দেশ বিদেশের টুকিটাকি : মন্দিরে কোটি টাকার সোনা দানের ঘোষণায় বিপাকে তেলেঙ্গানার মন্ত্রী

ক্ষমা চেয়ে মাফ পেলেন সিরাজগঞ্জের ডিসি

স্টাফ রিপোর্টার: নিঃশর্ত ক্ষমা চেয়ে আদালত অবমাননার অভিযোগ থেকে অব্যাহতি পেয়েছেন সিরাজগঞ্জের তিন সরকারী কর্মকর্তা।  গতকাল বৃহস্পতিবার বিচারপতি মো. ইমদাদুল হক আজাদের একক হাইকোর্ট বেঞ্চ শুনানি শেষে তাদের অব্যাহতি দেন।  ওই তিন কর্মকর্তা হলেন সিরাজগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) কামরুন নাহার সিদ্দীকা, অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) মো. শামীম আলম ও তাড়াশ উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. জিল্লুর রহমান।  একইসাথে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার মজিবুর রহমানকে ৩টি পুকুর ভোগ-দখলে বাধা না দিতে সতর্ক করে দিয়েছেন হাইকোর্ট। আদালতে জেলা প্রশাসকসহ ৩ কর্মকর্তার শুনানি করেন আইনজীবী শহিদুল ইসলাম খান, ব্যারিস্টার আসিফ ইমতিয়াজ খান ও ব্যারিস্টার উপমা বিশ্বাস। আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী বদরুদোজ্জা বাবু।  পরে আইনজীবী বদরুদোজ্জা বাবু জানান, সিরাজগঞ্জ জেলার তাড়াশ থানার মজিবুর রহমান ৩টি পুকুর ভোগ-দখল করে আসছিলেন।  কিন্তু ২০১৬ সালের ৩১ অক্টোবর সিরাজগঞ্জের জেলা প্রশাসক পুকুরগুলি ইজারা প্রদানের লক্ষ্যে বিজ্ঞপ্তি জারি করেন। এই বিজ্ঞপ্তির ওপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে আবেদন করেন মজিবুর রহমান সরকার।  সেই আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট উক্ত পুকুর ইজারা না দেওয়ার জন্য ৬ মাসের নিষেধাজ্ঞা জারি করেন। হাইকোর্টের এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগ আবেদন করেন। আপিল বিভাগ রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল খারিজ করে দিয়ে হাইকোর্টের আদেশ বহাল রাখেন। উচ্চ আদালতের আদেশ অমান্য করে গত ৩১ জানুয়ারি উক্ত পুকুর ইজারা দেওয়ার জন্য স্থানীয় প্রশাসন বিজ্ঞপ্তি জারি করে। এই ঘটনায় সিরাজগঞ্জের জেলা প্রশাসকসহ ৩ জনের বিরুদ্ধে হাইকোর্ট আদালত অবমাননার মামলা করেন মজিবুর রহমান সরকার।  মামলার শুনানিতে হাজির হয়ে ক্ষমা চান সরকারের ওই তিন কর্মকর্তা।

 

এমপি লিটন হত্যা মামলার আসামি রানা গ্রেফতার

স্টাফ রিপোর্টার: গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সরকার দলীয় সংসদ সদস্য (এমপি) মনজুরুল ইসলাম লিটন হত্যা মামলার এজাহারভুক্ত আরেক আসামি আনারুল ইসলাম রানাকে (২৮) গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার ঢাকার একটি বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়। আনারুল ইসলাম রানা সুন্দরগঞ্জ উপজেলার ভেলারায় কাজীর ভিটি গ্রামের বাসিন্দা। গাইবান্ধা জেলা পুলিশ সুপার আশরাফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ১৬৪ ধারায় জবানবন্দি দেয়ার জন্য আজই তাকে আদালতে নেয়া হবে। পুলিশ সুপার আশরাফুল ইসলাম জানান, লিটন হত্যাকাণ্ডে হান্নান, মেহেদী, শাহীন ও রানা অংশ নেয়। মঙ্গলবার ভোরে গাইবান্ধা শহরের ব্রিজ রোড এলাকা থেকে হান্নান, মেহদী ও শাহীনকে গ্রেফতার করা হয়। তিনি বলেন, আদালতে তারা স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। তাদের স্বীকারোক্তি অনুযায়ী পলাতক রানাকে ঢাকার একটি বাসা থেকে গ্রেফতার করা হয়।

 

