কোম্পানির মালিকানা পরিবর্তনে শেয়ারের দাম লাগামহীন

বিনিয়োগকারীদের সতর্ক থাকার পরামর্শ

স্টাফ রিপোর্টার: পুঁজিবাজারে তালিকাভুক্ত বেশকিছু কোম্পানির মালিকানা পরিবর্তনের কারণে সম্প্রতি শেয়ারের দাম লাগামহীনভাবে বাড়তে দেখা গেছে। দ্বিগুণ থেকে তিনগুণ পর্যন্ত বেড়ে গেছে কোনো কোনো কোম্পানির শেয়ারের দাম। একটি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে পাঁচগুণ পর্যন্ত।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, কোম্পানির মালিকানা পরিবর্তন হলেই শেয়ারের দাম এভাবে বেড়ে যাওয়া সঙ্গত নয়। কারণ মালিকানা পরিবর্তন হলেই হঠাত্ করে কোম্পানি খুব লাভজনক হয়ে যাবে, তা নয়। বরং কোম্পানির মালিকানা পরিবর্তন হলে ওই কোম্পানি ঝুঁকির মুখেও পড়তে পারে। তাই এ ব্যাপারে শেয়ার বিনিয়োগকারীদেরকে সতর্ক থাকতে হবে। সম্প্রতি বাজারে তালিকাভুক্ত ‘রহিমা ফুডে’র মালিকানা পরিবর্তন হবে এমন খবর ওঠে বাজারে। এতে কোম্পানিটির শেয়ারের দাম ৩৫ টাকা থেকে ১৬০ টাকায় ওঠে আসে। একইভাবে মালিকানা পরিবর্তন হওয়ার খবর উঠে ওষুধ ও রসায়ন খাতের ‘সেন্ট্রাল ফার্মা’র। এ কোম্পানিটির শেয়ারধারী পাঁচ পরিচালকের সব শেয়ার কিনে নেয় আলিফ গ্রুপ। কোম্পানির পক্ষ থেকে ঘোষণা আসার আগেই বাজারে খবরটি ছড়িয়ে পড়ে। ফলে কোম্পানির শেয়ারের দাম তর তর করে বাড়তে থাকে। গত ৩০ জানুয়ারি থেকে এ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়তে বাড়তে ২৫ টাকা থেকে বেড়ে ৩৪ টাকা পর্যন্ত উঠেছে। ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদে পরিবর্তন হয়েছে সম্প্রতি। ব্যাংকটির পর্ষদ পরিবর্তন হওয়ার খবর বাজারে আসার পর থেকেই শেয়ারের দাম বাড়তে থাকে। কয়েকদিনের ব্যবধানে ইসলামী ব্যাংকের শেয়ারের দাম ৩০ টাকা থেকে বেড়ে ৪৮ টাকায় উঠে আসে। এর আগে বস্ত্র খাতের কোম্পানি ‘সিএমসি কামাল’ ও পাট খাতের কোম্পানি ‘নর্দার্ন জুটে’র ক্ষেত্রেও একই অবস্থা দেখা যায়।

এসব বিষয়ে জানতে চাইলে অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির গবেষকরা বলছেন, কোম্পানির মালিকানা পরিবর্তন হলেই রাতারাতি কোম্পানির  অবস্থা পরিবর্তন হয়ে যাবে এটা ভাবা ঠিক নয়। বরং নতুন পরিচালকরা কোম্পানি ঠিকভাবে চালাতে পারবেন কি-না বা তাদের সে ধরনের অভিজ্ঞতা রয়েছে কিনা তার উপরও অনেক কিছু নির্ভর করে। সুতরাং মালিকানা পরিবর্তন হলে যতটা না আশার বিষয় তার চেয়ে বেশি ঝুঁকিই থাকে। তাই মালিকানা পরিবর্তন হলেই শেয়ারের দাম বাড়ার প্রবণতা ইতিবাচক নয়। এ ধরনের পরিস্থিতিতে বিনিয়োগকারীদেরকে সতর্কভাবে বিনিয়োগ করতে হবে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, অনেক কোম্পানি নিজেরাই মালিকানা পরিবর্তন হচ্ছে, এমন গুজব রটিয়ে শেয়ারের দর বাড়াতে চায়। তাই মালিকানা পরিবর্তনের খবরে শেয়ারের প্রতি ঝুঁকে পড়া ঠিক হবে না। বরং কোম্পানির আর্থিক ভবিষ্যত ভেবেই বিনিয়োগ করা উচিত। এ প্রসঙ্গে অর্থনীতিবিদ আবু আহমেদ বলেন, শেয়ার কেনা উচিত কোম্পানির মৌলভিত্তি দেখে। মালিকানা পরিবর্তন কোম্পানির জন্য কোনো সংবেদনশীল তথ্য নয়। সব সময় মনে রাখতে হবে মালিকানা পরিবর্তন হলেই প্রতিষ্ঠানটির এনএভি (শেয়ারপ্রতি সম্পদ) ও ইপিএস (শেয়ারপ্রতি আয়) বেড়ে যায় না।