দেশ বিদেশের টুকিটাকি : কসোভোকে স্বীকৃতি দিচ্ছে বাংলাদেশ

কসোভোকে স্বীকৃতি দিচ্ছে বাংলাদেশ

স্টাফ রিপোর্টার: স্বাধীন রাষ্ট্র হিসেবে কসোভোকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়ার সিন্ধান্ত নিয়েছে বাংলাদেশ। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে কসোভোকে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত গৃহিত হয়। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, ২০০৮ সালে স্বাধীন হওয়া কসোভোকে ১১৩টি দেশ স্বীকৃতি দিয়েছে।  অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারের (ওআইসি) ৫৬ দেশের মধ্যে বাংলাদেশ ৩৭তম দেশ হিসেবে রাষ্ট্রটিকে স্বীকৃতি দিতে যাচ্ছে।বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে কসোভোকে জানিয়ে দেয়া হবে।

 

হেলিকপ্টারে জানালা ভেঙে ঢুকলো উড়ন্ত পাখি

স্টাফ রিপোর্টার: উড়ন্ত অবস্থায় জানালা ভেঙে পাখি ঢুকে পড়ায় কিশোরগঞ্জের বাজিতপুরে পাঁচ বিদেশি নাগরিকসহ সাত যাত্রী বহনকারী একটি হেলিকপ্টার জরুরি অবতরণ করে। ঢাকা থেকে সিলেট যাওয়ার পথে গতকাল সোমবার দুপুর ১২টার দিকে বাজিতপুরে হেলিকপ্টারটি জরুরি অবতরণ করে। পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, বেসরকারি কোম্পানি মেঘনা গ্রুপের একটি হেলিকপ্টার ঢাকা থেকে ডেনমার্কের দুজন, কোরিয়ার দুজন এবং ইতালির এক নাগরিকসহ সাতজনকে নিয়ে সিলেট যাচ্ছিলো। দুপুর ১২টার দিকে হঠাৎ করে সামনের জানালার কাচ ভেঙে হেলিকপ্টারের ভেতরে একটি উড়ন্ত পাখি ঢুকে পড়ে। এ অবস্থায় পাইলট বাজিতপুর উপজেলার পিরিজপুর ইউনিয়নের মীরারকান্দি বোর্ডবাজার এলাকায় হেলিকপ্টারটি জরুরি অবতরণ করেন। পাঁচ বিদেশি পর্যটক যাত্রা বাতিল করে ঢাকায় ফিরেন।

 

যানজট নিরসনে রাজধানীর চারপাশে বৃত্তাকার রেলপথ

স্টাফ রিপোর্টার: রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, যানজট নিরসনে রাজধানীর চারদিকে বৃত্তাকার রেলপথ নির্মাণের পরিকল্পনা রয়েছে। তিনি গতকাল সোমবার সংসদে সরকারি দলের সদস্য মাহফুজুর রহমানের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন। রেলপথমন্ত্রী বলেন, এ রেলপথ নির্মাণের জন্য ২০১৫ সালের ২৯ জুন একটি সম্ভাব্যতা সমীক্ষা প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভার পর কমিটির সুপারিশের আলোকে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। সরকারি দলের সদস্য সামশুল হক চৌধুরীর অপর এক প্রশ্নের জবাবে রেলপথমন্ত্রী দেশে নতুন রেললাইন সম্প্রসারণে সরকারের গৃহীত নানা পদক্ষেপের কথা তুলে ধরে বলেন, বর্তমানে রেলওয়েতে ৮৬ হাজার ৩০ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে মোট ৪৩টি প্রকল্প চলমান রয়েছে।

 

