দেশ বিদেশের টুকিটাকি : কিম জঙ-ন্যামকে হত্যা করা হয় মাত্র ৯০ ডলারে!

সাজা হলেও খালেদা নির্বাচনে অংশ নিতে পারবেন : মওদুদ

স্টাফ রিপোর্টার: দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা দুটি দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা হলেও নির্বাচনে সরাসরি অংশগ্রহণ করতে পারবেন বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। শনিবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। ২০ দলীয় জোটের শরিক দল লেবার পার্টি ‘পিলখানা ট্র্যাজেডি’ স্মরণে এই আলোচনা সভার আয়োজন করে। মওদুদ বলেন, ধরে নিলাম মিথ্যা মামলার রায়ে তার সাজা হয়ে গেল। কিন্তু আমরা আপিল ফাইল করব। আপিলটা হলো কনটিনিউশন অব দ্য প্রসিডিংস। অর্থাৎ যে বিচার হয়েছে- সে বিচারের ধারাবাহিকতা। তিনি বলেন, আমরা তখন নেত্রীর জামিন নেব। বেগম খালেদা জিয়া সাজাপ্রাপ্ত হলেও নির্বাচনে সরাসরি অংশগ্রহণ করতে পারবেন এবং দল ও জোটের নেতৃত্বও দিতে পারবেন।

 

এমপি লিটন হত্যায় কাদের খানের স্বীকারোক্তি

স্টাফ রিপোর্টার: গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনরে সরকার দলীয় এমপি লিটন হত্যাকাণ্ডে ১০ দিনের পুলিশ রিমান্ডে থাকা (অব.) কর্নেল কাদের খান শনিবার গাইবান্ধার (সুন্দরগঞ্জ) আমলি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। এছাড়া গুলিসহ অবৈধ আগ্নেয় অস্ত্র রাখার দায়ে তার বিরুদ্ধে শনিবার আরো একটি মামলা দায়ের হয়েছে। শনিবার রাত সাড়ে ৭টার দিকে ওই আদালতের বিচারক সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট জয়নুল আবেদিন তার জবাববন্দি গ্রহণ করেন। সুন্দরগঞ্জ থানার ওসি আতিয়ার রহমান জানান, এর আগে গত ২১ ফেব্রুয়ারি পুলিশের হাতে গ্রেফতার হয়ে গত ২২ ফেব্রুয়ারি থেকে ১০ দিনের পুলিশ রিমান্ডে থাকা কাদের খান পুলিশের কাছে ১৬১ ধারায় এমপি লিটন হত্যাকাণ্ডের ঘটনা সম্পর্কে তার পরিকল্পনা, প্রশিক্ষণ ও বাস্তবায়ন সম্পর্কে বিস্তারিত বিবরণ দেন। তিনি আরো জানান, গত বুধবার দিবাগত রাত ১টার দিকে কাদের খাঁনের সুন্দরগঞ্জ উপজেলার পশ্চিম ছাপরহাটি (খাঁনবাড়ী) গ্রামের বাড়ি উঠোনে মাটি খুড়ে ৬ রাউন্ড গুলিভর্তি ম্যাগজিনসহ একটি পিস্তুল ও একটি ফাকা ম্যাগজিন উদ্ধার ঘটনায় শনিবার থানায় অস্ত্র আইনে মামলা দায়ের করা হয়েছে।

 

লালবাগে চাইনিজ রেস্তোরাঁয় সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ৮

স্টাফ রিপোর্টার: রাজধানীর লালবাগ চৌরাস্তায় একটি চাইনিজ রেস্তোরাঁয় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দুই কর্মচারী ও ছয় পথচারীসহ আটজন দগ্ধ হয়েছেন। তারা হচ্ছেন- সবুজ (২০), মারুফ (২০), সাব্বির (২০), মকবুল (৩৫), সুনামুন্দিন (৫০), হযরত আলী (৫০), ফারহানা আক্তার পান্না (২৩) ও অজ্ঞাত (৩০) এক ব্যক্তি। আহতদের মধ্যে সবুজ ও মারুফ ওই রেস্তোরাঁর কর্মচারী এবং ফারহানা আক্তার পান্না ধানমন্ডি মডেল কলেজের বিবিএ’র ছাত্রী বলে জানা গেছে। ঢাকা মেডিকেল সংবাদদাতা জানান, শনিবার বিকেল পাঁচটার দিকে লালবাগের চৌরাস্তায় একটি চাইনিজ রেস্তোরাঁয় আকস্মিকভাবে গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হলে তারা আহত হয়। পুলিশ ও স্থানীয়রা তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটে ভর্তি করে। বার্ন ইউনিটের আবাসিক সার্জন পার্থ শংকর পাল সাংবাদিকদের জানান, সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ৮ জনের মধ্যে ৫ জনের অবস্থা আশঙ্কাজনক। তাদের প্রয়োজনীয় চিকিৎসা দেয়া হচ্ছে।

