খেলার পাতার সব খবর

দামুড়হুদা ধান্যঘরা আবাহনী সবুজ ক্লাবের উদ্যোগে ব্যাডমিন্টন টুর্নামেন্টের উদ্বোধন
কুড়–লগাছি প্রতিনিধি: খেলাধুলা ও সাংস্কৃতি চর্চা শরীর-মনকে স্বাভাবিক বিকাশে সহায়তা করে। খেলাধুলার মাধ্যামেই দেশের পরিচয় তুলে ধরা যায় গোটা বিশ্বে। তাই  বেশি বেশি খেলাধুলার আয়োজন করতে হবে। গতকাল শুক্রবার রাত ৮টায় ক্লাবের সভাপতি তারিকুল ইসলামের সভাপতিত্বে ব্যাডমিন্টন টুর্নামেন্টের উদ্বোধন করেন প্রধান অতিথি  কুড়–লগাছি ইউপি চেয়ারম্যান সমাজসেবক আ.লীগ নেতা শাহ এনামুল করিম ইনু। বিশেষ অতিথি ছিলেন দর্শনা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ও কুড়–লগাছি মাথাভাঙ্গা প্রতিনিধি হাসেমরেজা-হাসমত। এ সময় উপস্থিত ছিলেন সমাজসেবক মারুফ শাহ, নজরুল ইসলাম খোকন, আজাদ আশা, জামাত আলী, রাশিদুজ্জামান কটা,  বেল্টু প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন নোয়াজ হোসেন। উদ্বোধনী খেলায় কার্পাসডাঙ্গা আসাদুল জুটি কুড়–লগাছির হিমেল জুটিকে পরাজিত করে।

স্কটল্যান্ডকে হারালো বাংলাদেশের মেয়েরা
মাথাভাঙ্গা মনিটর: কলম্বোয় তিন দিন আগে বিশ্বকাপ বাছাইপর্বে পাপুয়া নিউগিনিকে ১১৮ রানে হারিয়েছে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। ম্যাচটা যদি ওয়ানডে মর্যাদা পেতো রানের ব্যবধানে বাংলাদেশের সবচেয়ে বড় জয়ের রেকর্ড হতো সেটি। গতকাল কলম্বো ক্রিকেট ক্লাবে স্কটল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছেন রুমানারা। এই ম্যাচও ওয়ানডে মর্যাদা পাবে না। নইলে এটি হতো উইকেটের ব্যবধানে বাংলাদেশের সবচেয়ে বড় জয়।
বাংলাদেশের স্পিনারদের দুর্দান্ত বোলিঙে স্কটল্যান্ড অলআউট ১৪০ রানে। প্রথম উইকেটটি পেসার পান্না ঘোষ এনে দিলেও স্কটল্যান্ডের পরের ৮ উইকেট তুলে নিয়েছেন বাংলাদেশের তিন স্পিনার। ২১ রানে ৩ উইকেট পেয়েছেন সালমা, ৩১ রানে ৩ উইকেট নিয়েছেন খাদিজাতুল কুবরা। ২৪ রান দিয়ে ২ উইকেট পেয়েছেন রুমানা আহমেদ। ৬৮ রানে ৩ উইকেট পড়লেও অবিচ্ছিন্ন চতুর্থ উইকেটে ফারজানা হক-রুমানা আহমেদের ৭৫ রানের সৌজন্যে অনায়াসেই লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। ৫৩ রানে অপরাজিত থাকেন ফারজানা আর রুমানা অপরাজিত ৩৮ রানে।
ওয়ানডে স্বীকৃতি না পাওয়া পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ডের বিপক্ষে পাওয়া বড় জয়ে রেকর্ড না হোক, জয়টা অবশ্যই বাংলাদেশকে জোগাবে সুপার সিক্সে ওঠার পাথেয়। ছন্দটা কাল পি সারা ওভালে গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেনে নিতে পারাটা হবে রুমানাদের চ্যালেঞ্জ।

