টেন্ডার ছাড়াই সরকারি গাছ কাটার উৎসব

 

কুষ্টিয়া প্রতিনিধি: টেন্ডার ছাড়াই নিয়ম নীতির তোয়াক্কা না করে প্রকাশ্যে পশ্চিমাঞ্চলীয় বিদ্যুত বিতরণ কোম্পানি ওজোপাডিকোর কুষ্টিয়া কম্পাউন্ডের সরকারি গাছ কাটার অভিযোগ উঠেছে ক্ষমতাসীন সিবিএ নেতাদের বিরুদ্ধে। গাছ কাটার বিষয়ে এখানকার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কোনো অনুমোদন না থাকলেও বিদ্যুত শ্রমিক কর্মচারী লীগ নেতাদের দাপটেই চলছে গাছ কাটার উৎসব। বন বিভাগের বিধিমতে এটি আইনত দ-নীয় অপরাধ বলে জানালেন বিভাগীয় বন কর্মকর্তা। সরেজমিনে গাছকাটার চিত্র দৃশ্যমান হলেও তত্ত্বাবধায়ক প্রকৌশলীর দাবি, কোনো গাছ কাটা হয়নি উল্লেখ করে প্রকারান্তরে তিনি সিবিএ নেতাদের সুরেই কথা বলেন।

গাছকাটা শ্রমিক খালেক বলেন, এখানকার নেতারা আমাদের ডেকে এনেছে গাছ কাটতে। গাছ কাটার বিষয়ে অফিসের আদেশ আছে কি-না তা তারা জানেন না। ওই শ্রমিক আরও বলেন, তারা ইতোমধ্যে ছোট-বড়সহ ১০টি গাছ কেটেছেন আরও বেশ কিছু গাছ কাটার জন্য চিহ্নিত করে দেখিয়ে দেয়া হয়েছে, এখন সেগুলো মাপধরে টুকরো করছেন। এসব গুঁড়ি কাঠ কি হবে বা কোথায় যাবে তা বলতে পারবেন গাছকাটা তদারককারী এখানকার সিবিএ ও বিদ্যুত শ্রমিক লীগের সভাপতি আবুল কালাম আজাদ ও সাধারণ সম্পাদক আনারুল ইসলামকে দেখিয়ে দেন ওই শ্রমিক। গত কয়েকদিন ধরে এমনই চিত্র ফুটে উঠে ওজোপাডিকো কুষ্টিয়া কম্পাউন্ডে। এসব গাছ কাটতে অফিসিয়াল কোনো প্রক্রিয়া সম্পন্ন করা হয়নি বলে স্বীকার করে সিবিএ নেতা আবুল কালাম আজাদ জানালেন, এসব ছোটখাটো বিষয়ে এতো পদ্ধতি অনুসরণ করতে গেলে কখনও ভালো কিছু করা যায় না। এই গাছ কেটে ওখানে একটি ঘর নির্মাণ করা হবে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ অবহিত থাকলেও তারা অবশ্য কোনো অফিসিয়াল অনুমোদন দেননি। ওজোপাডিকো কুষ্টিয়ার বিদ্যুত শ্রমিক কর্মচারী লীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক বলেন, এই কম্পাউন্ডের পরিবেশ সুন্দর রাখার জন্য তারা অপ্রয়োজনীয় গাছপালা এবং ঝোপঝাঁড় কেটে পরিষ্কার রাখার দায়িত্ব আমাদেরই। সেকারণে আমরা যা করছি সেগুলো ভালোর জন্যই করছি এবং আমাদের নিয়ম মতোই করছি।

কুষ্টিয়া বিভাগীয় বনকর্মকর্তা আসলাম মজুমদার জানালেন, সরকারি বনজ সম্পদ পরিবহন নিয়ন্ত্রণ আইন-২০১১ বিধিমতে গাছ কাটার পূর্বে বন বিভাগ কর্তৃক সার্ভে করে প্রাথমিক একটা মূল্য নিরূপণের ভিত্তিতে সংশ্লিষ্ট দফতর কর্তৃপক্ষ দরপত্র আহ্বান করবেন। এর বাইরে অন্য কোনো পথ নেই সরকারি গাছ কাটার। কুষ্টিয়া বিদ্যুত অফিসের ভেতরে যেসব গাছ কাটা হয়েছে এবং হচ্ছে সে বিষয়ে ওই অফিসের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আইনানুগ ব্যবস্থা নেবেন। সেখানে বন বিভাগের কিছু করার নেই। এ বিষয়ে ওজোপাডিকো লিমিটেড কুষ্টিয়ার তত্ত্বাবধায়ক প্রকৌশলী তবিবুর রহমানের সাথে সেলফোনে যোগাযোগ করলে তিনি জানান, তাদের কম্পাউন্ডে কোনো গাছ কাটার তথ্য তিনি জানেন না এবং সেখানে কোনো গাছ কাটা হচ্ছে না বলে দাবি করেন তিনি।