 

জাবিতে স্নাতকোত্তর কোর্সে ভর্তির মেধা তালিকা প্রকাশ বুধবার

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭ সালের স্নাতকোত্তর (প্রফেশনাল) কোর্সের বিএড/বিএমএড/ বিএসএড/বিপিএড/এমএড/এমএসএড/ এমপিএড/এমএসসি ইন কম্পিউটার সায়েন্স/এলএলবি শেষবর্ষের অনলাইন ভর্তি কার্যক্রমের মেধা তালিকা বুধবার প্রকাশ করা হবে। এ ভর্তি কার্যক্রমের ক্লাস ৫ মার্চ থেকে শুরু হবে। সোমবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের পরিচালক (ভারপ্রাপ্ত) মো. ফয়জুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 

প্রেসিডেন্ট হিসেবে ওবামাকে চাই : প্রচারণায় ফরাসিরা

মাথাভাঙ্গা মনিটর: ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে প্রার্থী হিসেবে চাইছে একদল ফরাসি ভোটার। ওবামা যাতে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন সেজন্য কাজ করে যাচ্ছে ওবামা১৭ নামের একটি সংগঠন। শনিবার সিএনএন এর এক প্রতিবেদনে এ খবর জানা যায়। খবরে বলা হয়েছে, ওবামা১৭ নামের একটি ওয়েবসাইটও খোলা হয়েছে। এছাড়া প্যারিসে বিভিন্ন স্থানে ওবামা১৭ এর পোস্টারও লাগানো হচ্ছে। এসব পোস্টারে ওবামাকে ফরাসি প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণের আহ্বান জানানো হচ্ছে। ওবামা১৭ এর দাবি, বিদেশি একজনকে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত করে তারা বিশ্বে গণতন্ত্রের একটি নতুন অধ্যায় রচনা করতে চায়। তাদের মতে, বর্তমানে বিশ্বে ওবামার জীবনই সবচেয়ে সমৃদ্ধ। তবে ওয়েবসাইটটিতে স্বীকার করা হয়েছে, এর সঙ্গে ওবামার কোনও সংশ্লিষ্টতা নেই। ওবামা১৭ এর এক মুখপাত্র বলেন, ‘ওবামার প্রেসিডেন্টের মেয়াদ শেষ হওয়ার দুই মাস আগে থেকেই এই পরিকল্পনা শুরু করি। আমরা স্বপ্ন দেখি এমন একজনকে ভোট দেওয়ার যার নেতৃত্বে আমরা একটি উজ্জ্বল ভবিষ্যৎ পাব।’

 

আন্ডারওয়্যার থেকে সেনিটারি ন্যাপকিন : সবই ট্রাম্পের মেয়ের নামে!

মাথাভাঙ্গা মনিটর: আন্ডারওয়্যার থেকে সেনিটারি ন্যাপকিন এমনকি প্লাস্টিক সার্জারির প্রোডাক্টের নাম, সবই রাখা হচ্ছে মার্কিন প্রেসিডেন্টের মেয়ে ইভাঙ্কা ট্রাম্পের নামে! চীনে প্রডাক্ট রেজিস্ট্রি অফিস থেকে এমনটাই জানানো হয়েছে। ২০১৬ সালের নভেম্বর থেকে শুরু করে বছরের শেষ পর্যন্ত কয়েক হাজার চায়না পণ্য ইভাঙ্কা ট্রাম্প বা ইভাঙ্কা নামে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করা হয়েছে। রেজিস্ট্রেশন অফিস থেকে বলা হয়েছে, এই ব্যবসা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে মার্কিন কোন ব্যবসা প্রতিষ্ঠান বা ব্যক্তির দূরতম সম্পর্ক নেই। আর ইভাঙ্কা ট্রাম্প এদের কারো কথা জানে না। কিন্তু মার্কিন নির্বাচনের পর থেকে ট্রাম্প কন্যার জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে নিজেদের পণ্য বিক্রি বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। এই পণ্য রেজিস্ট্রেশনের তালিকায় আছে আন্ডারওয়্যার, সেনিটারি ন্যাপকিন, প্লাস্টিক সার্জারির পণ্য, ডায়াট পিল, অ্যান্টি রিংকেল ক্রিম, স্পা সার্ভিস, শরীর মেসেজের মেশিন এমন আরো অনেক কিছু। মোট ২৫৮টি ব্রান্ডের নাম ইভাঙ্কা ট্রাম্পের নামে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করা হয়েছে। এছাড়াও ইভাঙ্কা ট্রাম্পের মতো নিজের চেহারা করার জন্যও প্লাস্টিক সার্জারির আহ্বান জানাচ্ছে তারা।

