এবার নাথান লিওনের ঘূর্ণিতে উড়ে গেল কোহলিরা

 

মাথাভাঙ্গা মনিটর: ব্যাঙ্গালুরু টেস্টের প্রথম দিনে অস্ট্রেলিয়ার অফস্পিনার নাথান লিওনের সামনে অসহায় আত্মসমর্পণ করলেন ভারতের ব্যাটসম্যানরা। ৫০ রানে লিওনের ৮ উইকেট শিকারে প্রথম ইনিংসে ১৮৯ রানেই গুটিয়ে গেলো ভারত। দিন শেষে বিনা উইকেটে ৪০ রান তুলেছে অস্ট্রেলিয়া। ১০ উইকেট হাতে নিয়ে এখনো ১৪৯ রানে পিছিয়ে অসিরা। গতকাল শনিবার ব্যাঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। দুটি পরিবর্তন নিয়ে এই টেস্টের একাদশ সাজায় ভারত। ওপেনার মুরালি বিজয়ের জায়গায় সুযোগ পান অভিনব মুকুন্দ। সুযোগটা কাজে লাগাতে পারেননি মুকুন্দ। শূন্য রানে অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্কের শিকার হন তিনি।

এরপর ধীরে ধীরে এগুতে থাকেন আরেক ওপেনার লোকেশ রাহুল ও তিন নম্বরে নামা চেতেশ্বর পূজারা। ২৫ ওভারে ৬১ রান যোগ করে বড় স্কোরের ভীত গড়ার পথে ছিলেন তারা। কিন্তু সেই পথে বাধা হয়ে দাঁড়ান লিওন। ১৭ রানে থাকা পূজারার উইকেট তুলে নেন তিনি। এরপর দ্রুত অধিনায়ক বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানের দুই উইকেট তুলে নিয়ে ভারতের মেরুদণ্ড ভেঙে দেন লিওনের। কোহলি ১২ ও রাহানে ১৭ রান করেন।

১১৮ রানে তাদের বিদায়ে উইকেটে আসেন জয়ন্ত যাদবের পরিবর্তে একাদশে সুযোগ পাওয়া করুন নায়ার। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ টেস্টে অপরাজিত ৩০৩ রান করা নায়ার সঙ্গী হন রাহুলের। রানের চাকা সচল রেখে এগিয়ে যাচ্ছিলেন তারা। তবে দলীয় ১৫৬ রানে সেই চাকা থামিয়ে দেন প্রথম টেস্টে ৭০ রানে ১২ উইকেট নিয়ে সেরা খেলোয়াড় হওয়া অস্ট্রেলিয়ার বাঁ-হাতি স্পিনার স্টিভ ও’কেফি। ২৬ রান করা নায়ারকে ফিরিয়ে দিয়ে ইনিংসে প্রথম উইকেট নেন তিনি। ভারতের লেজটা নিজের স্পিন বিষে ছারখার করে দেন লিওন। পাশাপাশি ব্যাট হাতে দুর্দান্ত লড়াই করা রাহুলকেও শিকার করেন তিনি। ৯টি চারে ২০৫ বলে ৯০ রান করেন রাহুল। এছাড়া রবীচন্দ্রন অশ্বিন ৭, ঋদ্ধিমান সাহা ১, রবীন্দ্র জাদেজা ৩ ও ইশান্ত শর্মা শূন্য রান করে লিওনের শিকার হন। ভারত গুটিয়ে যায় ১৮৯ রানে।

২২ দশমিক ২ ওভার বল করে ৫০ রানে ৮ উইকেট নেন লিওন। এটিই তার ক্যারিয়ার সেরা বোলিং ফিগার। ভারতের মাটিতে সফরকারী বোলার হিসেবেও সেরা বোলিং ফিগারের রেকর্ডও গড়লেন লিওন। এছাড়া ভারতের মাটিতে যেকোন বোলার হিসেবে সেরা বোলিং ফিগারের তালিকায় চতুর্থস্থানে এবং টেস্টে অস্ট্রেলিয়ানদের মধ্যে ষষ্ঠস্থানে জায়গা করে নেন লিওন।