দ্বিতীয় দিন শেষে ব্যাঙ্গালুরু টেস্টে লিড নিলো অস্ট্রেলিয়া

 

মাথাভাঙ্গা মনিটর: ব্যাঙ্গালুরু টেস্টের দ্বিতীয় দিন শেষে ভারতের বিপক্ষে ৪৮ রানে লিড নিলো অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ভারতের ১৮৯ রানের জবাবে ৬ উইকেটে ২৩৭ রান তুলে দ্বিতীয় দিন শেষ করে অসিরা। ফলে ৪ উইকেট হাতে নিয়ে ৪৮ রানে এগিয়ে অস্ট্রেলিয়া। ক্রিজে অপরাজিত আছেন ম্যাথু ওয়েড (২৫) ও মিচেল স্টার্ক (১৪) রানে অপরাজিত আছেন। ব্যাঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনই ১৮৯ রানে ভারতকে অলআউট করে দেয় অস্ট্রেলিয়া। এরপর বিনা উইকেটে ৪০ রান তুলে দিন শেষ করে অসিরা। তবে দ্বিতীয় দিন উদ্বোধনী জুটিতে আর মাত্র ১২ রান যোগ করতে সমর্থ হন অস্ট্রেলিয়ার দু ওপেনার ডেভিড ওয়ার্নার ম্যাট রেনশ।

ওয়ার্নারকে ৩৩ রানে থামিয়ে দিয়ে ভারতকে প্রথম সাফল্য এনে দেন বিশ্বসেরা অফস্পিনার অশ্বিন। এরপর দ্বিতীয় সাফল্য পেতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি ভারতকে। অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথকে ৮ রানেই থামিয়ে দেন ভারতের বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজা। ফলে ২ উইকেটে ৮২ রানে পরিণত হয় অস্ট্রেলিয়া। সেখান থেকে দলকে ১৩৪ রান পর্যন্ত টেনে নেন রেনশ-শন মার্শ জুটি। টেস্ট ক্যারিয়ারে তৃতীয় হাফ-সেঞ্চুরি তুলে নেয়া রেনশ ১৯৬ বলের ইনিংসে ৫টি চার ও একটি ছক্কার সাহায্যে ৬০ রান করে রবীন্দ্র জাদেজার বলে স্টাম্পড আউট হন।

রেনশকে তুলে নিয়ে উজ্জীবিত হয়ে উঠে ভারত। ফলে মিডল-অর্ডারের দুই ব্যাটসম্যান পিটার হ্যান্ডসকম্ব ও মিচেল মার্শকে বড় ইনিংস খেলতে দেয়নি ভারতের বোলাররা। হ্যান্ডসকম্বকে ১৬ ও মার্শকে শূন্য রানে ফিরিয়ে নিজেদের দলীয় রানের আগেই অস্ট্রেলিয়াকে গুটিয়ে দেয়ার পরিকল্পনায় ছিলো ভারত। কিন্তু সেটি সফল হতে দেননি শন মার্শ ও উইকেটরক্ষক ম্যাথু ওয়েডে।

ষষ্ঠ উইকেটে রক্ষণাত্মক কৌশল অবলম্বন করে ভারতের দলীয় স্কোর টপকে যান মার্শ ও ওয়েডে। দলীয় ২২০ রানে ভাঙে এই জুটি। টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়ে দিনের শেষভাগে বিদায় নেন মার্শ। ১৯৭ বল মোকালোয় চারটি বাউন্ডারির সাহায্যে ৬৬ রান করেন তিনি। ভারতের পক্ষে জাদেজা ৩টি উইকেট নেন।