অসি অধিনায়ক হিসেবে ভারতে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস স্মিথের

 

মাথাভাঙ্গা মনিটর: ভারতের মাটিতে অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেললেন বর্তমান টেস্ট দলের অধিনায়ক স্টিভেন স্মিথ। রাঁচিতে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ৪৫১ রানেই গুটিয়ে অস্ট্রেলিয়া গুটিয়ে। তবে ১৭৮ রানে অপরাজিত থেকে যান স্মিথ। ভারতের মাটিতে অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংসের রেকর্ড গড়েন স্মিথ। আর বিশ্বের মধ্যে অধিনায়ক হিসেবে ভারতের মাটিতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসে এটি পঞ্চমস্থানে জায়গা করে নিলো।

অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে ভারতের মাটিতে এর আগে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসটি খেলেছিলেন মাইকেল ক্লার্ক। ২০১২-১৩ মরসুমে চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে ১৩০ রান করেছিলেন ক্লার্ক। তার ওই ব্যক্তিগত ইনিংসকে টপকে এখন ভারতের মাটিতে অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ব্যক্তিগত রান স্মিথের। এছাড়া বিশ্বের মধ্যে ভারতের মাটিতে অধিনায়ক হিসেবে সেরা স্কোরে স্মিথের ইনিংসটি রেকর্ড বইয়ে জায়গা করে নিয়েছে পঞ্চমস্থানে। তার ওপরে আছেন ওয়েস্ট ইন্ডিজের ক্লাইভ লয়েড, ইংল্যান্ডের অ্যালিস্টার কুক, ওয়েস্ট ইন্ডিজের আলভি কালিচরন ও পাকিস্তানের ইনজামাম-উল-হক।

অপরাজিত ২৪২ রানের ইনিংসে সবার ওপরে আছেন লয়েড। এরপর আছেন কুক। তার স্কোর ১৯০। কালিচরন করেছেন ১৮৭ রান। আর চতুর্থস্থানে থাকা ইনজামামের রান ১৮৪।