অস্কার ইতিহাসে রেকর্ড গড়লো কৃষ্ণাঙ্গরা

askar-2

কৃষ্ণাঙ্গদের জন্য এবারের ৮৯তম অস্কার আসর বা অ্যাকাডেমি অ্যাওয়ার্ড ইতিহাস হয়ে থাকবে। ১৯২৯ সালে শুরু হওয়া অস্কার ইতিহাসে শুধু নামই লেখালো না, সেরার মুকুট জয়ে এযাবৎকালের অন্যতম রেকর্ড গড়তে সক্ষম হয়েছে।

বাংলাদেশ সময় সোমবার সকালে লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হয় ‘অস্কার’র ৮৯তম জমকালো আয়োজন। আসরে বরাবরই শ্বেতাঙ্গদের যে আধিপত্য ছিল, তা এবার বেশ ভালমতোই দখল করে নিয়েছে কৃষ্ণাঙ্গ অভিনেতা, নির্মাতা কিংবা চলচ্চিত্র সংশ্লিষ্টরা। বিজয়ীদের তালিকায় কৃষ্ণাঙ্গরা শুধু রেকর্ড করেছে তা নয়, বিশেষত্বের বড় জায়গাও এককভাবে দখলে নিয়ে দেখিয়েছে তাদের শ্রেষ্ঠত্ব।

কোথায়, কিভাবে অস্কারের কোন ক্যাটাগরিতে পুরস্কার পেল একবার চোখ বুলিয়ে নিন। নির্মাতা বেরি জেনকিনস ও তারেল আলভিন ম্যাকরানি ‘মুনলাইট’র শ্রেষ্ঠ মৌলিক চিত্রনাট্যের জন্য একাডেমি পুরস্কার পেয়েছেন। এদিকে বেরি জেনকিনস’র ছবি ‘মুনলাইট’ পেয়েছে এবারের অস্কার আসরের সবচেয়ে সম্মানিত এবং শ্রেষ্ঠ সিনেমা।

প্রথমবারের মতো পার্শ্ব অভিনেত্রী বিভাগে অস্কার জয় করেছেন আরেক কৃষ্ণাঙ্গ অভিনেত্রী ভায়োলা ডেভিস। ‘ফেন্সেস’ ছবিতে অভিনয়ের জন্য তাঁর এই অস্কার অর্জন। পুরস্কার হাতে তুলে নেয়রা পর আবেগতাড়িত হয়ে কেঁদে ফেলেন ভায়োলা। টনি ও ইমি অভিনয়ের জন্য পেয়েছেন পুরস্কার। আসরের সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার পেয়েছেন প্রথম মুসলমান এবং কৃষ্ণাঙ্গ অভিনেতা মাহেরশালা আলি। ‘মুনলাইট’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য তাকে এ পুরস্কার দেয়া হয়েছে।

 

সেরা ফিচার ডকুমেন্টারি ‘ও জে: মেড ইন আমেরিকা’ পরিচালনা করে অস্কার জয় করেছন আরেক নির্মাতা ইজরা এডেলম্যান।

 

এজন্যই বলা হচ্ছে এবারের আসরটি কৃষ্ণাঙ্গদের জন্য ইতিহাস ভাঙ্গার মৌসুম। উল্লেখ্য, এর আগে ২০০৯ সালে সর্বোচ্চ তিনটি ক্যাটাগরিতে পুরস্কার জিতেছিল।