বাংলাদেশ-ভারত টেস্ট: দ্বিতীয় দিন শেষে টাইগারদের সংগ্রহ ৪১/১
মাথাভাঙ্গা মনিটর: হায়দরাবাদ টেস্টে প্রথম ইনিংসে ব্যাটিঙে নেমে টাইগারদের উড়ন্ত সূচনা হলেও শেষ মূহূর্তের কাঁটা হয়ে বিধল সৌম্য সরকারের বিদায়। দ্বিতীয় দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ৪১। তামিম ইকবাল ২৪ ও মমিনুল ইসলাম ১ অপরাজিত আছেন। বাংলাদেশ এখনো ৬৪৬ রানে পিয়েছে আছে হাতে রায়েছে ৯ উইকেট।
ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ও সৌম্য দুজনেই দর্শনীয় কিছু শটে বল বাউন্ডারির বাইরে পাঠাতে থাকেন। ১১.২ ওভারে দলীয় ৩৮ রানে উমেশ যাদবের বলে উইকেট কিপার ঋদ্ধিমান সাহার হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন সৌম্য। তিনি ৩১ বলে ১৫ রান করেন। এর আগে বাংলাদেশের স্পিনারদের অকার্যকর প্রমাণ করে রানের পাহাড় গড়ে ভারত। অধিনায়ক বিরাট কোহলির ডাবল সেঞ্চুরি ও মুরালি বিজয়ের সেঞ্চুরির পর শতক করেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা। ৬ উইকেটে ৬৮৭ রান করে ভারত। ব্যাটিং প্রদর্শনীর ম্যাচে ঋদ্ধিমান ১০৬, চেতেশ্বর পুজারা ৮৩ ও আজিঙ্কা রাহানে ৮২ রান করেন। ম্যাচে ফিরতে হলে চাই উইকেট, এমন সমীকরণ মাথায় রেখে প্রথম সেশনের খেলা শুরু করেছিলো বাংলাদেশ। তবে কোথায় কী! উল্টো দিনের প্রথম ভাগে বাংলাদেশের বোলারদের শাসন করে চলেন বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানে। তবে শেষ পর্যন্ত উইকেটের দেখা পায় বাংলাদেশ। ৮২ রান করা রাহানেকে ফিরিয়েছেন তাইজুল হক। গতকালের ১২২ রানের জুটিটাতে আজ আরো একশ রান যোগ করেন এ দুজন। দলীয় ৪৫৬ রানে রাহানের দারুণ ক্যাচ ধরেন মেহেদি হাসান মিরাজ। রাহানে ফিরে গেলেও কোহলি শো চলতেই থাকে।  এরপর দ্বিশতক করে আউট হন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। এ নিয়ে ইতিহাসের প্রথম ব্যাটসম্যান টানা চার সিরিজে ডাবল সেঞ্চুরি করলেন ভারতীয় ব্যাটিংয়ের মেরুদ-। তাইজুলের বলে স্কয়ার কাট করতে গিয়ে লেগবিফোরের ফাঁদে পড়েন ভারত অধিনায়ক। তার আগে ২৪৬ বলে ২০৪ রানের ঝকঝকে একটি ইনিংস খেলেন তিনি।
কোহলির বিদায়ের পর রবিচন্দ্রন অশ্বিন ও ঋদ্ধিমান সাহা মিলে যোগ করেন ৭৪ রান। ব্যক্তিগত ৩৪ রানে মিরাজের বলে স্লিপে ক্যাচ দেন অশ্বিন। এরপর সাহা ও জাদেজা যোগ করেন আরো ১১৮ রান।  এই জুটিতেই অর্ধশতক পূর্ণ করেন জাদেজা। শেষ পর্যন্ত ৬০ রানে অপরাজিত ছিলেন এই বাঁহাতি ব্যাটসম্যান। দুজনেই বেশ মেরে খেলেন এই সময়।
গতকাল বৃহস্পতিবার হায়দরাবাদের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে টস হেরে ফিল্ডিঙে নামে টাইগাররা। ১৬ বছর পর ভারতের বিপক্ষে ‘ঐতিহাসিক’ টেস্টের প্রথম ওভারেই উইকেটের দেখা পায় বাংলাদেশ। দিনের প্রথম ওভারে তাসকিনের বলে বোল্ড হয়ে ফিরে আসেন লোকেশ রাহুল। তাসকিনের বলে ড্রাইভ করতে গিয়ে ব্যাটের ভেতরে বল লেগে বোল্ড হন ভারতীয় ব্যাটসম্যান। ভারতের রান তখন মাত্র ২।