মহেশখালীতে পুলিশ-ডাকাত বন্দুকযুদ্ধ : ৪ পুলিশ আহত

স্টাফ রিপোর্টার: কক্সবাজার মহেশখালী উপজেলার মাতারবাড়ি দাড়া খাল এলাকায় সোমবার রাত সাড়ে ৮টার দিকে পুলিশ-ডাকাত বন্দুকযুদ্ধের ঘটনা ঘটেছে। এতে পুলিশের ৪ জন এসআই আহত হয়েছে। আহত অবস্থায় গ্রেফতার হয়েছে উপকূলীয় এক শীর্ষ ডাকাত। উদ্ধার হয়েছে বিপুল অস্ত্র ও গুলি। ঘটনাস্থল থেকে মহেশখালী থানার ওসি প্রদীপ কুমার দাশ জানান, মহেশখালী সদর ও মাতারবাড়ি সংযোগ সড়কের দাড়া খাল এলাকায় দীর্ঘ দিন থেকে একটি শক্তিশালী ডাকাত সিন্ডিকেট তৎপরতা চালিয়ে আসছিলো। সন্ধ্যার পর এলাকার এই ডাকাত চক্রটি সড়কে ডাকাতির জন্য নেমেছে এ রকম খবর পেয়ে বিপুল সংখ্যক পুলিশ সাদা পোশাকে ওই এলাকায় অবস্থান নেয়। পুলিশ ডাকাতদের চ্যালেঞ্জ করলে ডাকাতরা পুলিশকে লক্ষ্য করে গুলি করে। এ সময় পুলিশও পাল্টা গুলি ছুড়ে। এক পর্যায়ে পুলিশ-ডাকাত বন্দুকযুদ্ধ লেগে যায়। এক পর্যায়ে ডাকাতরা পিছু হটলে বেলাল উদ্দিন ওরফে ঝুনু ডাকাতকে গ্রেফতার করে পুলিশ। পরে ঘটনাস্থল থেকে পুলিশ ৯টি অস্ত্র, ৩০ রাউন্ড তাজা কার্তুজ উদ্ধার করে।

 

কিম জং উনের নির্দেশেই তার সৎ ভাইকে হত্যা

মাথাভাঙ্গা মনিটর: উত্তর কোরীয় নেতা কিম জং উনের নির্দেশেই তার সৎ ভাই কিম জং ন্যামকে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ড ঘটানোর ক্ষেত্রে দেশটির দুই মন্ত্রণালয় সব আয়োজন সম্পন্ন করে। দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা গতকাল সোমবার এই দাবি করেছে। দক্ষিণ কোরিয়ায় এমপিদেরকে গোয়েন্দা সংস্থা জানিয়েছে, উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতীয় নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রণালয় ন্যামকে হত্যার যাবতীয় ব্যবস্থা করে। এই দুই মন্ত্রণালয়ই সন্দেহভাজন দুই নারীকে হত্যাকাণ্ড সংগঠনে নিয়োগ দেয়। গোয়েন্দা সংস্থাটি জানায়, এটা ছিলো কিম জং উনের নির্দেশে অন্যতম সন্ত্রাসী কর্মকাণ্ড। দক্ষিণ কোরিয়ার এমপি কিম বিইউং একটি টেলিভিশনকে দেয়া সাক্ষাত্কারে বলেন, হত্যাকাণ্ডে দুটি গ্রুপ অংশ নেয়। একটি গ্রুপ সরাসরি হত্যায় অংশ নেয় এবং অন্যটি তাদের সহায়তাকারী হিসেবে থাকে। উত্তর কোরিয়া বরাবরই ন্যামের হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা অস্বীকার করে আসছে। তারা এটাকে দক্ষিণ কোরিয়ার মিডিয়ার অপপ্রচার বলে উল্লেখ করছে। গত ১৩ ফেব্রুয়ারি মালয়েশিয়ার কুয়ালালামপুর বিমানবন্দরে দুই নারী ন্যামের মুখমণ্ডলে উচ্চ মাত্রার বিষাক্ত রাসায়নিক ভিএস নার্ভ ছড়িয়ে দেয়। এর ১৫ থেকে ২০ মিনিটের মধ্যেই ন্যাম মৃত্যুবরণ করেন।

 