কাদের খানের বাড়ির উঠান খুঁড়ে পিস্তল উদ্ধার

স্টাফ রিপোর্টার: গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সংসদ সদস্য মনজুরুল ইসলাম লিটন হত্যার ‘মূল পরিকল্পনাকারী’ একই আসনের সাবেক এমপি ডা. কর্নেল (অব.) আবদুল কাদের খানের গ্রামের বাড়ি থেকে অস্ত্র ও গুলি উদ্ধার করেছে পুলিশ। বুধবার দিনগত রাত ১টার দিকে সুন্দরগঞ্জ উপজেলার ছাপরহাটি ইউনিয়নের পশ্চিম ছাপরহাটি (খানবাড়ি) গ্রামের বাড়ির উঠান খুঁড়ে একটি পিস্তল, ৬ রাউন্ড গুলি ও একটি ম্যাগজিন উদ্ধার করা হয়। সুন্দরগঞ্জ থানার ওসি মো. আতিয়ার রহমান জানান, আসামিদের দেয়া তথ্যে ওই বাড়ির উঠান খুঁড়ে এসব গুলি ও আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়। তিনি জানান, উদ্ধার করা পিস্তলটি এমপি লিটন হত্যাকাণ্ডে ব্যবহার করেছিল কাদের খানের ভাড়াটে খুনিরা। লিটন হত্যায় তিন ধরনের অস্ত্র ব্যবহার করা হয়। এর মধ্যে কাদের খান আগেই একটি পিস্তল ও ১০ রাউন্ড গুলি জমা দেন। এ নিয়ে দুটি অস্ত্র পুলিশের কাছে রয়েছে। বাকি অস্ত্রটিও উদ্ধারে পুলিশ তৎপরতা চালাচ্ছে। ওসি আরো বলেন, কর্নেল আবদুল কাদের খানকে গ্রেফতারের পর তার বাড়িতে অস্ত্র ও গুলি আছে- এমন তথ্যের ভিত্তিতে পুলিশ ও ফায়ার সার্ভিসকর্মীরা বুধবার দুপুর থেকে অভিযান চালায়। এ সময় পুরো বাড়ি ঘিরে রেখে তল্লাশি চালানো হয়। এছাড়া বাড়ির সামনের তিনটি পুকুরের মধ্যে দুটি পুকুর সেচ দিয়ে তল্লাশি চালানো হয়। কিন্তু সেখানে কোনো অস্ত্র পাওয়া যায়নি। পরে দিনগত রাত ১২টার পর বাড়ির উঠান খুঁড়ে পিস্তল ও গুলি উদ্ধার করা হয়। পুলিশের রংপুর রেঞ্জের অতিরিক্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) আহমেদ বশির নেতৃত্বে এ অভিযানে জেলা পুলিশ সুপার (এসপি) মো. আশরাফুল ইসলামসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে ছয় দিন গৃহবন্দির পর মঙ্গলবার বগুড়া শহরের রহমান নগরের বাড়ি থেকে কাদের খানকে গ্রেফতার করে পুলিশ। পরে বুধবার গাইবান্ধার আদালতে তাকে হাজির করে ১০ দিনের রিমান্ডে নেয় পুলিশ। এ মামলায় এখন পর্যন্ত ২৭ জনকে গ্রেফতার করা হয়েছে। উল্লেখ্য, ২০১৬ সালের ৩১ ডিসেম্বর মনজুরুল ইসলাম লিটন নিজ বাড়িতে দুর্বৃত্তের গুলিতে খুন হলে আসনটি শূন্য হয়। ওই আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে এবং ২২ মার্চ ভোট গ্রহণের কথা রয়েছে।

 

নিউইয়র্কে বাংলাদেশি রিয়েল এস্টেট ব্যবসায়ী খুন

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অধ্যুষিত ব্রঙ্কসের থ্রগস নেক এলাকায় বাড়ি মালিকের উপর্যুপরি ছুরিকাঘাতে প্রবাসী বাংলাদেশি রিয়েল এস্টেট ব্যবসায়ী জাকির খান (৪৪) খুন হয়েছেন। স্থানীয় সময় বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বাড়ি মালিকের সঙ্গে কথা কাটাকাটির একপর্যায়ে তাকে ছুরিকাঘাত করা হয় বলে পরিবারের সদস্যরা পুলিশকে জানিয়েছেন। নিহত জাকির খান বাংলাদেশ কমিউনিটির পরিচিত মুখ এবং দীর্ঘদিন ধরে আমেরিকায় রিয়েল এস্টেট ব্যবসায় জড়িত ছিলেন। ঘাতক বাড়ির মালিক একজন মিশরীয় বলে প্রাথমিকভাবে জানা গেছে। জাকির খানের মেয়ে তৈয়বা খানের উদ্ধৃতি দিয়ে পরিবারের সদস্যরা জানিয়েছেন, রাত সাড়ে ৬টার দিকে তার বাবার সঙ্গে বাড়ি মালিকের কথা কাটাকাটি হয়। একপর্যায়ে বাড়ি মালিক ক্ষুব্ধ হয়ে তার বাবাকে ছুরিকাঘাত করে এবং তিনি মাটিতে লুটিয়ে পড়েন। পরে জাকির খানকে ব্রঙ্কসের জ্যাকবি হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

 