ফিফার সঙ্গে যুক্ত হচ্ছেন ম্যারাডোনা
মাথাভাঙ্গা মনিটর: বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার হয়ে কাজ করার দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হতে যাচ্ছে আর্জেন্টাইন সুপারস্টার দিয়েগো ম্যারাডোনার। সংস্থাটির দূত হিসেবে কাজ করবেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী এই কিংবদন্তি। ফিফার বর্তমান ‘পরিচ্ছন্ন ও স্বচ্ছ’ পরিচালনা পর্ষদে যোগ দিতে মুখিয়ে আছেন ৫৬ বছর বয়সী সাবেক এই তারকা। ফিফার বর্তমান সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে নিজের একটি ছবি ফেইসবুকে পোস্ট করে ম্যারাডোনা নতুন দায়িত্ব পাওয়ার খবরটি দেন। তিনি লেখেন, ‘এখন বিষয়টি চূড়ান্ত। অবশেষে আমার সারা জীবনের একটি স্বপ্ন পূরণ করতে পারছি। সত্যিকার অর্থে যারা ফুটবল ভালোবাসে তাদের সঙ্গে পরিস্কার ও স্বচ্ছ ফিফার জন্য কাজ করবো। এই নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে যারা আমাকে উৎসাহিত করেছেন তাদের সবাইকে ধন্যবাদ দেন এই ফুটবল গ্রেট।
১৯৮৬ সালে দেশকে বিশ্বকাপ জেতানো মারাদোনা ফিফার সাবেক সভাপতি জেপ ব্লাটারের কঠোর সমালোচক ছিলেন। ২০১৫ সালে এক দুর্নীতির অভিযোগে সভাপতির পদ ছাড়তে হয় ব্লাটারকে। বর্তমানে ফুটবলের সব ধরণের কর্মকা-ে নিষিদ্ধ সাবেক ফিফা প্রধান ব্লাটার। তবে ফিফার বর্তমান সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে ম্যারাডোনার খাতির আছে। গত মাসে ফিফার বেস্ট অ্যাওয়ার্ড পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মারাদোনা। বর্ষসেরা কোচ ক্লাওদিও রানিয়েরির হাতে পুরস্কার তুলে দেন তিনি।

শেখ রাসেল স্মৃতি ফুটবলে মেহেরপুর রাইপুর জাগরণী ক্লাব সেমিতে
মেহেরপুর অফিস: মেহেরপুর জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের উদ্যোগে ও সাইফ পাউয়ারটেকের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত শেখ রাসেল স্মৃতি ফুটবল টুর্নামেন্টে মেহেরপুর সদর উপজেলার রাইপুর জাগরণী ক্লাব সেমিফাইনালে ইঠেছে।
গতকাল শুক্রবার বিকেলে মেহেপুর স্টেডিয়ামে অনুষ্ঠিত ফুটবল খেলায় রাইপুর জাগরণী ক্লাব ১-০ গোলে সদর উপজেলার টেংরামারী যুব সংঘকে পরাজিত করে। বিজয়ী রাইপুর জাগরণী ক্লাবের জাহিদ একমাত্র গোলটি করেন। আর তার দেয়া গোলে রাইপুর জাগরণী ক্লাব সেমিতে উঠেছে।
মিরপুরে আমরা নতুন শিক্ষা নিকেতনের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত
কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ার মিরপুরে আমরা নতুন শিক্ষা নিকেতনের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকাল ৯টায় মিরপুর মহিলা ডিগ্রি কলেজমাঠে এ ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে আমরা নতুন শিক্ষা নিকেতনের অধ্যক্ষ জীবন কৃষ্ণ পালের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন আমরা নতুন শিক্ষা নিকেতনের প্রতিষ্ঠাতা পরিচালক বাবলু রঞ্জন বিশ্বাস।
সকাল ৯টায় শিক্ষার্থীদের সমাবেশের মাধ্যমে জাতীয় সঙ্গীত পরিবেশনা ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে ক্রীড়া প্রতিযোগিতা শুরু হয়। ১৭টি ইভেন্টের খেলা পরিচালনা করেন নিকেতনের সহকারী শিক্ষক বিচিত্রা রানী পাল, রূপা রাণী পাল, টুটুল প-িত, সঞ্জয় শর্মা এবং ওয়াজেদ আলী।

কার্পাসডাঙ্গায় প্রীতি ক্রিকেটে বল্লভপুর একাদশ জয়ী
কার্পাসডাঙ্গা প্রতিনিধি: দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গায় প্রীতি ক্রিকেট খেলায় মুজিবনগর উপজেলার বল্লভপুর একাদশ ৩ উইকেটে কার্পাসডাঙ্গা একাদশকে পরাজিত করেছে। গতকাল শুক্রবার বেলা ৩টার সময় কার্পাসডাঙ্গা হাইস্কুল মাঠে অনুষ্ঠিত খেলায় কার্পাসডাঙ্গা একাদশ টসে জয়লাভ করে প্রথমে ব্যাট করে নির্ধারিত ১৫ ওভারে ৬ উইকেট হারিয়ে ১১৫ রান করে। দলের পক্ষে রতন বিশ্বাস ৪৬ রান ও আসেরউল্লাহ ৩০ রান করে। জয়ের জন্য বল্লভপুর একাদশ ব্যাট করতে নেমে ১৪ ওভার ৫ বলে জয়ের বন্দরে পৌঁছে যায়। জয়ী দলের পক্ষে মেহেদী সর্বোচ্চ ৪২ রান করে এছাড়া আলবাট ম-ল ২৫ রান করে। খেলায় মেহেদী সেরা খেলোয়াড় নির্বাচিত হয়। খেলাটি পরিচালনা করেন রিদয় ও শিবলু খাঁন। খেলাটি শ শ দর্শক উপভোগ করে।