আসছে ১০ দলীয় জোট

 

স্টাফ রিপোর্টার: নয়া রাজনৈতিক জোট গঠনের কাজে অনেক দূর এগিয়ে গেছেন সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। প্রাথমিকভাবে ১০টি রাজনৈতিক দল নিয়ে আলাদা একটি জোট গঠন করতে যাচ্ছেন তিনি। দলগুলো হচ্ছে- লিবারেল ডেমোক্রেটিক পার্টি, বাংলাদেশ লেবার পার্টি, জাতীয় জনতা পার্টি, ন্যাশনাল আওয়ামী পার্টি, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি, গণফ্রন্ট, মুসলিম লীগ, আমজনতা পার্টি, হিন্দু লীগ, গণতান্ত্রিক ন্যাপ এবং বাংলাদেশ আওয়ামী পার্টি। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, ইতোমধ্যে এসব দলের শীর্ষ নেতারা জাতীয় পার্টির সাথে জোটে থাকতে আগ্রহ প্রকাশ করেছেন। এরশাদের সাথে বৈঠক করেছেন বেশ কয়েক দফা। এতদিন অনানুষ্ঠানিকভাবে বৈঠক হলেও এবার বিষয়টি খোলাসা করা হবে। এর অংশ হিসেবে ৭ মার্চ মঙ্গলবার দলগুলোর শীর্ষ নেতারা হুসেইন মুহম্মদ এরশাদের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। বনানীর কার্যালয়ে বেলা ১১টায় এ বৈঠক অনুষ্ঠিত হবে। সবকিছু ঠিকঠাক থাকলে এ মাসের শেষ দিকেই জাতীয় পার্টির নেতৃত্বে আত্মপ্রকাশ করবে নতুন একটি জোট।

জানতে চাইলে এ বিষয়ে সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ শনিবার বলেন, ‘বেশ কয়েকটি রাজনৈতিক দল অনেক দিন ধরে আমাদের সাথে যোগাযোগ করছে। অনেকে আমার সাথে নানা দফায় বৈঠক করেছেন। এদের মধ্যে বেশ কয়েকটি নিবন্ধিত দল রয়েছে। কিছু দলের নিবন্ধন নেই। কিন্তু তাদের সমাজে পরিচিতি আছে। এরা সবাই জাতীয় পার্টিকে সামনে রেখে একটি নতুন জোট গঠনের প্রয়োজনীয়তার কথা বলে আসছেন। আমরাও নানাদিক বিবেচনায় নিয়ে জোট গঠনের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। সাবেক এ রাষ্ট্রপতি আরও বলেন, এটি হবে মূলত একটি নির্বাচনী জোট। শরিক দলগুলোর মধ্যে ভালো প্রার্থী থাকলে এবং সেই প্রার্থী জয়ী হয়ে আসার সম্ভাবনা তৈরি হলে আমরা তাদের আসনে ছাড় দেবো। তিনি জানান, এ জোট হবে মুক্তিযুদ্ধের চেতনা এবং ইসলামী মূল্যবোধে বিশ্বাসী রাজনৈতিক দলগুলো নিয়ে।