ভারতে ফিরবেন না জাকির নায়েক

মাথাভাঙ্গা মনিটর: ইসলামী বক্তা জাকির নায়েক বলেছেন, ভারতে তিনি যে শত্রুতামূলক বৈরি পরিস্থিতির শিকার হয়েছেন তাতে তার বিরুদ্ধে আনা অভিযোগের স্বচ্ছ তদন্ত অসম্ভব। এ কারণে ভারতে ফিরে মুদ্রা পাচার মামলায় সশরীরে সাক্ষ্য দেবেন না বলে জানিয়েছেন তিনি। এ পরিবর্তে ভারতের অর্থনৈতিক আইন বাস্তবায়ন এবং দুর্নীতি বিরোধী বিভাগ এনফোর্সমেন্ট ডিরক্টরেটকে (ইডি) ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাক্ষ্য নেয়ার অনুরোধ জানিয়েছেন তিনি। জাকির নায়েক ভারতের বেসরকারি সংস্থা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের (আইআরএফ) প্রতিষ্ঠাতা। গত নভেম্বরে এই সংস্থাটিকে ভারতীয় সন্ত্রাসবিরোধী আইনের আওতায় পাঁচ বছরের জন্য বেআইনি ঘোষণা করা হয়েছে। গত সপ্তাহে নায়েকের সহযোগী আমির গাজদারকে গ্রেফতার করেছে ইডি। তার বিরুদ্ধে অভিযোগ আইআরএফ’র তহবিলের অর্থ পাচার করে তা পিস টিভিতে পাঠানো হয়েছে। এই টিভিতে জাকিরের বক্তৃতা প্রচার করা হয়ে থাকে। গত ৯ ফেব্রুয়ারি সশরীরে হাজির হয়ে মুদ্রাপাচার মামলায় নিজের বক্তব্য দিতে নায়েককে তলব করেছিলেন আদালত। কিন্তু সাক্ষ্য দিতে আসেননি তিনি।

 

পাকিস্তানের প্রতিরক্ষা এলাকায় শক্তিশালী বোমা বিস্ফোরণ : নিহত ৮  

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের রাজধানী লাহোরের ব্যস্তততম প্রতিরক্ষা আবাসিক এলাকায় (ডিএইচএ) এক শক্তিশালী বোমা বিস্ফোরণের ঘটনায় অন্তত আটজন নিহত এবং ২১ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে ডিএইচএর ওয়াই ব্লকে এ বোমা হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছেন পাঞ্জাব প্রাদেশিক পুলিশের মুখপাত্র নায়েব হায়দার। শুরুতে পাঞ্জাব সরকার জানিয়েছিল জেনারেটর বিস্ফোরণ ঘটেছে। পরে পুলিশ সূত্রের বরাতে জিও টিভি জানায়, ১০ কেজি ওজনের একটি টাইম বোমা বিস্ফোরিত হয়েছে। লাহোরের মেয়র ক্যাপ্টেন (অব.) মুবাশির জাভেদ বলেছেন, একটি নির্মাণাধীণ ভবনে বোমাটির বিস্ফোরণ ঘটে। যেখানে বোমাটির বিস্ফোরণ ঘটে সেটি ব্যস্ততম এলাকা। সেখানে এইচবিএল, টনি অ্যান্ড গাই, গ্লোরিয়া জিন্স, বম্বে চৌপাট্টি ও জালালসন্সের মতো বিখ্যাত প্রতিষ্ঠানের অফিস ও দোকান রয়েছে।

 

মন্দিরে কোটি টাকার সোনা দানের ঘোষণায় বিপাকে তেলেঙ্গানার মন্ত্রী

মাথাভাঙ্গা মনিটর: দক্ষিণ ভারতের তেলেঙ্গানা রাজ্যের মুখ্যমন্ত্রী মন্দিরে সরকারি কোষাগারের প্রায় ৫ কোটি রুপির সোনা দেয়ার ঘোষণায় সামাজিক মাধ্যমে তীব্র সমালোচনার শিকার হয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা এক প্রতিবেদনে জানা যায়, রাজ্যটির মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের যুগব্যাপী প্রচারণায় ২০১৪ সালে তেলেঙ্গানা দেশটির নতুন রাজ্যের স্বীকৃতি পায়। আর এই সাফল্যে খুশি হয়ে ঈশ্বরকে ধন্যবাদ জানাতে তিনি বৃহস্পতিবার মন্দিরে এই সোনা দানের ঘোষণা দেন। আর তাতেই দেশটির সচেতন মহল ক্ষেপে ওঠেছেন। খবরটি জানার পর অনেকেই একে কাণ্ডজ্ঞানহীন কাজ বলে আখ্যা দিয়ে টুইটার, ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় তুলেন। এর আগেও এ ধরনের কাজ করে সমালোচিত হয়েছিলেন চন্দ্রশেখর। ২০১৬ সালেই এ রাজনীতিবিদের ব্যবহৃত বাড়ির ব্যয়ের ওপর কর প্রদানের শর্ত আসে প্রায় ৫০ কোটি রুপির মতো। তবে এবারের ঘটনায় রাজ্যটির এক কর্মকর্তা একটি বার্তা সংস্থাকে জানায়, মন্দিরে মন্ত্রীর এ সোনা প্রদানের অর্থ হচ্ছে রাজ্যের জনগণেরই উপকার।