মিস ইউনিভার্সের পর এবার অস্কার ঘোষণায় ভুল

মাথাভাঙ্গা মনিটর: অস্কারের আসরে আগ্রহের কেন্দ্রে থাকে সেরা চলচ্চিত্র ক্যাটাগরি। এজন্য সবার শেষে দেয়া হয় এই পুরস্কার। সবার মনে এক প্রশ্ন, কার ঘরে উঠবে সেরা চলচ্চিত্র ক্যাটাগরির পুরস্কার। আর এবারের আসরে সেই ক্যাটাগরি নিয়েই হলো ভুল। এবারের আসরে সেরা চলচ্চিত্র পুরস্কার জিতেছে মুনলাইট। অথচ প্রথমে নাম ঘোষণা করা হয়েছিলো লা লা ল্যান্ডের। ছবির কলাকুশলীরা তখন স্টেজে উঠে আসে। তখন ওয়ারেন বেটি নিজের ভুল স্বীকার করে বলেন, আসলে পুরস্কার জিতেছে মুনলাইট। তিনি বলেন, আমি যখন খামটি তুলি তখন দেখি লা লা ল্যান্ডের জন্য এমা স্টোনের নাম লেখা। এজন্যই ভুল হয়। পরে ভুল সংশোধন করে মুনলাইট এর নাম ঘোষণা করা হয়। তবে এই ভুলে চমৎকার এই আয়োজনের শেষটা রঙিন হলো না। এজন্যউপস্থাপক জিমি ক্যামেল ক্ষমা চেয়ে নেন। এর আগে এ বছর মিস ইউনিভার্স এর নামও প্রথমে ভুল ঘোষণা করা হয়। মিস ইউনিভার্স হিসেবে প্রথম নাম ঘোষণা করা হয়েছিলো মিস কলম্বিয়া আরিআন্দা গুতিয়েরজার নাম। পরে জানানো হয় মিস ইউনিভার্স হয়েছেন ফিলিপাইনের পিয়া আলোনজো উরজবাক।

 

অস্কারে শ্রেষ্ঠ অভিনেতা কেসি অ্যাফ্লেক-অভিনেত্রী এমা স্টোন

মাথাভাঙ্গা মনিটর: ৮৯তম অস্কার আসরে সেরা অভিনেতার অস্কার জিতলেন মার্কিন অভিনেতা কেসি অ্যাফ্লেক। আর সেরা অভিনেত্রীর মুকুটটা নিজের করে নিয়েছেন হলিউড অভিনেত্রী এমা স্টোন। লা লা ল্যান্ড সিনেমায় অভিনয় করে এ পুরস্কার জয় করেছেন এমা। ম্যানচেস্টার বাই দ্য সি ছবির জন্য এই পুরস্কার জেতেন কেসি অ্যাফ্লেক। শ্রেষ্ঠ অভিনেতা ক্যাটাগরিতে আরো ছিলেন রায়ান গসলিং (লা লা ল্যান্ড), অ্যান্ড্রু গারফিল্ড (হ্যাকস রিজ), ভিগো মরটেনসেন (ক্যাপ্টেন ফ্যানটাসটিক), ডেনজেল ওয়াশিংটন (ফেন্সেস)। তবে সবাইকে পেছনে ফেলে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পুরস্কার ঘরে তোলেন তিনি। পুরস্কার পেয়ে তিনি পুরো টিমকে ধন্যবাদ জানান। সাথে সামনে বসে থাকা ডেনজেল ওয়াশিংটনকে সম্মান জানান তিনি। এর আগে রবিবার ইন্ডিপেন্ডেন্ট স্পিরিট অ্যাওয়ার্ডে সেরা অভিনেতার পুরস্কার জিতেছিলেন কেসি অ্যাফ্লেক।

 

অস্কারে প্রিয়াঙ্কার নজরকাড়া উপস্থিতি

মাথাভাঙ্গা মনিটর: বলিউড ছেড়ে হলিউডে পাড়ি জমিয়েছেন সেটাও বেশ কয়েকদিন হয়ে গেলো। হলিউডে পায়ের তলার জমি ধীরে ধীরে শক্ত করছেন প্রিয়ঙ্কা চোপড়া। সৌজন্যে কোয়ান্টিকোর মতো জনপ্রিয় টিভি সিরিজ। সাথে রয়েছে বেওয়াচ-এর মতো ছবিও। অস্কার মঞ্চে তার উপস্থিতি নিয়ে যে অন্য রকম আগ্রহ থাকবে তা আর অজানা নয়। প্রথমে প্রিয়ঙ্কার অস্কার মঞ্চে উপস্থিতি নিয়েই অনিশ্চয়তা তৈরি হয়েছিলো। পরে খবর পাওয়া যায়, অস্কারের রেড কার্পেটে তিনি হাজির থাকবেন এবং রোববার তিনি থাকলেনও রাজকীয় মেজাজে। অনেকটা যেন এলেন, দেখলেন আর জয় করলেন। তাবড় তাবড় অভিনেতাদের মাঝেই আলাদা করে নজর কেড়েছেন প্রিয়াঙ্কা। শুধু অভিনয় নয়, ফ্যাশন সেন্সেও যে তিনি অনেকের থেকেই এগিয়ে তা আরও এক বার প্রমাণ হল। শাদা লং গাউন, স্ট্রেট হেয়ার আর ন্যুড মেকআপে যাবতীয় ফোকাস কেড়ে নিয়েছিলেন তিনি। প্রিয়াঙ্কাকে অস্কার মঞ্চে দেখে বি-টাউনের অনেকেই বলছেন, হলিউডে গিয়েও নিজের ক্যারিশমা আলাদা করে চিনিয়ে দিচ্ছেন নায়িকা।