 

সিরিয়ার হোমসে নিরাপত্তা ঘাঁটিতে জোড়া আঘাত : নিহত ৩২

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার হোমসে অবস্থিত একটি নিরাপত্তা ঘাঁটিতে আত্মঘাতী বোমা হামলা ও বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ৩২ জন নিহত হয়েছেন। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, নিহতদের মধ্যে বেশ কয়েকজন গোয়েন্দা বাহিনীর কর্মকর্তাও রয়েছেন। অপর এক রিপোর্টে জানা গেছে হামলায় ৪০ জনের বেশি নিরাপত্তারক্ষী ও গোয়েন্দা সদস্য নিহত হয়েছেন। তাহরির আল-শাম জিহাদি গোষ্ঠী এই আক্রমণ চালিয়েছে বলে জানা যায়। ২০১৫ সালের ডিসেম্বর থেকে হোমসের দখল রয়েছে সিরিয়ার সরকার বাহিনীর হাতে। একটি শান্তি চুক্তির আওতায় বিদ্রোহীরা এই এলাকা সরকার বাহিনীর কাছে হস্তান্তর করে। সিরিয়ান অবসার্ভেটোরি ফর হিউম্যান রাইটস জানায়, সেনাবাহিনীর নিরাপত্তা বিভাগের সদর দফতরকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়। এটি দেশটির নিরাপত্তা ব্যবস্থার গুরুত্বপূর্ণ ঘাঁটি। ঘাওটা এবং মাহাট্টা জেলায় ভারি নিরাপত্তা বলয়ের মধ্যে এই হামলা সিরিয়ান সরকারের নিরাপত্তা ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করছে বলে জানায় তারা।

 

কিম জঙন্যামকে হত্যা করা হয় মাত্র ৯০ ডলারে!

মাথাভাঙ্গা মনিটর: মাত্র ৯০ ডলার পেয়ে কিম জঙ-ন্যামকে খুন করেছিল ইন্দোনেশিয়ান এক নারী। কিন্তু সে খুন করার উদ্দেশ্যে তার মুখে নার্ভ এজেন্ট দেয়নি বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার কর্মকর্তারা। বিবিসি প্রতিবেদনে বলা হয়, একটি রিয়ালিটি শো হচ্ছে এমনটা জেনে ইন্দোনেশিয়ান এই নাগরিক কিম জঙ-ন্যামের মুখে একটি কাগজ ঘসে দেয়। এ সময় তার হাতে শিশুদের গায়ে মাখানোর তেলের মত একটি উপাদান ছিল বলেও সে স্বীকার করে। ইন্দোনেশিয়া দূতাবাস থেকে মালয়েশিয়ায় আটক এই নারীর সাক্ষাতকার নেয়ার পর বিষয়টি জানা যায়। মালয়েশিয়ায় অবস্থিত ইন্দোনেশিয়ান দূতাবাসের তিন কর্মকর্তা সিতি আয়েশা নামের নারীর সঙ্গে দেখা করে জানান, আমরা তার সঙ্গে কথা বলেছি। তার ভাষ্যমতে, সে নির্দোষ। কেননা একটি মজাদার রিয়ালিটি শো’র অংশ হিসেবে তিনজন জাপানি চেহারার মানুষ তার সঙ্গে দেখা করে এবং মালয়েশিয়ান মুদ্রায় ৪০০ রিংগিত প্রদান করে। মেয়েটিকে বলা হয়, মজাদার এই বিষয়টি রেকর্ড করা হবে।