বঙ্গবন্ধুই প্রথম শিক্ষকদের জাতীয়করণ করেন

ইবি প্রতিনিধি: স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাশিপ) সাধারণ সম্পাদক বেসরকারি শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের সদস্য সচিব শাহজাহান আলম সাজু বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম শিক্ষকদের জাতীয়করণ করেন। জাতীয়করণ ছাড়াও বঙ্গবন্ধু প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষকদের জন্য ৫০ টাকা ও কলেজ শিক্ষকদের জন্য ৭৫ টাকা বরাদ্দের ব্যবস্থা করেন। গতকাল শনিবার কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলা বেসরকারি শিক্ষক-কর্মচারী কর্তৃক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুস সাত্তারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, দেশ স্বাধীন হওয়ার পর পাকিস্তানি সেনারা এ দেশকে জ্বালিয়ে-পুড়িয়ে দিয়েছিলো। দেশের অর্থনীতি পঙ্গু হয়ে গিয়েছিলো। তারপরও তিনি বলেছিলেন, আমি এদেশকে সোনার বাংলায় গড়ে তুলবো। এজন্য শিক্ষকদের পেটে ভাত থাকতে হবে। কারণ শিক্ষকদের পেটে ক্ষুধা থাকলে এদেশকে সোনার বাংলা গড়া সম্ভব না। বক্তব্য রাখেন স্বাশিপের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ তেলাওয়াত হোসেন খান, কেন্দ্রীয় সদস্য অধ্যক্ষ নুরজাহান শারমিন, ঝিনাইদহ জেলা কমিটির সভাপতি আসাদুর রহমান প্রমূখ।

গতকাল শনিবার ইসলামী বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের প্রথম অ্যালামনাই সম্মেলন যোগ দিতে ক্যাম্পাসে যান অধ্যক্ষ শাহাজাহান আলম সাজু। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি। অ্যালামনাই সম্মেলনে যোগদান শেষে তিনি শিক্ষক-কর্মচারীদের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন। বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের তৃতীয় তলায় এ সংবর্ধনার আয়োজন করা হয়। সংবর্ধনার আগে বিশ্ববিদ্যালয় প্রেসকর্নারে প্রেসক্লাবের সাংবাদিকরা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। শাহজাহান আলম সাজু ইসলামী বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি।