সীমান্তের অর্ধেকে বেড়া নির্মাণ করেছে ভারত

 

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের সাথে স্থল সীমান্তের অর্ধেকে বেড়া নির্মাণের কাজ শেষ করেছে ভারত। নরেন্দ্র মোদীর সরকার ক্ষমতায় আসার পর সীমান্তে বেড়া নির্মাণ কাজ শেষ করার এই তোড়জোড় শুরু হয়। ২০১৯ সালের মধ্যে সীমান্তের সব অংশে এই বেড়া নির্মাণের কাজ শেষ করার কথা বলা হয়েছে। শুক্রবার ভারতের একটি পত্রিকার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের অতিরিক্ত মহাপরিচালক (পূর্ব) আর পি সিং বলেন, বেড়া নির্মাণের জায়গা আমরা জমি জরিপ করেছি। অধিগ্রহণের প্রয়োজন হবে এমন জমি চিহ্নিত করা হয়েছে। ইতোমধ্যে এ বিষয়ে সরকারের কাছে একটি প্রস্তাব পাঠানো হয়েছে। ভূমি অধিগ্রহণের বিষয়টি আইনি প্রক্রিয়া উল্লেখ করে তিনি বলেন, চূড়ান্ত অনুমোদন পাওয়ার পরই বাকি অংশে বেড়া নির্মাণের কাজ শুরু হবে। ইতোমধ্যে ভূমি অধিগ্রহণের জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকার একটি কমিটি গঠন করেছে। তিনি আরও জানান, পশ্চিমবঙ্গ রাজ্যে সীমান্তের একটি বড় অংশ নদীবেষ্টিত। এসব এলাকায় বেড়া নির্মাণ সম্ভব নয়। তাই সেখানে আমরা ক্যামেরা ও লেজারের মতো প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সমাধানের পথে এগোচ্ছি।

বাংলাদেশের সাথে ভারতের মোট সীমান্তের দৈর্ঘ্য ৪ হাজার ৯৬ কিলোমিটার। এর মধ্যে পশ্চিমবঙ্গ রাজ্যের সীমান্ত রয়েছে ২ হাজার ২১৬ দশমিক ৭ কিলোমিটার। এছাড়া আসামের ২৬৩ কিলোমিটার, ত্রিপুরার ৮৫৬, মেঘালয়ের ৪৪৩ এবং মিজোরাম রাজ্যের ৩১৮ কিলোমিটার সীমান্ত রয়েছে। ভারতের দাবি, সীমান্তে বেড়া নির্মাণের উদ্দেশ্য হলো অনুপ্রবেশ এবং গবাদিপশু ও জাল মুদ্রা চোরাচালান বন্ধ করা।