 

অস্কার ইতিহাসে রেকর্ড গড়লো কৃষ্ণাঙ্গরা

মাথাভাঙ্গা মনিটর: কৃষ্ণাঙ্গদের জন্য এবারের ৮৯তম অস্কার আসর বা অ্যাকাডেমি অ্যাওয়ার্ড ইতিহাস হয়ে থাকবে। ১৯২৯ সালে শুরু হওয়া অস্কার ইতিহাসে শুধু নামই লেখালো না, সেরার মুকুট জয়ে এ যাবতকালের অন্যতম রেকর্ড গড়তে সক্ষম হয়েছে। বাংলাদেশ সময় সোমবার সকালে লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হয় অস্কারর ৮৯তম জমকালো আয়োজন। আসরে বরাবরই শ্বেতাঙ্গদের যে আধিপত্য ছিলো, তা এবার বেশ ভালোমতোই দখল করে নিয়েছে কৃষ্ণাঙ্গ অভিনেতা, নির্মাতা কিংবা চলচ্চিত্র সংশ্লিষ্টরা। বিজয়ীদের তালিকায় কৃষ্ণাঙ্গরা শুধু রেকর্ড করেছে তা নয়, বিশেষত্বের বড় জায়গাও এককভাবে দখলে নিয়ে দেখিয়েছে তাদের শ্রেষ্ঠত্ব। কোথায়, কিভাবে অস্কারের কোন ক্যাটাগরিতে পুরস্কার পেল একবার চোখ বুলিয়ে নিন। নির্মাতা বেরি জেনকিনস ও তারেল আলভিন ম্যাকরানি মুনলাইটের শ্রেষ্ঠ মৌলিক চিত্রনাট্যের জন্য একাডেমি পুরস্কার পেয়েছেন। এদিকে বেরি জেনকিনসের ছবি মুনলাইট পেয়েছে এবারের অস্কার আসরের সবচেয়ে সম্মানিত এবং শ্রেষ্ঠ সিনেমা। প্রথমবারের মতো পার্শ্ব অভিনেত্রী বিভাগে অস্কার জয় করেছেন আরেক কৃষ্ণাঙ্গ অভিনেত্রী ভায়োলা ডেভিস। ফেন্সেস ছবিতে অভিনয়ের জন্য তার এই অস্কার অর্জন। পুরস্কার হাতে তুলে নেয়রা পর আবেগতাড়িত হয়ে কেঁদে ফেলেন ভায়োলা। টনি ও ইমি অভিনয়ের জন্য পেয়েছেন পুরস্কার। আসরের সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার পেয়েছেন প্রথম মুসলমান এবং কৃষ্ণাঙ্গ অভিনেতা মাহেরশালা আলি। মুনলাইট ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য তাকে এ পুরস্কার দেয়া হয়েছে। সেরা ফিচার ডকুমেন্টারি ও জে: মেড ইন আমেরিকা পরিচালনা করে অস্কার জয় করেছন আরেক নির্মাতা ইজরা এডেলম্যান। এজন্যই বলা হচ্ছে এবারের আসরটি কৃষ্ণাঙ্গদের জন্য ইতিহাস ভাঙ্গার মৌসুম। উল্লেখ্য, এর আগে ২০০৯ সালে সর্বোচ্চ তিনটি ক্যাটাগরিতে পুরস্কার জিতেছিলো।