মেহেরপুর গাংনীতে জনঅবহিতকরণ সভায় তথ্য কমিশনার

তথ্য অধিকার বাস্তবায়ন হলে জন অধিকার নিশ্চিত হবে

গাংনী প্রতিনিধি: সব ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে তথ্য অধিকার আইন কাজে লাগাতে সর্বস্তরের নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য কমিশন বাংলাদেশের কমিশনার নেপাল চন্দ্র সরকার। গতকাল রোববার সকালে মেহেরপুর গাংনী উপজেলা নির্বাহী অফিসারের সভা কক্ষে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক জনঅবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

প্রধান অতিথি বক্তব্যে তথ্য অধিকার আইনের জন অধিকারের বিষয়গুলো তুলে ধরে বলেন, তথ্য অধিকার আইন অনুসারে নাগরিক চাইলে যেকোনো কর্তৃপক্ষ তথ্য দিতে বাধ্য। কর্তৃপক্ষের স্বচ্ছতা ও জবাবদিহিতার জন্য আইন করা হয়েছে। এ আইন বাস্তবায়ন হলে দুর্নীতি হ্রাস ও সু-শাসন প্রতিষ্ঠিত হবে। সংবিধান বলছে জনগণই রাষ্ট্রের মালিক। জনগণের মালিকানা প্রতিষ্ঠার জন্য এই আইন। তথ্য অধিকার আইন বাস্তবায়ন হলে জনগণ ক্ষমতায়িত হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার এসএম জামাল আহম্মেদ। বিশেষ অতিথি ছিলেন তথ্য মন্ত্রণালয়ের সাবেক যুগ্ম সচিব আবুল হোসেন, তথ্য কমিশন বাংলাদেশের সহকারী পরিচালক সালা উদ্দীন, গাংনী থানার ওসি আনোয়ার হোসেন। তথ্য অধিকার আইনের গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন এমআরডিআই সিনিয়র প্রোগ্রাম অফিসার হামিদুল ইসলাম হিল্লোল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষক ও সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।