ঝিনাইদহের কালীগঞ্জে বিষমুক্ত জমজমাট সবজির বৌ বাজার

 

কালীগঞ্জ প্রতিনিধি: ঝিনাইদহের কালীগঞ্জে নিয়মিত বসছে জৈব পদ্ধতিতে উৎপাদিত শাক-সবজি, ফল-মূলের বাজার। প্রত্যেকে নিজ বাড়ির আঙিনায় উৎপাদিত সবজি এখানে বিক্রি করছেন। এই বাজারের সবজির বিক্রেতা ও উৎপাদক সবাই গৃহিণী ও কৃষাণী। আর তাই স্থানীয়ভাবে বাজারের নাম হয়েছে বিষ মুক্ত সবজির বৌ বাজার।

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা শহর থেকে প্রায় ৮ কিলোমিটার দুরের গ্রাম পূর্ব-বলরামপুর। এই গ্রামেই খোলা আকাশের নিচে বসছে জেব পদ্ধতিতে উৎপাদিত বিষমুক্ত সবজির বাজার। নিজ বাড়ির আঙিনায় উৎপাদিত মেটে আলু, বেগুন, পেপে, মিষ্টি কুমড়া, লাউসহ বিভিন্ন সবজি ঝুড়ি বা ব্যাগে করে নিয়ে প্রতি বৃহস্পতিবার বিকেলে গহিণীরা হাজির হন এই বাজারে। বাজারের বিক্রেতারা সকলেই গৃহিণী হওয়ায় স্থানীয়ভাবে বাজারের নামকরণ করা হয়েছে বিষমুক্ত সবজির বৌ বাজার। গৃহিণীরা স্ব-প্রণোদিত হয়ে এই বাজার গড়ে তুলেছেন। গত ৪ মাস ধরে নিয়মিক বসছে বাজার। বিষমুক্ত ভালো সবজি পাওয়ায় বৌ  বাজারে ভিড় করছেন বিভিন্ন স্থানের ক্রেতারা। এখানে প্রতি কেজি মেটে আলু ৩০, বেগুন ১২, পেপে ১০, মিষ্টি কুমড়া প্রকার ভেদে ২০ থেকে ৪০, লাউ প্রতি পিস ২০ টাকাসহ বিভিন্ন দামে এখানে বিভিন্ন সবজি বিক্রি হচ্ছে।

বাজারের বিক্রেতারা জানান, এখানে আমরা সম্পূর্ণ বিষ মুক্ত সবজি বিক্রি করছি। আর সবজি বিক্রি করে ভালো দামও পাচ্ছি। সবজি বিক্রেতা সুফিয়া বেগম বলেন, আমরা নিজ বাড়ির আঙিনায় উৎপাদিত সবজি বিক্রি করছি। মনোহরপুর গ্রামের সবজি ক্রেতা বাপ্পারাজ বলেন, ভালো মানের সবজি পাওয়ায় আমরা এখানে সবজি কিনতে এসেছি।

এ ব্যাপারে কালীগঞ্জ কৃষি কর্মকর্তা জাহিদুল করিম বলেন, বিষমুক্ত সবজি উৎপাদনে কৃষি বিভাগ সব সময়ই চাষীদের পরামর্শ দিয়ে থাকে আগামীতে আরও বেশি বিষমুক্ত সবজি উৎপাদনে চাষীদের উৎসাহিত করা হবে।