ম স্বামী সুপ্রিমকোর্টে একটি আবেদন জানিয়েছিলেন যাতে অযোধ্যা মামলার দ্রুত শুনানি হয়। স্বামী সম্প্রতি একটি ফেসবুক লাইভ অনুষ্ঠানে মন্তব্য করেছিলেন যে দুবছরের মধ্যে রাম মন্দির তৈরি হবে। ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্ট তাদের রায়ে বলেছিলেন, যে জায়গায় রামচন্দ্রের মূর্তি স্থাপিত হয়েছে, সেখানে মূর্তি-ই থাকবে। গোটা জমিটার তিনভাগ হবে। একটা অংশ সুন্নি ওয়াকফ বোর্ডকে দেয়ার নির্দেশ দিয়েছিলেন আদালত। সেই নির্দেশের ওপরেই স্থগিতাদেশ দিয়ে রেখেছেন সুপ্রিমকোর্ট।

 

সোমালিয়ায় অনাহারে ২৬ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: দক্ষিণ সোমালিয়ার আধা-স্বায়ত্তশাসিত জুব্বাল্যান্ড অঞ্চলে অনাহারে দেড় দিনে অন্তত ২৬ জন মারা গেছেন। কেন্দ্রীয় সরকার পরিচালিত রেডিওর ওয়েবসাইটে এ খবর জানানো হয়েছে। আফ্রিকার ওই অঞ্চলে খরার কারণে গৃহপালিত পশুর মৃত্যু হয়েছে, মাঠের ফসল শুকিয়ে গেছে এবং প্রায় ৬২ লাখ মানুষকে দুর্ভিক্ষের মুখে ঠেলে দিয়েছে। জুব্বাল্যান্ডজুড়ে তীব্র খরা চলতে থাকায় শত শত পরিবার সাহায্যের আশায় রাজধানী মোগাদিশুতে চলে গেছে। রেডিওর ওয়েবসাইটে জুব্বাল্যান্ডের সহ-স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ হুসেইনের উদ্ধৃতি দিয়ে জানানো হয়, প্রবল খরায় সোমবার ৩৬ ঘণ্টায়  ওইসব লোক মারা যায়। মৃতদের সবাই মধ্য জুব্বার বিভিন্ন ছোট শহর ও গেদো এলাকার বাসিন্দা। এই এলাকাগুলোর লোকজনের জরুরি সহয়তা প্রয়োজন, বলেন হুসেইন। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, সবচেয়ে ক্ষতিগ্রস্ত শহরগুলো আল শাবাব জঙ্গিদের নিয়ন্ত্রিত এলাকায়। কট্টরপন্থি এই জঙ্গিগোষ্ঠীটি মোগাদিশু সরকারকে উৎখাতে সহিংস লড়াই চালিয়ে আসছে। মঙ্গলবার জুব্বাল্যান্ড থেকে রাজধানীতে পৌঁছানো একদল লোকের মধ্যে নয় সদস্যের একটি পরিবার ছিলো।

 

যৌন হয়রানির শিকার নারী কর্মক্ষেত্রে ছুটি পাবেন

মাথাভাঙ্গা মনিটর: কর্মক্ষেত্রে অনেক নারীই যৌন হয়রানির শিকার হন। অভিযোগ জানানোর পরও ওই কর্মীকে বিব্রতকর পরিস্থিতির মুখে অফিস করতে হয়। এরই মধ্যে চলে অভিযোগের তদন্ত-জিজ্ঞাসাবাদ। এখন থেকে এই বিব্রতকর পরিস্থিতি এড়াতে অভিযোগকারী নারী কর্মী চাইলে তদন্ত চলাকালীন বেতনসহ ৯০ দিনের বিশেষ ছুটি নিতে পারবেন। আর ওই ছুটি দিতে বাধ্য থাকবে অফিস। এ রকমই একটি নির্দেশ জারি করা হয়েছে ভারতের কেন্দ্রীয় সরকারি অফিসে। গতকাল মঙ্গলবার কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অব পার্সোনেল অ্যান্ড ট্রেনিং (ডিওপিটি) সরকারি অফিসে কর্মরত নারীদের জন্য এ নির্দেশ জারি করেছে।

 

হোয়াইট হাউসে অফিস পাচ্ছেন ইভাঙ্কা

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ট্রাম্প হোয়াইট হাউসে ব্যক্তিগত অফিস পেতে যাচ্ছেন। তবে প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতাবলে হোয়াইট হাউসের পশ্চিম অংশে নিজের কাজ পরিচালনার জন্য জায়গা পেলেও ট্রাম্প প্রশাসন কোনো পদ বা বেতন কোনোটাই পাবেন না ইভাঙ্কা। দেশটির প্রশাসনিক কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসির খবরে এ কথা বলা হয়েছে। প্রশাসনিক কর্মকর্তারা জানিয়েছেন, হোয়াইট হাউসে অবস্থান ও কাজ করলেও ডোনাল্ড ট্রাম্পের ৩৫ বছর বয়সী এই কন্যা কেবল শ্রেণিবদ্ধ তথ্যের প্রবেশাধিকারই পাবেন। ইভাঙ্কার ভূমিকা হবে তার পিতাকে বিভিন্ন বিষয়ে পরামর্শ প্রদান করা।